১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার

পিরোজপুরের বেকুটিয়া সেতুর ৮৫ শতাংশ কাজ শেষ

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০২:০৮ অপরাহ্ণ, ২৩ ডিসেম্বর ২০২১

পিরোজপুরের বেকুটিয়া সেতুর ৮৫ শতাংশ কাজ শেষ

নিজস্ব প্রতিবেদক, বরিশাল ও পিরোজপুর >> পিরোজপুরের কচা নদীর ওপর নির্মিত বেকুটিয়া সেতুর মাধ্যমে নতুন মাত্রা পাচ্ছে দেশের দক্ষিণাঞ্চলের যোগাযোগ ব্যবস্থা। সেতুর ৮৫ শতাংশ কাজ ইতোমধ্যে শেষ হয়েছে। এটি চালু হলে বরিশালের সঙ্গে খুলনার নিরবচ্ছিন্ন যোগাযোগ স্থাপিত হবে। বেকুটিয়া সেতুর মাধ্যমে বদলে যাবে দেশের দক্ষিণাঞ্চলের যোগাযোগ ব্যবস্থা

সাতটি উপজেলায় প্রায় ডজনখানেক নদী নিয়ে গঠিত দেশের দক্ষিণাঞ্চলের অন্যতম কৃষিপ্রধান জেলা পিরোজপুর। যেকোনো উপজেলায় যেতে হলে পার হতে হয় নদী। এ জন্য সুনির্দিষ্ট গন্তব্যে পৌঁছতে দীর্ঘ সময় লাগে।

জেলার যোগাযোগ ব্যবস্থার উন্নয়নে সদরের কুমিরমারা ও কাউখালী প্রান্তের বেকুটিয়ায় পয়েন্টে নির্মাণ হচ্ছে অষ্টম বাংলাদেশ-চীন মৈত্রী সেতু। ২০১৭ সালের শেষ দিকে সেতুর নির্মাণকাজ শুরু হয়। ইতোমধ্যে সেতুটির ৮৫ শতাংশ কাজ সম্পন্ন হয়েছে। চলতি অর্থবছরেই শতভাগ নির্মাণকাজ শেষ করে আগস্টে যান চলাচলের জন্য সেতু খুলে দেওয়ার আশা প্রকল্প সংশ্লিষ্টদের।

পিরোজপুর জেলা প্রশাসক আবু আলী মো. সাজ্জাদ হোসেন বরিশালটাইমসকে জানান, জুন ২০২২ এর মধ্যে আশা করা যায় এ সেতুর কাজটি শেষ হবে। এ ব্রিজটি হলে দক্ষিণ অঞ্চলের পিরোজপুরসহ সব জেলার মানুষের সামাজিক উন্নয়নে ব্যাপক ভূমিকা রাখবে।

সেতুটি চালু হলে বরিশালের সঙ্গে খুলনার নিরবচ্ছিন্ন যোগাযোগ স্থাপনসহ কুয়াকাটা সমুদ্রসৈকত, পায়রা ও মোংলা সমুদ্রবন্দরে সরাসরি সড়ক সংযুক্ত করবে।

স্থানীয়রা জানায়, এ ব্রিজের ফলে এখানের মানুষের জীবনমানের উন্নতি হবে। এ ছাড়া এখন দেড় থেকে দুই মিনিটে ব্রিজটি পার হতে পারবে।

চীন সরকারের সহযোগিতায় নির্মিত ৯৯৮ মিটার দীর্ঘ অষ্টম বাংলাদেশ-চীন মৈত্রী সেতুটি নির্মাণে খরচ হবে প্রায় ৮০৯ কোটি টাকা।

4 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন