২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার

পিরোজপুরে ইট পোড়াতে ব্যবহার হচ্ছে কাঠ

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০২:০০ অপরাহ্ণ, ১১ ফেব্রুয়ারি ২০২০

বার্তা পরিবেশক, পিরোজপুর:: পিরোজপুরে ইট পোড়ানোর কাজে জ্বালানি হিসেবে ব্যবহার হচ্ছে কাঠ। প্রকাশ্যে খোদ শহরের নামাজপুর এলাকার ডিসি পার্কের উত্তরে পাশেই চলছে এ কাজ। এমন জনবসতিপূর্ণ এলাকায় এবং একটি পার্কের পাশে ইটভাটার এ কার্যক্রম নিয়ে জনমনে বিরুপ প্রতিক্রিয়া দেখা দিয়েছে।

পরিবেশের বিপর্যয় হওয়ায় এ ব্যাপারে আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য স্থানীয়রা জেলা প্রশাসক বরাবরে একটি লিখিত অভিযোগ দিয়েছেন।

সরেজমিনে দেখা গেছে, পিরোজপুর পৌর শহরের নামাজপুর এলাকার ৬ নম্বর ওয়ার্ডের মধ্যে রয়েছে ডিসি পার্ক সংলগ্ন দক্ষিণে অবস্থিত বাইতুল নুর জামে মসজিদ। আর রাস্তার পূর্ব দিকে জনবসতি।

এছাড়া এর আধা কিলোমিটারের মধ্যে একটি প্রাথমিক বিদ্যালয় এবং দুটি মাদ্রাসা রয়েছে। কিন্তু অজ্ঞাত কারণে নিয়ম বহির্ভূতভাবে ডিসি পার্ক সংলগ্ন উত্তরে ইটভাটায় চলছে ইট তৈরির কাজ। সরকারিভাবে পরিবেশ দুষণের হাত থেকে রক্ষার্থে ইটভাটায় কাঠ পোড়ানোর বিধান না থাকলেও আইনের তোয়াক্কা না করে এখানে চলছে দেদারছে কাঠ দিয়ে ইট পোড়ানোর কাজ।

সাম্প্রতিক সময়ে এ ইটভাটায় স্তুপ করে রাখা কয়লার অবশিষ্ট অংশ দেখা গেলেও কাঠের স্তুপটি বেশ বড় আকারে রাখা হয়েছে।

স্থানীয়রা জানান, স্থানীয় নামাজপুরের মৃত আবুল হাসেন হাওলাদারের ছেলে লুৎফর রহমান ও তার ভাই আব্দুল মোতালেব হোসেন চাঁন এ ইটভাটা চালাচ্ছেন।

এ ব্যাপারে অভিযুক্ত লুৎফর রহমান বলেন, কয়লা ও কাঠ মিলিয়ে ইট পোড়ানো হয়। শুধু কয়লা দিয়ে ইট পোড়ানো সম্ভব না। আগামী ১০/১৫ দিনের মধ্যে তিনি ইট পুড়িয়ে তা বিক্রি করে দেবেন।
এ ব্যাপারে সদর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) রামানন্দ পাল বলেন, বিষয়টি এখন জানলাম তদন্ত করে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

0 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন