২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার

পিরোজপুরে এবার ৯৬ ফুট উচ্চতার কালী প্রতিমা

বরিশালটাইমস, ডেস্ক

প্রকাশিত: ১০:৫১ অপরাহ্ণ, ২৬ জানুয়ারি ২০২৩

পিরোজপুরে এবার ৯৬ ফুট উচ্চতার কালী প্রতিমা

নিজস্ব প্রতিবেদক, বরিশাল: পিরােজপুরের মঠবাড়িয়ায় নির্মল চাঁদ ঠাকুরের বাড়িতে চলছে ৯৬ ফুট (৬৪ হাত) উচ্চতার বড়দা কালী প্রতিমার পূজা অনুষ্ঠান। বুধবার (২৫ জানুয়ারি) গভীর রাত থেকে এ পূজার আনুষ্ঠানিকতা শুরু হয়েছে।

সরস্বতী পূজার আগের দিনগত রাত থেকে পাঁচ দিনব্যাপী চলে বড়দা কালীপূজা। কালীপূজা ও সরস্বতী উৎসব ঘিরে দেশের দূর-দূরান্ত থেকে হাজারো মানুষের পদচারণা ঘটে উপজেলার উত্তর মঠবাড়িয়া গ্রামের নির্মল চাঁদ ঠাকুর বাড়িতে।

বুধবার রাত থেকে শুরু হওয়া এ বিশালাকৃতির কালী প্রতিমার পূজা অনুষ্ঠান রােববার (২৯ জানুয়ারি) শেষ হবে। মন্দিরের সেবায় নিয়োজিত (সেবায়েত) সন্তোষ মিস্ত্রি জানান, প্রতিবার সরস্বতী পূজার একদিন আগে ঐতিহ্যবাহী এ কালীপূজা শুরু হয়।

উৎসব চলে টানা পাঁচদিন। ১৯৯০ সালে তিন ফুট উচ্চতার কালী প্রতিমা দিয়ে এ মন্দির প্রাঙ্গণে পূজা শুরু হয়। প্রতিবছর প্রতিমার উচ্চতা বাড়তে বাড়তে এবার ৯৬ ফুটের প্রতিমা নির্মাণ করা হয়েছে। ৯৮ ফুট দৈর্ঘ্যের মহাদেব প্রতিমাও নির্মাণ করা হয়েছে এ মন্দিরে।

গত ৩২ বছর ধরে এ পূজা অনুষ্ঠিত হচ্ছে বলে জানান কালীপূজার আয়ােজক হরি চাঁদ ঠাকুর। তিনি বলেন, একবার গ্রামে জলবসন্ত মহামারি দেখা দেয়। হরি মন্দিরের সেবায়েত স্বপ্নে কালীপূজা দেওয়ার জন্য নির্দেশনা পান। এরপর থেকে প্রতিবছর এ কালীপূজার আয়ােজন চলে আসছে।

মঠবাড়িয়া সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ফারুক হাসান বলেন, এত বড় কালী প্রতিমা এশিয়ার আর কােনা দেশে আছে কি না আমার জানা নেই। এটাই এশিয়ার সবচেয়ে বড় কালী প্রতিমা।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ঊর্মি ভৌমিক বলেন, ‘নির্মল চদ্র চাঁদ ঠাকুর বাড়ির প্রতিমার মতাে বড় মা-কালী প্রতিমা বাংলাদেশ আর কােথাও আছে বলে আমার মনে হয় না। পূজা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে উপজেলা প্রশাসনের সব ধরনের প্রস্তুতি রয়েছে।’

1 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন