২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার

বইমেলায় ববি’র আরাফাত শাহরিয়ারের ‘চাকরি পাওয়ার মন্ত্র’

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০৪:১২ অপরাহ্ণ, ২৮ ফেব্রুয়ারি ২০২০

অমর একুশে গ্রন্থমেলায় প্রকাশিত হয়েছে শিক্ষা ও ক্যারিয়ার বিষয়ক জনপ্রিয় লেখক আরাফাত শাহরিয়ারের ‘চাকরি পাওয়ার মন্ত্র’। চাকরিপ্রার্থীদের জন্য অবশ্যপাঠ্য বইটি প্রকাশ করেছে দেশের সর্ববৃহৎ সৃজনশীল প্রকাশনা সংস্থাটি ‘ঐতিহ্য’। প্রচ্ছদ করেছেন দেশসেরা প্রচ্ছদশিল্পী ধ্রুব এষ। ‘চাকরি পাওয়ার মন্ত্র’ বইটির মূল্য ১৭০ টাকা, ২৫% ছাড়ে পাওয়া যাবে মাত্র ১২৭ টাকায়।  আরাফাত শাহরিয়ার  বরিশাল বিশ্ববিদ্যালয়ে ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসুরেন্স সেলে (আইকিউএসি) সহকারী পরিচালক হিসেবে কর্মরত।

বিভিন্ন নিয়োগ পরীক্ষায় সফল ৩৫ জনের বাস্তব অভিজ্ঞতা নিয়ে লেখা বই ‘চাকরি পাওয়ার মন্ত্র’। ৩৭তম বিসিএস ফরেন অ্যাফেয়ার্স ক্যাডারে প্রথম রহমত আলী শাকিল, প্রশাসন ক্যাডারে প্রথম তকী ফয়সাল, পুলিশ ক্যাডারে প্রথম হালিমুল হারুন, ১০ম বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিস (সহকারী জজ) পরীক্ষায় প্রথম ফরিদ উদ্দীন ও ১১তম জুডিশিয়াল সার্ভিস পরীক্ষায় প্রথম রিমি সাহাসহ বিভিন্ন নিয়োগ পরীক্ষায় মেধাতালিকায় শীর্ষে রয়েছেন, এমন অনেক তুখোড় মেধাবীর পরামর্শ আছে বইটিতে। তাঁরা কীভাবে প্রস্তুতি নিয়েছেন, কীভাবে সফল হলেন, ভালো করার টেকনিকসহ নিয়োগ পরীক্ষার নানা অভিজ্ঞতা শেয়ার করেছেন চাকরিপ্রার্থীদের জন্য।

যাঁদের অভিজ্ঞতা নিয়ে এই বই, ৩৫ জনের সবাই নিয়োগপ্রত্যাশীদের পছন্দের তালিকায় শীর্ষে থাকা বিভিন্ন পদে কর্মরত। বইটির পাতায় পাতায় রয়েছে বিসিএস পরীক্ষা, ব্যাংক জব, সহকারী জজ, সাব রেজিস্ট্রার, সাব ইন্সপেক্টরসহ বিভিন্ন তুমুল প্রতিযোগিতামূলক নিয়োগ পরীক্ষায় সফলদের স্বপ্নগাঁথা। চাকরিপ্রার্থীদের জন্য অতি মূল্যবান পরামর্শগুলো তুলে ধরা হয়েছে তাঁদের জবানিতে। সফলদের বয়ানে তাঁদের প্রস্তুতি ও চাকরি পরীক্ষার নানা অভিজ্ঞতা নিয়োগপ্রার্থীদের অনেক কাজে লাগবে। বইটি হাতে থাকলে নিয়োগ পরীক্ষায় উত্তীর্ণদের পেছনে ছুটতে হবে না। পুরো বই জুড়েই রয়েছে সফলদের চাকরি পাওয়ার অভিজ্ঞতা। যাদের চাকরি হচ্ছে না কিংবা অপছন্দের চাকরিতে থেকে জুতসই চাকরি খুঁজছেন, হতাশা কাটিয়ে তাদের প্রেরণার উৎস হবে বইটি। লেখকের তত্ত্বাবধানে লেখাগুলি গ্রন্থনায় সহযোগিতা করেছেন গণমাধ্যমকর্মী ও ফিচার লেখক রায়হান রহমান, পাঠান সোহাগ, সোহানুর রহমান, তামান্না তাবাসসুম ও তাহ্সীন উদ্দীন। মেধা, অধ্যাবসায়, পরিশ্রম, একাগ্রতা, সাধনার সমন্বয় ঘটিয়ে যাঁরা সফল, বইটিতে রয়েছে তাঁদের বাস্তব অভিজ্ঞতা ও সাফল্য লাভের টেকনিকের বর্ণনা। এসব অভিজ্ঞতা চাকরিপ্রার্থীদের লক্ষ্যে পৌঁছানোর ক্ষেত্রে বাতিঘরের মতোই পথ দেখাবে।

লেখক আরাফাত শাহরিয়ার স্নাতক ও স্নাতকোত্তর করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয় রাষ্ট্রবিজ্ঞান বিভাগ থেকে। সাংবাদিকতায় স্নাতকোত্তর ডিপ্লোমা বাংলাদেশ প্রেস ইনস্টিটিউট (পিআইবি) থেকে। দুই দশকেরও বেশি সময় ধরে প্রথম আলো, সমকাল, কালের কণ্ঠ, ইত্তেফাক, যুগান্তর, জনকণ্ঠ, ভোরের কাগজ, আমাদের সময়সহ বিভিন্ন জাতীয় দৈনিকে নিয়মিত গল্প, নিবন্ধ ও ফিচার লিখছেন। শীর্ষস্থানীয় জাতীয় দৈনিক প্রথম আলো ও কালের কণ্ঠে সাংবাদিকতা করেছেন দীর্ঘকাল।

আরাফাত শাহরিয়ারের শিক্ষা ও ক্যারিয়ার বিষয়ক ষষ্ঠ গ্রন্থ ‘চাকরি পাওয়ার মন্ত্র’। সৃজনশীল পারিবারিক আবহে দশম শ্রেণিতে পড়া অবস্থায় প্রকাশিত হয় কাব্যগ্রন্থ ‘বজ্রকণ্ঠ’। দেশের শীর্ষস্থানীয় সৃজনশীল প্রকাশনা সংস্থা ‘ঐতিহ্য’ এর আগে প্রকাশ করে লেখকের শিক্ষা, ক্যারিয়ার ও কর্মক্ষেত্র বিষয়ক বই ‘নিজেই গড়ুন নিজের ক্যারিয়ার’ (২০০৮), ‘চাকরিই আপনাকে খুঁজবে’ (২০১২), ‘ওপরে ওঠার সিঁড়ি’ (২০১৪) ও ‘হাতের মুঠোয় স্বপ্নের চাকরি’ (২০১৮)। সৃজনশীল প্রকাশনা সংস্থা ‘বেহুলাবাংলা’ প্রকাশ করে ‘কোন চাকরির কেমন প্রস্তুতি’ (২০১৯)। প্রকাশের অপেক্ষায় রয়েছে শিশুতোষ গল্প, শিক্ষা ও ক্যারিয়ার বিষয়ক কয়েকটি বই।
‘চাকরি পাওয়ার মন্ত্র’ ছাড়াও আরাফাত শাহরিয়ারের লেখা চাকরিপ্রার্থীদের জন্য অত্যন্ত প্রয়োজনীয় অন্যান্য বই বইমেলায় ‘ঐতিহ্য’র ১৪ নম্বর প্যাভিলিয়ন ও ‘বেহুলাবাংলা’র ৪৬৯-৪৭১ নম্বর স্টল থেকে সংগ্রহ করা যাবে। ঘরে বসে ‘রকমারি ডটকম’ থেকে কিনতে ফোনে অর্ডার করতে হবে ১৬২৯৭ বা ০১৫১৯৫২১৯৭১ নম্বরে। অনলাইনে অর্ডার করা যাবে www.rokomari.com/book/author/10791 অথবা bit.ly/38aZQg9 লিংক থেকে।
2 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন