২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার

বদলে যাচ্ছে ক্রিকেট বিশ্বকাপের বাছাই পদ্ধতি

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ১১:৫০ পূর্বাহ্ণ, ১০ জুলাই ২০১৯

ইংল্যান্ড বিশ্বকাপের পর বদলে যাবে ক্রিকেট বিশ্বকাপ বাছাইয়ের পদ্ধতি। ২০১৯ বিশ্বকাপের আগে টেস্ট খেলুড়ে দলগুলোর বাছাইপর্ব খেলতে হতো না। তারা সরাসরি বিশ্বকাপ খেলতো। ২০১৯ বিশ্বকাপে র‍্যাংকিংয়ের সেরা ৮ দল সরাসরি বিশ্বকাপে অংশ নেয়। তবে তাদের আগের রেটিং পয়েন্টগুলো বহাল থাকায় কোনরকম ঝামেলা ছাড়াই ৮ শীর্ষ ওয়ানডে দল বিশ্বকাপে সরাসরি খেলে।

তবে ২০২৩ বিশ্বকাপ থেকে বদলে যাবে এই পদ্ধতি। বিশ্বকাপ বাছাইপর্ব খেলতে হবে সব দলকেই। এক্ষেত্রে পূর্ববর্তী কোনো রেটিং পয়েন্টও থাকবে না। পরবর্তী আসরের জন্য বাছাইপর্ব শুরু হবে আগামী মে মাস থেকেই। ১৩টি দল বিশ্বকাপ বাছাইপর্বের সুপার লিগে অংশ নিবে। লিগ হবে দুই বছর ধরে। প্রতিটি দল এই ২ বছরে ৮টি সিরিজ খেলবে। ৪টি হোম সিরিজ ও ৪টি সিরিজ অ্যাওয়ে সিরিজ। এই ৮টি সিরিজের ফলাফলের উপর নির্ভর করবে কোন সাতটি দেশ সরাসরি বিশ্বকাপ খেলবে। তবে আয়োজক দেশকে কোনো বাছাইপর্ব খেলতে হবে না।

বাছাইপর্বের এ সুপার লীগ চলবে ২০২২ সালের মার্চ পর্যন্ত। বাছাইপর্বে বড় দল বা ছোট দল বলে কোনো হিসেব থাকবে না। সব দলের বিপক্ষে জিতলেই সমান যোগ পয়েন্ট। টেস্ট খেলুড়ে ১২টি দলের সঙ্গে নেদারল্যান্ডস অংশগ্রহণ করবে এই সুপার লীগে। স্বাগতিক ভারতসহ মোট ৮টি দল বিশ্বকাপে সরাসরি কোয়ালিফাই করবে। বাকি ২টি দল যাবে র‍্যাংকিংয়ের নিচে থাকা দলগুলোর একই সময়ে চলা লীগ থেকে উঠে আসা দলগুলোর বিপক্ষে আরেক দফা বাছাইপর্ব খেলে।
১৩ দলের ওয়ানডে লীগে বাংলাদেশের ঘরের মাঠে প্রতিপক্ষ হবে আফগানিস্তান, ইংল্যান্ড, শ্রীলঙ্কা এবং ওয়েস্ট ইন্ডিজ। আর দেশের বাইরে টাইগারদের প্রতিপক্ষ আয়ারল্যান্ড, নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও জিম্বাবুয়ে।

2 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন