২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার

বরগুনায় হরিণের মৃতদেহ উদ্ধার করে মাটি চাপা

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০৬:০০ অপরাহ্ণ, ০৮ ফেব্রুয়ারি ২০২০

বার্তা পরিবেশক, পাথরঘাটা:: বরগুনার পাথরঘাটায় সংরক্ষিত পর্যটন কেন্দ্র হরিণঘাটা বনাঞ্চল থেকে হরিণের মৃতদেহ উদ্ধার করে মাটি চাপা দেয়া হয়েছে। তবে কি কারণে বনের হরিন মারা গেছে তার কোন তথ্য পাওয়া যায়নি। পাথরঘাটা শহর থেকে ৬ কিলোমিটার দক্ষিণে বঙ্গোপসাগর তীরবর্তী পর্যটন কেন্দ্র হরিণঘাটা বনে আজ শনিবার সকালে হরিণের মৃতদেহটি উদ্ধার করে বন বিভাগ।

বন বিভাগের হরিণঘাটার বিট অফিসার পলাশ চক্রবর্তী জানান, আমরা হরিণের একটি গলিত দেহ উদ্ধার করি ও দুপুরে পর বনের মধ্যে মাটি চাপা দেই। দু–একদিন আগেই হয়তো মারা গেছে হরিণটি। মৃত হরিণটি পুরুষ প্রজাতির ছিল। কি কারণে হরিণটি মারা গেছে তার কোন কারন জানা যায়নি।
তবে স্থানীয় জেলে ও গ্রামবাসী জানান, হরিণটি গরুর মত ফুট এন্ড মাউথ (স্থানীয় ভাষায় খুরা রোগ) রোগাক্রান্ত হতে পারে। কিন্তু পাথরঘাটা উপজেলা প্রানী সম্পদ কর্মকমর্তা অরবিন্দ দাস বলেন, বিভক্ত খুরার গবাদি পশুর এ রোগ হতে পারে, কিন্তু হরিণের ক্ষেত্রে অস্বাভাবিক। তবে আতংকিত হয়েও হরিণের মারা যাওয়া স্বাভাবিক।

পাথরঘাটা বন বিভাগের রেজ্ঞ কর্মকর্তা মো. মুনিরুল ইসলাম জানান, হরিণঘাটা একটি সংরক্ষিত বন। ষাটের দশক থেকে সেখানে হরিণ রয়েছে। ওই বনে এখন আনুমানিক দেড়শ হরিণ থাকতে পারে। বনে বাঘ বা হিংস্র জন্তু নেই যার আঘাতে হরিণ মারা যেতে পারে।

4 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন