২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার

বরিশালের কবি হেনরী স্বপন ডিজিটাল আইনের মামলায় গ্রেপ্তার

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০৩:৪১ অপরাহ্ণ, ১৪ মে ২০১৯

নিজস্ব প্রতিবেদক, বরিশাল:: বরিশালের সন্তান আলোচিত কবি হেনরী স্বপনকে ডিজিটাল নিরাপত্তা আইনের একটি মামলায় গ্রেপ্তার করেছে পুলিশ। মঙ্গলবার দুপুরে তাকে গ্রেপ্তার পরবর্তী আদালতের মাধ্যমে কারাগারে প্রেরণ করা হয়েছে।

এই মামলাটি বাদী বরিশাল নগরের উদয়ন স্কুল সংলগ্ন ক্যাথলিক চার্চের ফাদার লরেন্স ল্যাকা ডালিয়ে গোমেজ।

বিষয়টির সত্যতা নিশ্চিত করে বরিশাল মেট্রোপলিটন কোতোয়ালি মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি/তদন্ত) মো. আসাদুজ্জামান বরিশালটাইমসকে জানান- বাদী মামলাটিতে ধর্মীয় অনুভূতিতে আঘাত হানার অভিযোগ এনেছেন হেনরী স্বপনের বিরুদ্ধে। এই ঘটনায় তাকে গ্রেপ্তার করে আদালতে প্রেরণ করা হয়েছে।

কবি হেনরী স্বপনকে গ্রেপ্তারের প্রতিবাদে ফুঁসে উঠেছে সাংস্কৃতিক অঙ্গনসহ সুশীল সমাজের প্রতিনিধিরা। তাছাড়া তাকে গ্রেপ্তার নিয়ে পুলিশের লুকোচুরিরও ঢেল সমালোচনা করেছেন কেউ কেউ।

কবির সহকর্মীরা জানিয়েছেন- সাম্প্রতিকালে শ্রীলঙ্কায় বোমাহামলার পরের দিনে নিজ সম্প্রদায়ের একটি অনুষ্ঠানকে ঘিরে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে লেখালেখি করেন হেনরী স্বপন। এই বিষয়টি নিয়ে তাদের গোত্রীয়দের সাথে তার বিরোধ দেখা দেয়।

এ ঘটনাকে কেন্দ্র করে গত শনিবার দিবাগত রাতে অজ্ঞাতনামা ব্যক্তি বিশেষ তার বাসভবনে গিয়ে ভয়ভীতি দেখায়। এমনকি হেনরী স্বপনকেকে বরিশালত্যাগ করাসহ রক্তাক্ত জখমের হুমকিও দিয়েছিলো।

এই ঘটনায় তিনি বরিশাল কোতয়ালি মডেল থানায় একটি অভিযোগ করেছিলেন। কিন্তু পুলিশ তা গ্রহণ করেনি। বরং একদিনের মাথায় অপর এক ব্যক্তির মামলায় তাকে গ্রেপ্তার দেখানো হলো।

এভাবে হেনরী স্বপনকে গ্রেপ্তারের ঘটনায় তীব্র নিন্দা জানিয়ে বরিশাল সাংস্কৃতিক সংগঠন সমন্বয় পরিষদের সভাপতি কাজল ঘোষ বরিশালটাইমসকে বলেন, কবির বাসায় গিয়ে যে হুমকি দেওয়া হয়েছে সেটা ছিলো উদ্বেগের বিষয় ছিল। কিন্তু পুলিশ তাকে গ্রেপ্তার না করে উল্টো একটি মামলায় কবিকে গ্রেপ্তার করেছে।

আমরা এ ঘটনার সুষ্ঠু তদন্ত, হেনরী স্বপনের নিরাপত্তা ও হয়রানিমূলক মামলা প্রত্যাহারের দাবি জানাই। পাশাপাশি তাকে যারা হুমকি দিয়েছেন তাদেরকেও গ্রেপ্তারের দাবি রাখছি।’

3 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন