২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার

বরিশালের ৬ রুটে আবারও বাস চলাচল বন্ধ

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ১১:২৩ পূর্বাহ্ণ, ১৫ ফেব্রুয়ারি ২০১৮

বরিশাল ও ঝালকাঠি মিনিবাস মালিক সমিতির দ্বন্দ্বে আবারও রূপাতলী বাসস্ট্যান্ড থেকে সরাসরি ৬টি রুটে বাস চলাচল বন্ধ রয়েছে। বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) সকালে রূপাতলী বাসস্ট্যান্ড থেকে এই রুটের উদ্দেশে কোনো বাস ছেড়ে যায়নি। তবে বিগত দিনের মতোই রায়াপুরা নামক স্থান থেকে সব রুটে বাস চালাচ্ছে ঝালকাঠি বাস মালিক সমিতি।

একই ভাবে বরিশাল শহরের রুপাতলী থেকে বিকল্প পরিবহনে তিন কিলোমিটার দূরে গিয়ে গন্তব্যের উদ্দেশে যাত্রা শুরু করতে হচ্ছে। ফলে যাত্রীদের কিছুটা বিড়ম্বনার পাশাপাশি ভোগান্তিতেও পড়তে হচ্ছে।’

ঝালকাঠি বাস ও মিনিবাস শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মো. বাহাদুর চৌধুরী সাংবাদিকদের জানান, দীর্ঘদিন ধরে বরিশাল, পটুয়াখালী, পিরোজপুর ও বাগেরহাট সমিতির বাস সমন্বয় করে চলাচল করলেও বরিশাল-কুয়াকাটা রুটে ঝালকাঠি সমিতির কোনো বাস চলতে দেওয়া হচ্ছে না। কিন্তু বরিশাল কুয়াকাটা রুটে ঝালকাঠি জেলার নলছিটি উপজেলাধীন আট কিলোমিটার রাস্তা রয়েছে।

ওই সড়ক বরিশাল ও পটুয়াখালী মালিক সমিতি ব্যবহার করলেও ঝালকাঠি মালিক সমিতির কোনো বাস চলতে দেওয়া হচ্ছে না। তাই ন্যায্য হিস্যা’র দাবিতে গত বছরের ১৮ ডিসেম্বর প্রথম রুপাতলী বাসস্ট্যান্ড থেকে বাস চলাচল বন্ধ করে দেওয়া হয়। এতে বরিশালের কোনো বাস ঝালকাঠি কিংবা ঝালকাঠি হয়ে অন্য কোথাও যেতে দেওয়া হচ্ছে না।

পরে বিভাগীয় কমিশনারের কার্যালয়ে এক সভার সিদ্ধান্ত অনুযায়ী গত বছরের ২০ ডিসেম্বর বিকেল থেকেই বরিশাল থেকে বাস চলাচল স্বাভাবিক হয়। এরপর ২ জানুয়ারি হিস্যার বিষয় নিয়ে একটি সভায় রূপাতলীর বাস-মিনিবাস মালিক সমিতির কেউ না আসলে ৩ জানুয়ারি থেকে আবারও বরিশাল থেকে সরাসরি বাস চলাচল বন্ধ করে দেওয়া হয় এবং আগের নিয়মানুযায়ী রায়াপুর থেকে যাত্রী পরিবহন করেন।

পরবর্তীতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বরিশাল সফরকে ঘিরে ২৪ জানুয়ারি থেকে প্রশাসনের আশ্বাসে আবারও বাস চলাচল স্বাভাবিক করা হয়। কিন্তু প্রধানমন্ত্রীর সফরের পর দীর্ঘদিন হলেও বিষয়টি নিয়ে কোনো সমাধান হয়নি। যে কারণে বুধবার (১৪ ফেব্রুয়ারি) থেকে আবারও বরিশাল থেকে সরাসরি বাস চলাচল বন্ধ করে দেন। এতে করে বরিশালের কোনো বাস ঝালকাঠির উদ্দেশে ছেড়ে যাচ্ছে না।

তবে ঝালকাঠির রায়াপুর নামক স্থান থেকে যাত্রীদের ঝালকাঠি শহর, পিরোজপুর, মঠবাড়িয়া, ভান্ডারিয়া, বাগেরহাট, খুলনা রুটে পৌঁছে দেওয়া হচ্ছে। আন্দোলনের কারণে শুধু বরিশাল মালিক সমিতির গাড়ি ঝালকাঠিতে প্রবেশ করতে দেওয়া হচ্ছে না।

এদিকে বরিশাল-পটুয়াখালী মিনিবাস সাধারণ সম্পাদক কাওছার হোসেন শিপন বলছেন- ঝালকাঠি বাস মালিক সমিতি বুধবার থেকে তাদের কোনো বাস ঝালকাঠিতে প্রবেশ করতে দিচ্ছে না। বিষয়টি নিয়ে সমাধানের চেষ্টা চলছে।’

14 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন