২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, বুধবার

বরিশালে পানিসম্পদ ব্যবস্থাপনা কমিটির কর্মশালা ও ভার্চুয়াল মতবিনিময়

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ১১:২৪ অপরাহ্ণ, ১৩ জুলাই ২০২০

বরিশালে পানিসম্পদ ব্যবস্থাপনা কমিটির কর্মশালা ও ভার্চুয়াল মতবিনিময়

আরিফ আহমেদ মুন্না প্রথমবারের মতো বরিশালে সমন্বিত পানি পানিসম্পদ ব্যবস্থাপনা কমিটির কর্মশালা ও ভার্চুয়াল মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল (১২ জুন) বরিশাল জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে বাংলাদেশ পানি আইন-২০১৩ এবং বাংলাদেশ পানি বিধিমালা-২০১৮ বাস্তবায়ন বিষয়ক ওই কর্মশালা ও মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। কর্মশালায় প্রধান রিসোর্স পার্সন হিসেবে অনলাইনে ভিডিও কনফারেন্সে যুক্ত হয়ে বিভিন্ন দিকনির্দেশনামূলক বক্তব্য দেন পানিসম্পদ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব কবির বিন আনোয়ার।

বরিশাল জেলা প্রশাসক এস.এম অজিয়র রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত ওই কর্মশালা ও মতবিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বরিশালের বিভাগীয় কমিশনার অমিতাভ সরকার। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বিভিন্ন কর্মপরিকল্পনা তুলে ধরে বক্তব্য রাখেন পানিসম্পদ পরিকল্পনা সংস্থার (ওয়ারপো) মহাপরিচালক ও অতিরিক্ত সচিব মো. দেলওয়ার হোসেন।

ওই কর্মশালা ও মতবিনিময় সভায় অতিথিদের মধ্যে আরও বক্তব্য রাখেন পানিসম্পদ পরিকল্পনা সংস্থার পরিচালক (পরিকল্পনা) যুগ্ম-সচিব বদরুন নাহার, পরিচালক (কারিগরি) তৌফিকুল ইসলাম, মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা রেজাউল করিম, বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের অতিরিক্ত প্রধান প্রকৌশলী হারুনুর রশিদ, বরিশালের নির্বাহী প্রকৌশলী উজ্জ্বল কুমার সেন, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) শহিদুল ইসলাম ও বরিশাল পুলিশ সুপার সাইফুল ইসলাম।

কর্মশালার প্রধান রিসোর্স পার্সন হিসেবে পানিসম্পদ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব কবির বিন আনোয়ার বলেন, “দেশের পানিসম্পদের সুরক্ষা, সুষম ব্যবহার, দূষণ রোধ, জলস্রোতের স্বাভাবিক প্রবাহ নিশ্চিতকরণের লক্ষ্যে পানি আইন-২০১৩ এবং পানি বিধিমালা-২০১৮ বাস্তবায়নের জন্য একযোগে কাজ করতে হবে। তাহলেই পানিসম্পদের সুফল পাবে দেশের জনগণ। এজন্য জেলার সমন্বিত পানিসম্পদ ব্যবস্থাপনা কমিটিকে দায়িত্ব নিয়ে কাজ করতে হবে।” কর্মশালায় পানিসম্পদ পরিকল্পনা সংস্থার পক্ষ থেকে জেলা, উপজেলা ও ইউনিয়নে সমন্বিত পানিসম্পদ ব্যবস্থাপনা কমিটির গাইডলাইন উপস্থাপন করা হয়।

উল্লেখ্য, পানিসম্পদ পরিকল্পনা সংস্থার মহাপরিচালক (ডিজি) হিসেবে গত ২৫ জুন দায়িত্ব গ্রহণের পরে দেশে প্রথমবারের মতো বরিশালে সমন্বিত পানিসম্পদ ব্যবস্থাপনা কমিটির কর্মশালা ও ভার্চুয়াল মতবিনিময় সভার আয়োজন করেন বাবুগঞ্জ উপজেলার কৃতি সন্তান অতিরিক্ত সচিব মো. দেলওয়ার হোসেন। দেশে প্রথম এ ধরনের একটি সফল অনুষ্ঠানে অনলাইনের মাধ্যমে পানিসম্পদ সংশ্লিষ্ট সকল দপ্তরপ্রধান ও রিসোর্স পার্সনদের সংযুক্ত করায় ভূয়সী প্রশংসা করে তাকে ধন্যবাদ জানান অনুষ্ঠানের প্রধান অতিথি বরিশাল বিভাগীয় কমিশনার অমিতাভ সরকার। এর আগে কর্মবীর দেলওয়ার হোসেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব থাকাকালে সুবিধাবঞ্চিত, ঝরে পড়া ও প্রতিবন্ধী শিশুদের জন্য দেশের বিভিন্ন জেলায় শতাধিক আনন্দ স্কুল প্রতিষ্ঠার মাধ্যমে সর্বত্র ব্যাপক আলোচিত ও প্রশংসিত হয়েছিলেন।

6 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন