২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার

বরিশালে ফেরি দেবে সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০৫:৫৪ অপরাহ্ণ, ১৮ জানুয়ারি ২০২০

নিজস্ব প্রতিবেদক, বরিশাল:: বরিশালের বাবুগঞ্জ-মুলাদী-হিজলা সড়কের মীরগঞ্জ ফেরিটি পল্লী বিদ্যুতের খাম্বা বোঝাই ট্রাক পার করতে গিয়ে দেবে গেছে। শনিবার সকাল ৮টার এই দুর্ঘটনার পরে ফেরি চলাচল বন্ধ থাকায় বরিশাল জেলার সাথে দুই উপজেলা হিজলা মুলাদীর স্বাভাবিক যোগাযোগ ব্যবস্থা ব্যহত হচ্ছে। এতে সড়ক যোগাযোগ পুরোপুরি বন্ধ হয়ে গেলেও বাসিন্দারা ঝুঁকি নিয়ে ট্রলারে ছোট আকৃতির যানবাহন তুলে আড়িয়াল খাঁ নদী পাড়ি দিতে দেখা গেছে। এদিকে এই ঘটনার পরে বেলা ১০টার দিকে ফেরিটি সচল করতে কাজ চালিয়ে যাচ্ছেন বরিশাল সড়ক ও ফেরি বিভাগের কর্মীরা। কিন্তু বিকেল সাড়ে ৫টায় শেষ খবর পাওয়া পর্যন্ত ফেরিটি সচল করা সম্ভব হয়নি।

প্রত্যক্ষদর্শীরা জানায়- পল্লী বিদ্যুতের খাম্বা বোঝাই একটি ট্রাক বাবুগঞ্জ ঘাট থেকে ফেরিতে উঠে ওপারে মুলাদীতে গিয়ে নামার চেষ্টা করে। এসময় ফেরির গ্যাংওয়েটি পার হওয়ার প্রাক্কালে ইঞ্জিন বন্ধ হয়ে ট্রাকটি পেছনে সরে গিয়ে ফেরির পন্টুনে ঠেকে যায়। তখন অতিরিক্ত ওজনের কারণে পন্টুনটি কাত হয়ে পানি ঢুকলে একপর্যায়ে দেবে ডুবে যায়। সেই সাথে গ্যাংওয়ের একটি অংশও ডুবে গেছে। তৎক্ষণাৎ ট্রাক থেকে চালক ও হেলপার বেড়িয়ে আসায় সেখানে কোন হতাহতের ঘটনাটি ঘটেনি। পরে খবর পেয়ে সড়ক জনপদ ও ফেরি বিভাগের কর্মীরা ঘটনাস্থলে গিয়ে ফেরিটি প্রতিস্থাপন কাজে নিয়োজিত হন এবং ট্রাক টেনে তোলার চেষ্টা করেন।

স্থানীয় একটি সূত্র জানায়- ফেরি চলাচল বন্ধ হয়ে যাওয়ার কারণে দুই উপজেলার সাথে বরিশালের সড়ক যোগাযোগ বিচ্ছিন হয়ে পড়ে। নদীর দুইপ্রান্তে অন্তত শতাধিক যানবাহন পারাপারের অপেক্ষায় আটকে আছে। এমন অবস্থায় ছোট আকৃতির যানগুলো ট্রলারযোগে ঝুঁকি নিয়ে পারাপার হচ্ছে।

বর্তমানে ঝুঁকি নিয়ে যানবাহন পারাপারের বিষয়টি স্বীকার করে সড়ক ও জনপথ অধিদপ্তরের বরিশাল ফেরী বিভাগের নির্বাহী প্রকৌশলী মো. আজম শেখ বরিশালটাইমসকে বলেন- ট্রাকটি অতিরিক্ত মাল বোঝাইয়ের কারণে দুর্ঘটনা ঘটেছে। খাম্বাগুলো আগে ওপরে আনার পরে ক্রেন দিয়ে ট্রাকটি উদ্ধার অভিযান শুরুর সিদ্ধান্ত রয়েছে। পরে ডুবে যাওয়া পল্টুনটি উদ্ধারে উদ্যোগ নেওয়া হবে। তবে এই কাজের জন্য কিছুটা সময়ের প্রয়োজন বলে জানিয়েছেন এই কর্মকর্তা।’

5 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন