২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার

বরিশালে বর্জ্য থেকে তৈরি হবে সার, বিদ্যুৎ ও জ্বালানী

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০২:৩২ পূর্বাহ্ণ, ১৬ মে ২০১৯

নিজস্ব প্রতিবেদক, বরিশাল:: বরিশাল শহরের বর্জ্য ব্যবস্থাপনায় আধুনিক মানের পরিবেশবান্ধব সলিড ওয়েস্ট ম্যানেজমেন্ট প্ল্যান্ট (এসডাব্লিউএমপি) নির্মাণের উদ্যোগ নিয়েছে সিটি কর্পোরেশন। শহরের অদূরে সদর উপজেলার চরবাড়িয়া ইউনিয়নে কীর্তনখোলা নদীতীরে ৮ একর জমিতে এটি নির্মাণ করার প্রস্তুতি চলছে।

সুখবর হচ্ছে- এই সলিড ওয়েস্ট ম্যানেজমেন্ট প্ল্যান্টের (এসডাবিøউএমপি) মাধ্যমে বরিশাল শহরের বর্জ্য রিসাইকেল করে সার, বিদ্যুৎ ও তেল তৈরি করা হবে। এখানে অন্তত ৩ শতাধিক শ্রমিকের কর্মসংস্থানও হবে বলে জানিয়েছে বিসিসি।

বরিশাল সিটি কর্পোরেশন সূত্র জানিয়েছে- সিটি মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ এই উদ্যোগ বাস্তবায়ন করতে ইতিমধ্যে তৎপরতা শুরু করে দিয়েছেন। সর্বশেষ তিনি বুধবার বিসিসির কর্মকর্তাদের নিয়ে চরবাড়িয়া ইউনিয়নে কীর্তনখোলা নদীতীরে পছন্দসই স্থানটিও পরিদর্শন করেছেন। ওই সময় তিনি সকল পক্রিয়া শেষে খুব শীঘ্রই সেখানে নির্মাণকাজ শুরু করার প্রতিশ্রæতি দিয়েছেন।

বিসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিও) খাইরুল আলাম জানিয়েছেন- শহরে থেকে সব ময়লা তুলে নিয়ে সলিড ওয়েস্ট ম্যানেজমেন্ট প্ল্যান্টে (এসডাব্লিউএমপি) রাখা হবে। পরবর্তীতে সেখানে পরিষ্কার করে সেগুলোকে প্ল্যান্টের মাধ্যমে বিভিন্ন ক্যাটাগরিতে আধুনিক মেশিন দিয়ে রিসাইকেল করা হবে। যা থেকে সার, বিদ্যুৎ ও তেল তৈরি করা হবে।

তবে সম্পূর্ণ স্বয়ংক্রিয় ও আধুনিক মেশিন দিয়ে বর্জ্য রিসাইকেল করায় এতে পরিবেশের কোনো ধরনের ক্ষতি হবে না বলে জানান তিনি।’

8 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন