২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার

বরিশালে বাসন্তী রঙে বসন্তবরণ

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০৩:১০ অপরাহ্ণ, ১৩ ফেব্রুয়ারি ২০১৯

শীতের জীর্ণতা সরিয়ে ফুলে ফুলে সেজে ওঠেছে প্রকৃতি। পলাশ, শিমুল, কৃষ্ণচূড়া গাছে লেগেছে আগুন রঙের খেলা। মুকুলে মুকুলে ছেয়ে গেছে আমগাছ। যান্ত্রিকতার কোলাহলমুখর নগরে, অতি কর্মব্যস্ত জীবনে যতোই নিষ্প্রাণ, হিসেবী, প্রকৃতি-বিচ্ছিন্ন হন না কেন, বসন্তের এ দিনে মন গেয়ে ওঠবেই ‘বসন্ত বাতাসে..সই গো বসন্ত বাতাসে, বন্ধুর বাড়ির ফুলের গন্ধ আমার বাড়ি আসে।’

বুধবার (১৩ ফেব্রুয়ারি) বসন্ত উৎসব ১৪২৪ উপলক্ষে বরিশাল সরকারী মহিলা কলেজে ঐহিত্যবাহী বসন্ত উৎসব-১৪২৫ এবং বার্ষিক সাহিত্য ও সাংস্কৃতিক প্রতিযোগিতার পুরস্কার বিতরণ অনুষ্ঠানে অদম্য বাংলার সামনে আসলে শুধু মনে হয় চারপাশেও শোনা যাচ্ছে এ ধরনের বসন্তের বিভিন্ন গানের সুর। ঋতুরাজ বসন্তকে স্বাগত জানাতে সরকারী মহিলা কলেজের বিভিন্ন বর্ষের শিক্ষার্থীরা আয়োজিত দিনব্যাপী বিভিন্ন অনুষ্ঠানমালা পালিত হচ্ছে।’

বাসন্তি উৎসব বর্ণিল করতে নানা রংয়ের পোষাক ছাড়াও ফুল দিয়ে সেঁজেগুজে অনুষ্ঠানে এসেছিলেন মহিলা কলেজের শিক্ষার্থীরা। তারা সেলফি তুলে, গ্রুপ ফটোসেশন করে উদযাপন করেন বাসন্তি উৎসব। বছরের এই দিনটির জন্য অপেক্ষায় থাকেন মহিলা কলেজের শিক্ষার্থীরা। অনুষ্ঠানের সাংস্কৃতিক পরিবেশনায় মুগ্ধ তারা।

বরিশাল সরকারী মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর আব্দুল মোতালেব হাওলাদার বসন্ত উৎসব উদ্বোধন করেন

বিপুল সংখ্যক শিক্ষার্থী, অভিভাবক ও স্বজনদের উপস্থিতিতে মঞ্চ মাতিয়ে রাখেন শিক্ষার্থীরা। অনুষ্ঠানে আগতরা বসন্তের রঙে মনটাকে রাঙিয়ে আগামী দিনে পথ চলতে চায়। তারা বাসন্তি রঙে জীবনটাকে রঙ্গিন করতে চায়।

সরকারী মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর আব্দুল মোতালেব হাওলাদার বলেন, শিক্ষার্থীরা পড়াশোনা করতে করতে এক ঘেয়ে হয়ে যায়। তাদের বিনোদনের জন্য সরকারী মহিলা কলেজে বসন্ত উৎসব আয়োজন একটি ঐহিত্য। মূলত এই আয়োজনের মধ্য দিয়ে শিক্ষার্থীদের মনটাকে রাঙিয়ে তোলার চেষ্টা করা হয়। তারা আগামী দিনে পড়াশোনায় আরও মনযোগী হওয়ার পাশাপাশি সু-মানুষ হিসেবে গড়ে উঠেতে পারে সেজন্যই এই আয়োজন করার কথা জানান কলেজ অধ্যক্ষ।

সরকারী মহিলা কলেজ ছাড়াও বিএম কলেজে ব্যাপক উৎসাহে বসন্ত বরণ অনুষ্ঠিত হয়।

এছাড়া বিকেলে নগরীর কালীবাড়ি রোডের সারস্বত স্কুল এন্ড কলেজ মাঠে উদীচী ও বরিশাল নাটক এবং বঙ্গবন্ধু উদ্যানে জেলা শিল্পকলা একাডেমী পৃথক বসন্ত বরণ উৎসবের আয়োজন করে।

এছাড়াও নগরীর পথ-প্রান্তরে বাসন্তী হলুদের আভরণে অন্য রঙগুলোও যেন বসন্তের উচ্ছ্বাসে ফেটে পড়েছে। নববধূ থেকে শুরু করে অনেক গৃহিণীরাও বসন্তবরণে ঘুরে বেড়াচ্ছেন বিভিন্ন অনুষ্ঠানে।

এসব অনুষ্ঠানের কোথাও কোথাও গান বাজছে- বাসন্তি রং শাড়ি পরেৃকোনো বধূয়া চলে যায়। পাঞ্জাবি, ফতুয়া পরা ছেলেরাও যোগ দিয়েছেন বসন্তবরণের বিভিন্ন আয়োজনে।

অপরদিকে বাঙালীর প্রাণের উৎসব বসন্তবরণ নির্বিঘ্ন এবং শান্তিপূর্ণ করতে কঠোর নিরাপত্তার ব্যবস্থা নিয়েছে বরিশাল মেট্রোপলিটন আইন-শৃঙ্খলা বাহিনী।’

7 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন