২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, বুধবার

বরিশালে বিডিএ’র বিভাগীয় নারী বিতর্ক উৎসব

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০৫:১৯ অপরাহ্ণ, ২১ সেপ্টেম্বর ২০১৯

নিজস্ব প্রতিবেদক, বরিশাল:: বরিশাল ডিবেট এ্যাসোসিয়েশনের (বিডিএ) আয়োজনে প্রথমবারের মত অনুষ্ঠিত হয়ে গেল বিভাগীয় নারী বিতর্ক উৎসব-২০১৯। শুক্রবার বর্নাঢ্য র‌্যালির মাধ্যমে শুরু হওয়া এই উৎসবের উদ্বোধন করেন বিডিএ’র উপদেষ্টা প্রফেসর শাহ সাজেদা এবং অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বরিশাল শিক্ষা বোর্ড চেয়ারম্যান প্রফেসর মোহাম্মদ ইউনুছ।

প্রথম আলো বন্ধুসভা জাতীয় পরিচালনা পর্ষদের সাংগঠনিক সম্পাদক উত্তম রায়। এই সেশনে সভাপতিত্ব করেন বিডিএ’র প্রধান উপদেষ্টা এড. এস এম ইকবাল। বাংলা সংসদীয় বিতর্কের প্রদর্শনীর পরে দেশ সেরা বিতার্কীক ফাল্গুনী মজুমদার উপস্থিত শিক্ষার্থীদের প্রশিক্ষন প্রদান করেন।

ইংরেজী এশিয়ান পার্লামেন্ট মঞ্চস্থ হওয়ার পরক্ষণেই মনোসত্ত্ববীদ ডা. সারিকা বিতার্কীকদের পড়াশুনা, সামাজিক জীবন যাপনের ওপরে একটি সেশন পরিচালনা করেন। এরই মাঝে মাঝে চলতে থাকে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। দুপুরের বিরতির পরক্ষণেই মঞ্চায়ন হয় পেশাজীবি বিতর্ক। মিট দ্যা পার্সোনালিটিতে চিত্র পরিচালক অরুপ রতন চৌধুরী, অভিনেত্রী মিল্কি রেজা, পাপিয়া হাসান এবং প্রভাষক সুনীতি দেবী’র সাথে উপস্থিত শিক্ষার্থীদের কথোপোকথন হৃদয় গ্রাহী হয়ে ওঠে।
শেষ বিকেলে সমাপনীতে ডিআইজি বরিশাল রেঞ্জ মো. শফিকুল ইসলাম, বিপিএম বার, পিপিএম মহোদয়ের উপস্থিতি উৎসবের পূর্ণতা এনে দেয়।

স্ব স্ব ক্ষেত্রে অবদানের জন্য তিন জন নারীকে (নিটোল, অমি এবং ফারজানা) ইয়ং আইকন অ্যাওয়ার্ড প্রদান করে পুরস্কার বিতরণীর সূচনা করেন। বিভাগের ৪০ টি শিক্ষা প্রতিষ্ঠানের প্রায় ৫০০ (পাঁচ শতাধিক) শিক্ষার্থীদের অংশগ্রহণে এই বিশাল আয়োজনের সহযোগী ছিল প্রথম আলো বন্ধুসভা জাতীয় পরিচালনা পর্ষদ। বিতর্কে স্কুল পর্যায়ে এ ওয়াহেদ বলিকা মাধ্যমিক বিদ্যালয় এবং কলেজ পর্যায়ে যুগ্ম ভাবে শহীদ আব্দুর রব সেরনিয়াবাত টিচার্স ট্রেনিং কলেজ ও সরকারি বিএম কলেজ অর্থনীতি বিভাগ চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে।

সকল শিক্ষা প্রতিষ্ঠানকে সম্মাননা প্রদান করা হয়। শহীদ আব্দুর রব সেরনিয়াবাত টেক্সাটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ অডিটোরিয়ামে বিডিএ চেয়ারম্যান জাহিদ হাসান শওকত এর সভাপতিত্বে সমাপনীতে বিশেষ অতিথি ছিলেন বিডিএ মহা-সচিব মেহেদী শুভ, উপদেষ্টা দিপু হাফিজুর রহমান, ড.বাহাউদ্দিন গোলাপ, আর্কিটেকট মীর আল-আমিন, ইঞ্জিনিয়ার মজিবুর রহমান অধ্যক্ষ শহীদ আব্দুর রব সেরনিয়াবাত টেক্সাটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ এবং আলামিন সরওয়ার, স¤পাদক বি এম কলেজ শিক্ষক পরিষদ। উৎসবের শেষে কুলফিউশন ব্যান্ডের সৌজন্যে পরিবেশিত মনোমুগ্ধকর কনসার্টের আবেশে সবাই বাড়ি ফিরে যায়।’

6 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন