২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, বুধবার

বরিশালে সদর আসনে মশিউরকে নিয়ে ভাবছে আ’লীগ

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০৮:২৫ অপরাহ্ণ, ১৩ নভেম্বর ২০১৮

বরিশাল-৫ আসনে প্রার্থীদের মধ্যে ‘গুড লিস্টে’ মশিউর রহমান খান জাতীয় সংসদ নির্বাচনে বরিশাল-৫ (সদর) আসন থেকে ক্ষমতাসীন দল আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশি রয়েছেন অনেক নবীণ-প্রবীণ নেতা। ইতিমধ্যে অনেকেই দলীয় মনোনয়ন সংগ্রহ করেছেন প্রার্থীরা। এতো মনোনয়ন প্রত্যাশীর ভীড়ে মাত্র কয়েকজনই আছেন সম্মুখ সারিতে। যারা আছেন দলীয় ও সরকার প্রধান শেখ হাসিনার ‘গুড বুকে’।

কেন্দ্রীয় সূত্র বলছে- এ তালিকায় অন্যতম স্থানে রয়েছেন মশিউর রহমান খান। মহানগর আওয়ামী লীগের সাবেক এই সদস্য দীর্ঘ দিন ধরেই সদর আসনে সংসদ সদস্য প্রার্থীতার প্রশ্নে আলোচনায় আছেন। নির্বাচনী তফসিল ঘোষণার পর আওয়ামী লীগের মনোনয়ন ফরম সংগ্রহ করে জমাও দিয়েছেন। তার এই ত্যাগের স্বকৃতিস্বরুপ তিনি বরিশাল ৫ আসন থেকে এবছর মনোনয়ন পাবে বলে আশাবাদী বরিশালবাসী।

উন্নয়নের ধারাবাহিকতা ও বরিশাল বরিশাল ৫ আসনকে আধুনিকায়ন করতে তার বিকল্প নেই বলেও জানিয়েছে সাধারণ ভোটাররা। জনপ্রিয় এই নেতার নেতৃত্বে বরিশাল আরও সামনের দিকে এগিয়ে যাবে এমনটাই সাধারনের প্রত্যাশা। আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে বরিশাল ৫ আসনে একাধিক প্রার্থী থাকলেও তিনি ব্যতিক্রমী একজন নেতা। লোভ লালসা, আর দুর্নীতি তার কাছে পৌছাতে পারেনি। সবার মতো নয় , আওয়ামী লীগকে ভালোবেসে আওয়ামী লীগের পাশে থেকে প্রধানমন্ত্রীর স্বপ্নের বাংলাদেশ গড়তে তিনিও অংশিদার হতে চান।

১৯৭১ সালের মহান মুক্তিযদ্ধে যেমন তার অবদান ভোলার নয়, তেমনি বিরোধী দলের নির্যাতন সহ্য করে দলের স্বার্থে রাজপথের আন্দোলনও মানুষ ভুলতে পারবেনা। থেকেছেন মানুষের কাছাকাছি। সাধারণ মানুষের বুকভরা ভালোবাসায় তিনি দলের জন্য কাজ করে গেছেন। আসন্ন জাতীয় সংসদ নির্বাচন নিয়ে আলাপ হয় আওয়ামী লীগ থেকে মনোনয়ন প্রত্যাশী মশিউর রহমান খানের সাথে।

তিনি বলেন- আমি সাধারণ মানুষের ভালোবাসা পেয়েছি। কখনো কারো সাথে আপোশ করিনি। দুর্নীতি মুক্ত থেকে সততা ও নিষ্ঠার সাথে কাজ করেছি। কর্মজীবনে নয় ব্যক্তি জীবনেও মানুষের পাশে থেকে তাদের সুখে দুখে পাশে থাকার চেষ্টা করেছি। আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে আমি আওয়ামী লীগ থেকে মনোনয়ন প্রত্যাশা করি। দল আমাকে যোগ্য মনে করলে আমি বরিশাল সদর আসন থেকে মনোনয়ন পাবো।

তিনি আরও বলেন, বর্তমান সরকার দেশকে আধুনিক ও উন্নয়নশীল দেশে রুপান্তরিত করেছে। সরকারের এই উন্নয়নের ধারাবাধিকতা বজায় রাখতে আমি পারবো বলে বিশ্বাস করি। আজকের বরিশাল আগামী ৫ বছর পর এমন থাকবে না। উন্নয়রনের ধারাবাধিকতা বজায় থাকলে বরিশাল হবে শ্রেষ্ঠ এক মহানগরী।

মশিউর রহমান খান বরিশাল সদর ৫ আসনে বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক অঙ্গনে সাহায্য সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছেন। স্কুল, কলেজ মাদ্রাসা, ক্লাব উন্নয়নে তিনি অনুদান প্রদান করেছেন। খরা, মন্দা, বণ্যা, প্রাকৃতিক দুর্যোগে তিনি গরীব দুখীদের মাঝে অনুদান প্রদান করেছেন। নদী ভাঙন গৃহহীনদের বিভিন্ন সময়ে আর্থিক অনুদান বিতরণ করেছেন। সকল প্রকার সামাজিক কর্মকান্ডে তিনি অংশ নিয়ে সহযোগিতা করেছেন।

এমনকি গরীব, অসহায় পরিবারের বিবাহতে সাহায্য সহযোগিতা ও নিজে উপস্থিত থেকে তা সম্পন্ন করেছেন।

দলীয় সূত্রমতে, স্থানীয় তৃণমূল কর্মীদের কাছে গ্রহণযোগ্য এবং বিভিন্ন গোয়েন্দা রিপোর্ট সর্বোপরি বিতর্কের উর্ধ্বে থাকা ক্লিন ইমেজের নেতাকেই প্রার্থী হিসেবে বেছে নেবে দলের মনোনয়ন বোর্ড। বৃহত্তর বরিশাল বিভাগের সদর আসনে দলীয় হাইকমান্ডের নির্দেশে মাঠে কাজও করে যাচ্ছেন তিনি। মশিউর রহমান খানকে ঘিরে ইতিমধ্যে স্থানীয় আওয়ামী লীগ নেতা-কর্মীদের মাঝে শুরু হয়েছে ব্যাপক উৎসাহ। তাকে সদর আসনে নৌকার প্রার্থী হিসেবে পাওয়ার সর্ব মহলেই সায় পাওয়া যাচ্ছে।

মশিউর রহমানও দলীয় নেতা-কর্মীদের নিয়ে গোটা বরিশালে কাজ করে যাচ্ছেন। সদর উপজেলার সবকটি ইউনিয়নে সরকারের উন্নয়ন কর্মকান্ড তুলে ধরে লিফলেট বিতরণ ও পথসভা করেছেন।

সংশ্লিষ্ট সূত্রমতে, প্রয়াত সাবেক সাংসদ শওকত হোসেন হিরন বিসিসির মেয়র থাকাকালীন সংসদ সদস্য হিসেবে নিশ্চিত প্রার্থী ছিলেন মশিউর। পরবর্তীতে হিরন মেয়র পদে পরাজিত হলে সংসদ সদস্য নির্বাচিত হন। তার মৃত্যুর পর উপ-নির্বাচনে জেবুন্নেছা আফরোজের প্রার্থীতার কারণে ( বিশেষ করে প্রয়াত মেয়র শওকত হোসেন হিরণের প্রতি শ্রদ্ধা রেখে) তিনি মনোনয়ন থেকে বিরত থাকেন। হিরণ জীবিত থাকাকালীন সময় থেকেই মশিউর রাজনৈতিক মাঠে থেকে নিরবিচ্ছিন্নভাবে কাজ করে যাচ্ছেন। কর্মী-সমর্থকদের খোঁজ-খবর নেয়া থেকে শুরু করে সাধ্যমত সহায়তা করে যাচ্ছেন। তাঁর ব্যক্তিগত ইমেজকে ব্যবহার করে বরিশাল সদরের বিভিন্ন স্কুল কলেজের উন্নয়ন কর্মকাণ্ড, রাস্তাঘাট নির্মাণসহ বহু সামাজিক কর্মকাণ্ডে সরকারি সুযোগ-সুবিধা পেতে সহযোগিতা করেছেন।

তৃণমূল পর্যায়ে নেতাকর্মীরা তাকে আপন করে নিয়ে তার সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রাখে। যা দলের উচ্চ পর্যায়ের নেতৃবৃন্দও অবগত। তাঁর ক্লিন ইমেজের জন্য তাকে সদর আসনে মনোনিত করতে পারে বলে কেন্দ্রীয় সূত্র মনে করে।

অপর একটি দলীয় সূত্রে জানা গেছে- বরিশাল মহানগর আ’লীগের সভাপতি অ্যাড. গোলাম আব্বাস চৌধুরী দুলাল, বর্তমান সাংসদ জেবুনেচ্ছা আফরোজ, মহানগর আ’লীগ নেতা মোহাম্মদ মশিউর রহমান খান সদর আসনে নৌকার প্রার্থীর হওয়ার তালিকায় শীর্ষে। আরও অনেকে মনোনয়ন চাইলেও তারা রাজনীতির মাঠে খুব একটা সক্রিয় বা জনপ্রিয় নয়।’

9 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন