২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, বুধবার

বরিশালে স্থানীয় পত্রিকার দুই ফটোসাংবাদিককে পেটাল পুলিশ

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ১২:৫৯ অপরাহ্ণ, ২৯ মার্চ ২০২০

নিজস্ব প্রতিবেদক, বরিশাল:: বরিশালে করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে সরকারি প্রচারাভিযানের ছবি তুলতে গিয়ে পুলিশের মারধরের শিকার হয়েছেন স্থানীয় দুই ফটোসাংবাদিক। পেশাগত দায়িত্ব পালন শেষে ফেরার পথে শুক্রবার সন্ধ্যারাতে বরিশাল বিশ্ববিদ্যালয়ের সামনে দুই সাংবাদিক বরিশালের আঞ্চলিক দৈনিক দেশ জনপদ-এর সাফিন আহমেদ ও দৈনিক দখিনের মুখ-এর নাসির উদ্দিনকে পিটিয়ে রক্তাক্ত করে পুলিশ সদস্যরা। এসময় বরিশাল সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) উপস্থিত থাকলেও পুলিশ সদস্যদের নিবৃত করতে কোন ভুমিকা না রাখায় নিয়ে ঢের সমালোচনার সৃষ্টি হয়েছে। সাংবাদিক নির্যাতনের এ ঘটনায় জড়িতদের বিচার চেয়েছেন আহত দুই ফটোসাংবাদিক। তাদের দাবির সঙ্গে একাত্মতা প্রকাশ করেছেন- বরিশাল প্রেসক্লাব, বরিশাল রিপোর্টার্স ইউনিটি, নিউজ এডিটরস কাউন্সিল, বরিশাল ও বরিশাল সাংবাদিক ইউনিয়নসহ বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ। অবশ্য ইতিমধ্যে মেট্রোপলিটন পুলিশ প্রশাসনের পক্ষ থেকে এ ঘটনার সঙ্গে জড়িত পুলিশ সদস্যদের চিহ্নিত করে তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের আশ্বাস দেওয়া হয়েছে।

জানা যায়- গত শুক্রবার সন্ধ্যায় পেশাগত দায়িত্ব পালন শেষে ফেরার পথে বরিশাল বিশ্ববিদ্যালয়ের কাছে ওই দুই সাংবাদিক পুলিশের নির্যাতনের শিকার হন। প্রথমে তারা লোকলজ্জার ভয়ে বিষয়টি কাউকে অবহিত না করলেও পরে শনিবার রাতে ঘটনাটি প্রকাশ করেন।

সাফিন আহমেদের ভাষায়- পুলিশের পিটুনিতে উভয়ে হতভম্ব হয়ে পড়েন। কিন্তু লোকলজ্জার ভয়ে প্রথমে বিষয়টি তারা প্রকাশ করেননি। পরে বিষয়টি জানাজানি হলে শনিবার সন্ধ্যায় সহকর্মীদের খুলে বলেন।

সংবাদকর্মীরা বরিশালটাইমসকে জানান- বরিশাল সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. মোশারেফ হোসেন গত শুক্রবার বিকেলে কর্ণকাঠী ইউনিয়নের বিভিন্ন এলাকায় করোনা নিয়ে প্রচার চালাতে যান। তাঁরা দুজন এর খবর ও ছবি সংগ্রহ করতে গিয়েছিলেন। কিন্তু দেরি হয়ে যাওয়ায় তারা সেই প্রচারাভিযান কার্যক্রম না পেয়ে শহরের দিকে ফিরছিলেন। পথিমধ্যে বরিশাল বিশ্ববিদ্যালয়ের সামনে ইউএনওর গাড়ির পাশেই দাঁড়িয়ে থাকা কয়েকজন পুলিশ সদস্য তাদের মোটরসাইকেলের গতিরোধ করেন। এসময় তাদের কথা বলার কোন সুযোগ না দিয়ে লাঠি দিয়ে পেটাতে শুরু করেন। মারধরের মাঝে একপর্যায়ে সাংবাদিক পরিচয় দেওয়ার পরও তারা লাঠিপেটা করতে থাকেন। পিটুনিতে তাদের শরীরের বিভিন্ন স্থান ফুলে গিয়ে ক্ষতের সৃষ্টি হলে শহরে এসে প্রাথমিক চিকিৎসা নেন।

তবে ইউএনও মো. মোশারেফ হোসেন সাংবাদিকদের বলছেন- তিনি ঘটনাটি আহত ফটোসাংবাদিক সাফিনের কাছ থেকে শুনেছেন। এ রকম ঘটনা ঘটে থাকলে তা দুঃখজনক বলে মন্তব্য করেন তিনি।

জেলা প্রশাসক এস এম অজিয়র রহমান বলেন- ‘সাংবাদিকদের নিরাপত্তা ও সম্মানের জন্য সম্ভব সবকিছু করা হবে। আমাদের অফিসারের অবহেলা থাকলে তাকে শাস্তি পেতে হবে। অন্য কেউ করলেও আলোচনা করে যথাযথ ব্যবস্থা নেওয়ার উদ্যোগ নেওয়া হবে।

বরিশাল মহানগর পুলিশ কমিশনার মো. শাহাবুদ্দিন খান সাংবাদিকদের বলেন- সংকটময় পরিস্থিতিতে সবার সঙ্গে ভালো ব্যবহার করার নির্দেশনা রয়েছে পুলিশের প্রতি। এরপরও সাংবাদিকের সঙ্গে অসদাচরণের ঘটনা ঘটলে জড়িতদের শনাক্ত করে শাস্তির আওতায় আনা হবে।’

 

4 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন