২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার

বরিশাল কারাগারে সাংবাদিক নির্যাতনে ইতালিতে প্রতিবাদ

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ১২:৪৮ অপরাহ্ণ, ১৪ জানুয়ারি ২০১৯

যুগান্তর বরিশাল ব্যুরো ফটো সাংবাদিক শামীম আহম্মদ লাঞ্ছিত হওয়ার ঘটনায় প্রবাসী সাংবাদিকরা নিন্দা জানিয়েছেন। শনিবার রাতে এক বিবৃতিতে প্রবাসী সাংবাদিকদের সংগঠন অল ইউরোপ বাংলাদেশ প্রেসক্লাব ও বাংলা প্রেসক্লাব যৌথভাবে ওই ঘটনায় দুঃখ প্রকাশ করে এর তীব্র নিন্দা জানান এবং ঘটনার সুস্থ তদন্ত চেয়ে জড়িতদের বিচার দাবী করেন।

প্রবাসী সাংবাদিকরা বলেন, একের পর এক সাংবাদিকদের লাঞ্ছিত হওয়ার ঘটনা একটি সুস্থ সমাজের জন্য খুবই দুঃখজনক। প্রসাশনের এ ব্যাপারে আরও দায়িত্বশীল হওয়া দরকার বলে মনে করেন তারা।

তা না হলে জনগনের মাঝে এর নেতিবাচক প্রভাব পড়বে। সাংবাদিকদের দায়িত্ব সুষ্ঠু, বস্তুনিষ্ঠ সংবাদ প্রকাশ করে সরকারকে অবগত করা যেন সরকারের কেউ ভাবমূর্তি নষ্ট করতে পারে। এভাবে সাংবাদিকদের ওপর লাঞ্ছনা অব্যাহত থাকলে বহির্বিশ্বে সরকারের ভাবমূর্তি ক্ষুন্ন হওয়ার সম্ভাবনা বেশি।

সরকার যেমন ডিজিটাল নিরাপত্তা আইন করেছেন ঠিক তেমনি সাংবাদিকদেরকে কেউ বিনা কারনে লাঞ্চনা করা হলে নতুন আইন প্রনয়ন করে সেই আইনে বিচারের দাবি জানান প্রবাসী সাংবাদিকরা। সাংবাদিকরা বারবার নিজ দায়িত্ব পালনে নানাভাবে বাঁধার সম্মুখীন হচ্ছেন।

যা এ সমাজের জন্য কোন কল্যাণকর সংবাদ নয়। সাংবাদিকদের পেশার সম্মান রক্ষার্থে সরকারের সুদৃষ্টি আহ্বান করেন ইউরোপ প্রবাসী সাংবাদিকরা। তারা আরও বলেন, এর আগেও একাধিকবার সাংবাদিকের উপর হামলার ঘটনার ঘটনা ঘটেছে।

এরমধ্যে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ঢাকা-১ নবাবগঞ্জে হোটেলে যমুনা টেলিভিশন ও যুগান্তরসহ বিভিন্ন গণমাধ্যমকর্মীদের ওপর সন্ত্রাসী হামলা উল্লেখযোগ্য। সাংবাদিক লাঞ্ছিত হওয়া ঘটনায় নিন্দা জানান অল ইউরোপ বাংলাদেশ প্রেসক্লাব সভাপতি ফায়সাল আহমেদ দ্বীপ, সিনিয়র সহসভাপতি মিরন নাজমুল, সহসভাপতি আখি সীমা কাওসার, সাধারণ সম্পাদক জমির হোসেন, প্রেসক্লাব সাধারণ সম্পাদক রিয়াজ হোসেন, যুগ্ম সাধারণ সম্পাদক আমির হোসেন, লিটন, সহসভাপতি মাহবুব সুয়েদ, সহসভাপতি ফারুক আহাম্মেদ মোল্লাহ, সহসভাপতি নুরূল ইসলাম, যুগ্ম সম্পাদক হাবিবুল্লাহ বাহার, যুগ্ম সম্পাদক জুহুরুল হক, যুগ্ম সম্পাদক সাহেদ আহমেদ, যুগ্ম সম্পাদক কবির আল মাহমুদ, সাংগঠনিক সম্পাদক রনি মোহাম্মদ, সাংগঠনিক সম্পাদক শিমুল রহমান, সাংগঠনিক সম্পাদক শফিউল শাফি, সাংগঠনিক সম্পাদক নাঈম হাসান পাভেল, তথ্য ও গবেষনা সম্পাদক মোহাম্মদ আসলামুজ্জামান প্রমুখ।

বরিশালে কারা অভ্যন্তর থেকে ভ্যানে বোঝাই হয়ে বেরোনো গম নিয়ে পুলিশ এবং কারারক্ষীদের টানাহেঁচড়ার ছবি তুলতে গিয়ে বেদম মারধরের ও হামলার শিকার হয়েছেন যুগান্তরের বরিশাল ব্যুরোর ফটো সাংবাদিক শামীম আহম্মেদ। শনিবার দুপুর আড়াইটায় বরিশাল কেন্দ্রীয় কারাগারের প্রধান ফটকে এ ঘটনা ঘটে। এতে ফটো সাংবাদিক শামীম আহম্মেদ গুরুতর আহত হন। তাকে বরিশাল জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়।’

7 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন