১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার

বরিশাল জেলা পরিষদ উপ-নির্বাচনে কে হচ্ছেন বাবুগঞ্জের প্রতিনিধি?

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ১২:০৩ অপরাহ্ণ, ২৪ জুলাই ২০১৯

বরিশাল জেলা পরিষদ উপ-নির্বাচনে কে হচ্ছেন বাবুগঞ্জের প্রতিনিধি?

✪ আরিফ আহমেদ মুন্না ॥ ভোটার সর্বসাকুল্যে ৮০ জন। তবে তারা কেউই সাধারণ ভোটার নন। সাধারণ ভোটারদের ভোটের মাধ্যমে নির্বাচিত জনপ্রতিনিধি তারা। এই জনপ্রতিনিধিরাই আগামী ২৫ জুলাই বৃহস্পতিবার বরিশাল জেলা পরিষদে বাবুগঞ্জ উপজেলা থেকে তাদের একজন পছন্দের প্রতিনিধি নির্বাচন করবেন। তাই এই নির্বাচন ছোট পরিসরে হলেও এর ব্যাপকতা অনেক। হয়তো তাই এই উপ-নির্বাচনেও উত্তাপ-উত্তেজনা আর স্নায়ুচাপের কমতি দেখা যায়নি কোথাও।

বাবুগঞ্জে জমে উঠেছে শেষ মুহূর্তের নির্বাচন। আজ বুধবার রাত পেরুলেই কাল বরিশাল জেলা পরিষদের উপ-নির্বাচন। মনোনয়ন দাখিলের পর থেকেই মাঠ সরগরম করে রেখেছেন নির্বাচনের ৪ প্রার্থী। তবে শেষ মুহূর্তে এক প্রার্থীর নির্বাচন থেকে সরে যাবার জোর গুঞ্জন চলছে। এদিকে এরমধ্যেই চলছে শেষ মুহূর্তের প্রচার-প্রচারণা আর ভোটাদের বাড়ি বাড়ি গিয়ে শেষবারের মতো ভোটপ্রার্থনা। ভোট কেনাবেচারও অভিযোগ রয়েছে এক প্রার্থীর বিরুদ্ধে। তবে ব্যাপারটি এখন অনেকটা ওপেন সিক্রেট। বলা যায়- জনপ্রতিনিধি ভোটারদের এখন পোয়াবারো। প্রতিদ্বন্দ্বিতাকারী সকল প্রার্থী ছুটে যাচ্ছেন প্রত্যেক ভোটারের দরজায়। প্রার্থীদের আশ্বাসও দিচ্ছেন তারা আর নিচ্ছেন বিভিন্ন উপঢৌকন। তবে জনপ্রতিনিধিদের মধ্যকার জেলা পরিষদের এ নির্বাচনে লেনদেনের ঘটনাকে সাধারণ ঘটনা হিসেবেই দেখছেন প্রার্থী ও ভোটারসহ সংশ্লিষ্টরা।

বরিশাল জেলা পরিষদের ৭ নং ওয়ার্ডের (বাবুগঞ্জ) নির্বাচিত সদস্য ফারজানা বিনতে ওহাব বাবুগঞ্জ উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান নির্বাচিত হওয়ায় তার জেলা পরিষদের আসনটি শূন্য হয়। এই শূন্য পদে ২৫ জুলাই উপ-নির্বাচনের তারিখ ঘোষণা করে নির্বাচন কমিশন। ওই উপ-নির্বাচনে বাবুগঞ্জ থেকে মোট ৪ প্রার্থী মনোনয়ন পত্র সংগ্রহ করেন এবং ৪ জনই শেষ পর্যন্ত নির্বাচনী মাঠে প্রতিদ্বন্দ্বিতা করার সিদ্ধান্তে অনড় থাকলেও নির্বাচনের একেবারে শেষ মুহূর্তে এসে এক প্রার্থীর সরে দাঁড়ানোর খবর পাওয়া গেছে।

নির্বাচনী মাঠ দাপিয়ে বেড়ানো ৪ প্রার্থীর মধ্যে অপেক্ষাকৃত সুবিধাজনক স্থানে রয়েছেন বাবুগঞ্জ উপজেলা পরিষদের সাবেক মহিলা ভাইস চেয়ারম্যান রিফাত জাহান তাপসী। তিনি আওয়ামী লীগ এবং দক্ষিণবঙ্গের আওয়ামী রাজনীতির অভিভাবক আবুল হাসানাত আবদুল্লাহ এমপির সমর্থন পেয়েছেন। ফলে বাবুগঞ্জ উপজেলার বর্তমান চেয়ারম্যান কাজী ইমদাদুল হক দুলাল এবং সাবেক চেয়ারম্যান এস.এম খালেদ হোসেন স্বপন একাট্টা হয়ে তাপসীর পক্ষে নেমেছেন। রাজনৈতিক অভিভাবকের নিদের্শেই তারা ভোটারদের কাছে গিয়ে তাপসীর জন্য ভোটপ্রার্থনাও করছেন। তাছাড়া বিগত বাবুগঞ্জ উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান থাকায় ভোটার বিভিন্ন ইউনিয়নের চেয়ারম্যান-মেম্বারদের সঙ্গে আগে থেকেই সুসম্পর্ক এবং একসাথে কাজ করার অভিজ্ঞতা রয়েছে তার। ফলে অন্য সবার চেয়ে অনেকটা শক্তিশালী অবস্থানেই রয়েছেন ঘুড়ি প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করা আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী রিফাত জাহান তাপসী।

তবে তাপসীকে ফাঁকা মাঠে ছাড়তে মোটেও রাজি নন রহমতপুর ইউনয়ন যুবলীগের সভাপতি ও বাবুগঞ্জ প্রেসক্লাবের দাতা সদস্য মাইনুল হোসেন পারভেজ মৃধা। তিনি আওয়ামী লীগের হাইকমান্ডের সমর্থন না পেলেও তালা প্রতীক নিয়ে ভোটযুদ্ধে অবতীর্ণ হবেন এবং আওয়ামী লীগের নেতাকর্মীদের ভোট পাবার ব্যাপারে আশাবাদী তিনি। দীর্ঘ এক যুগেরও বেশি সময় ধরে উপজেলা খাদ্যগুদামের ডিও বেচাকেনা ব্যবসার সঙ্গে সম্পৃক্ত থাকায় জনপ্রতিনিধিদের সাথে পারভেজ মৃধার সখ্যতা দীর্ঘদিনের। নির্বাচনে সেই পুরানো সম্পর্কের সম্পূর্ণ সদ্ব্যবহার তিনি করতে পারবেন বলেই তার কর্মী-সমর্থকদের ধারণা। তাছাড়া তিনি যুবলীগ নেতা হওয়ায় সংগঠনিক দক্ষতা এবং রাজনীতির মাঠে দীর্ঘদিন সক্রিয় অবস্থানে থাকায় তাকে ঘিরে স্বপ্ন দেখছেন তার অনুসারীরা।

এদিকে স্থানীয় এমপির সমর্থন ও শিল্পপতি ভাইয়ের অনুপ্রেরণা নিয়ে মাঠে নিজের অবস্থান তৈরি করেছেন জাতীয় পার্টির প্রার্থী শফিউল আজম শফিক। তিনি উপজেলা ভাইস চেয়ারম্যান পদেও প্রার্থী হয়েছিলেন। তবে দলীয় সিদ্ধান্তে উপজেলা পরিষদ নির্বাচন থেকে দাঁড়ান তিনি। তাই এবার তার নেতা বরিশাল-৩ (বাবুগঞ্জ-মুলাদী) আসনের এমপি গোলাম কিবরিয়া টিপুর অকুণ্ঠ সমর্থন লাভ করবেন তিনি এমনটাই প্রত্যাশা করছেন। শফিকের বড়ভাই ফরচুন গ্রুপের সত্ত্বাধিকারী মিজানুর রহমানের কারণেও ভোটারদের মাঝে শফিকের একটা আলাদা প্রভাব ও গ্রহনযোগ্যতা সৃষ্টি হয়েছে। এই ডবল প্রভাবকে কাজে লাগিয়ে টিউবওয়েল প্রতীক নিয়ে তিনি প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের পানির তৃষ্ণা লাগিয়ে দেবেন বলেই মনে করেন জাতীয় পার্টির কর্মী-সমর্থকরা।

এছাড়াও বরিশাল জেলা পরিষদের উপ-নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন কেদারপুর ইউনিয়ন পরিষদের প্রাক্তন সদস্য ও যুবমৈত্রীর কেন্দ্রীয় কমিটির সাবেক সহ-সভাপতি আজিজুল ইসলাম বাবুল। তিনি নিজেও এক সময়ে জনপ্রতিনিধি থাকায় সতীর্থ অনেকের সঙ্গেই তার সুসম্পর্ক রয়েছে। তাছাড়া বাবুগঞ্জের আলোচিত ব্যক্তিত্ব বরিশাল বিভাগ উন্নয়ন ফোরামের সম্পাদক আতিকুর রহমানের ঘনিষ্ঠজন হিসেবে পরিচিত বাবুল তার অটোরিকশা প্রতীক নিয়ে নির্বাচন করলেও একেবারে শেষ মুহূর্তে এসে নেতা আতিকের ইচ্ছাতেই তিনি নির্বাচন থেকে সরে দাঁড়িয়েছেন বলে গুঞ্জন চলছে। বিগত বরিশাল জেলা পরিষদ নির্বাচনে বিজয়ী প্রার্থীর পক্ষে নিজের কারিশমা দেখিয়ে আলোচিত হয়েছিলেন আতিক। তবে বর্তমানে তার রাজনৈতিক অভিভাবক আবুল হাসানাত আবদুল্লাহর সম্মানে তার অনুসারী আজিজুল ইসলাম বাবুলকে এবার জেলা পরিষদের উপ-নির্বাচন থেকে সরে দাঁড়ানোর অনুরোধ করেছেন বলে নিশ্চিত করেছেন আতিকুর রহমান।

তবে শেষ পর্যন্ত কে হচ্ছেন বরিশাল জেলা পরিষদে বাবুগঞ্জ উপজেলার প্রতিনিধি সেটা জানতে অপেক্ষা করতে হবে আরও একদিন। আগামীকাল বৃহস্পতিবার বাবুগঞ্জ ডিগ্রি কলেজের একমাত্র কেন্দ্রে সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত বিরতিহীনভাবে একটানা ভোটগ্রহন অনুষ্ঠিত হবে। এতে বাবুগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান ও দুইজন ভাইস চেয়ারম্যান ছাড়াও উপজেলার ৬টি ইউনিয়নের ৬ জন চেয়ারম্যান এবং ৭১ জন মেম্বারসহ সর্বমোট ৮০ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগের মাধ্যমে বরিশাল জেলা পরিষদের উপ-নির্বাচনে বাবুগঞ্জ উপজেলা থেকে তাদের নিজেদের মনোনীত প্রতিনিধি নির্বাচন করবেন। বাবুগঞ্জের জনপ্রতিনিধিদের সরাসরি ভোটের মাধ্যমে নির্বাচিত এই প্রতিনিধিই হবেন বরিশাল জেলা পরিষদের ৭ নং ওয়ার্ড (বাবুগঞ্জ) সদস্য। #

6 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন