১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার

বরিশাল নগরীতে জলাবদ্ধতা নিরসনে খাল পুনরুদ্ধার দাবি

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০৬:২৯ অপরাহ্ণ, ২৯ জুন ২০২২

বরিশাল নগরীতে জলাবদ্ধতা নিরসনে খাল পুনরুদ্ধার দাবি

নিজস্ব প্রতিবেদক, বরিশাল:: জলাবদ্ধতা নিরসনে সকল খাল পুনরুদ্ধারসহ পুনঃখনন এবং ভাঙাচোরা রাস্তাঘাট-ড্রেন সংস্কার, পার্কিং স্ট্যান্ড নির্ধারণসহ তিন দফা দাবিতে জুলাই মাসজুড়ে ‘দাবিমাস’ পালন করার আহবান জানিয়ে সংবাদ সম্মেলন করেছে বাসদ বরিশাল জেলা কমিটি। বুধবার দুপুরে বরিশাল নগরীর ফকিরবাড়ি রোডস্থ বাসদ কার্যালয়ে এই সংবাদ সম্মেলন করা হয়। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন বাসদ বরিশাল জেলা শাখার সদস্য সচিব ডা. মনীষা চক্রবর্তী।

এসময় তিনি বলেন, প্রাচ্যের ভেনিস হিসেবে পরিচিত বরিশালের ২৩টি ঐতিহ্যবাহী খাল আজ মৃতপ্রায়। বিভিন্ন স্থানে বিভিন্ন স্থাপনা দিয়ে দখল, বক্স কালভার্ট বা নিচু পোলের মত প্রতিবন্ধক অবকাঠামো নির্মাণসহ খননের অভাবে খালগুলি প্রবাহহীন নর্দমায় পরিণত হয়েছে। জেলখাল, সাগরদী খাল, নাপিতবাড়ি খালের মত বিশাল খালগুলি সচল না থাকায় সামান্য বর্ষায় রাস্তায় জল জমে রাস্তাগুলো প্রবাহমান খালে পরিণত হয়। বর্ষাকাল শুরু হবার সাথে সাথেই বরিশালের বটতলা, বগুড়া রোডের মত কেন্দ্রীয় সড়কগুলোতে কোমর সমান পানি জমে গিয়েছিল, যা ওই এলাকার খাল পুনরুদ্ধার না করার সরাসরি ফলাফল। বরিশালের খালগুলোর এই দুরাবস্থা থাকার পরেও গত ৪ বছর ধরে একটি খাল পুনরুদ্ধার বা পুনঃখননের কোন উদ্যোগ নেওয়া হয়নি। বরং সাম্প্রতিক সময়ে খাল খননের জন্য সরকারি বরাদ্দ আসার পরেও দাপ্তরিক কর্তৃত্ব নিশ্চিত করা নিয়ে দ্বন্দ্বের জের ধরে বরিশাল সিটি কর্পোরেশনের নির্দেশে খাল খননের কাজ স্থগিত করা হয়েছে বলে আমরা জানতে পেরেছি। আমরা মনে করি নগরবাসীর জীবনমান ও নগরীর ভবিষ্যৎ নিয়ে ন্যূনতম উদ্বিগ্নতা থাকলে বর্ষাকালের আগেই খাল খননের উদ্যোগ নেয়া উচিত। আমরা শুধুমাত্র কর্তৃত্ব করার মত হীনস্বার্থে খাল খননের কাজ স্থগিত করার তীব্র নিন্দা জানাচ্ছি এবং অবিলম্বে বরিশালের সকল খাল পুনরুদ্ধার ও পুনঃখনন করার দাবি জানাচ্ছি।

তিনি বলেন, একদিকে কিছু জায়গায় খালগুলোকে ড্রেন বানানো হয়েছে, আরেকদিকে ড্রেনগুলো সংস্কারের অভাবে অকার্যকর হয়ে পড়ছে। চোখে পড়ার মত কয়েকটি প্রধান সড়ক সংস্কার করা হলেও নগরবাসীর আবাসিক এলাকার রাস্তাঘাটের অবস্থা চলাচলের অনুপযোগী। নগরীর বহু গুরুত্বপূর্ণ এলাকার রাস্তাঘাট সংস্কারের অভাবে খানাখন্দে ভরে আছে। নাগরিক এসব সুবিধা দেওয়ার বেলায় যথেষ্ট উদ্যোগ না থাকলেও হোল্ডিং ট্যাক্স বৃদ্ধির বেলায় সিটি কর্পোরেশনের উদ্যম অত্যন্ত লক্ষ্যণীয়। আমরা অবিলম্বে বরিশালের রাস্তাঘাট ও ড্রেন সংস্কারের দাবি জানাচ্ছি এবং অযৌক্তিকভাবে বর্ধিত হোল্ডিং ট্যাক্স প্রত্যাহার করার দাবি জানাচ্ছি।

এসময় তিনি জলাবদ্ধতা নিরসনে অবিলম্বে সকল খাল পুনরুদ্ধার ও পুনঃখনন করা, ভাঙাচোরা রাস্তাঘাট ও ড্রেন সংস্কার করা এবং অযৌক্তিক হোল্ডিং ট্যাক্স প্রত্যাহার করা, নগরীর সকল গুরুত্বপূর্ণ পয়েন্টে সকল ব্যাটারিচালিত যানবাহনের জন্য সুনির্দিষ্ট পার্কিং স্ট্যান্ড নির্ধারণ করার তিনদফা দাবির কথা ঘোষণা করেন।

এই তিন দফা দাবিতে জুলাই মাসজুড়ে ‘দাবিমাস’ পালন করার ঘোষণা দিয়ে তরুণ এই নেত্রী বলেন, জুলাই মাসজুড়ে বরিশাল নগরীর বিভিন্ন গুরুত্বপূর্ণ পয়েন্টে বাসদের পক্ষ থেকে প্রচারণা, প্রতিবাদী সমাবেশ, পথসভাসহ নানান কর্মসূচি পালিত হবে।’

3 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন