২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার

বরিশাল নগরীর অধিকাংশ সড়ক বেহাল, দুর্ভোগে নগরবাসী

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০৪:৫৬ অপরাহ্ণ, ০১ আগস্ট ২০১৯

নিজস্ব প্রতিবেদক, বরিশাল:: বরিশাল নগরীর অধিকাংশ সড়কই যানবাহন চলাচল অনুপযোগী হয়ে পড়েছে। দীর্ঘদিন সংস্কারের অভাবে কোন কোন সড়কে ইট পাথর উঠে বিশাল বিশাল গর্তে পরিণত হয়েছে। কয়েক দিনের টানা বর্ষণে এসব সড়কে হাটুসমান পানি জমে কাঁদা-মাটিতে একাকার হয়ে পড়েছে। সড়কের এই দৈন্যতা নগরবাসীকে প্রতিনিয়ত সীমাহীন দুর্ভোগে ফেললেও সিটি কর্পোরেশন কর্তৃপক্ষের যেন ভাবনা নেই। বরং সদর রোডসহ প্রধান দু-একটি সড়ক নিয়েই ব্যস্ত থাকতে দেখা যাচ্ছে মেয়র সেরনিয়াবত সাদিক আবদুল্লাহকে। অথচ নির্বাচন পূর্বাপর তিনিই বরিশাল নগরীকে সিঙ্গাপুর গড়ার প্রতিশ্রুতি দিয়ে সড়কে চমক আনার আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছিলেন। কিন্তু দায়িত্ব নেওয়ার পরে ৯ মাস কেটে গেলেও দৃশ্যত বরিশাল নগরীর সড়কগুলো উন্নয়ন বা সংস্কারে উদ্যোগ দেখা যায়নি। ফলে এই বিষয়টি নিয়ে নগরবাসীর মধ্যে চরম আকারে ক্ষোভ বিরাজ করছে।

সিটি কর্পোরেশন সূত্রে জানা যায়- বরিশাল নগরীর আওতাধীন মোট ৫৯৩ কিলোমিটার সড়ক রয়েছে। এর মধ্যে পিচ ঢালাই সড়কের আয়তন ২৬৭ কিলোমিটার।

কর্পোরেশন কর্তৃপক্ষের দাবি- বেহাল সড়কের পরিমাণ মাত্র ৮৫ কিলোমিটার। তবে নগরবাসী বলছে- এই পরিমাণ আরও অনেক বেশি। বলা চলে পাকা সড়কের এক তৃতীয়াংশ সড়কই বেহাল। বিশেষ করে কয়েক দিনের টান বৃষ্টি ও জোয়ারের পানিতে এসব সড়ক দিন দিন খালে পরিণত হচ্ছে।

খোঁজ নিয়ে জানা যায়- নগরীর ২৪ নম্বর ওয়ার্ডের জিয়ানগর সড়ক, ২৫ নম্বর ওয়ার্ডের মাওলানা ভাসানী সড়ক থেকে ফকিরবাড়ি স্কুলের সংযোগ সড়ক, ইসলাম পাড়া সড়ক, নিউ সদরঘাট সড়ক, ফকিরবাড়ি সড়ক, কালিবাড়ি সড়ক, মল্লিক রোড, মুসলিম গোরস্থান রোড, দরগাবাড়ি রোড, কাশিপুর বাজার সংলগ্ন সড়ক, ইসাকাঠি সড়ক, লৎফর রহমান সড়ক, কাউনিয়া প্রধান সড়ক, ভাটিখানা সড়ক, আমানতগঞ্জ সড়ক, বগুড়া রোড, সাগরদী ব্রাঞ্জ রোড, কাশিপুর কলোনী সড়ক, কাশিপুর চৌমাথা সড়কসহ বিভিন্ন জনগুরুত্বপূর্ণ সড়কের অবস্থাই এতটাই বেহাল তা আর বলার অপেক্ষা রাখে না। এই বিষয়টি সিটি কর্পোরেশন কর্তৃপক্ষ ওয়াকিবহাল থাকলেও সংস্কার তো দূরের কথা, খোঁজ-খবরও নেয়নি।

এইসব সড়কের বাসিন্দারা জানিয়েছেন সড়কের এই দুরবস্থার কারণে প্রতিনিয়ত তাদের দুর্ভোগে শিকার হতে হচ্ছে। বিশেষ করে স্কুল কলেজ পড়–য়া ছেলে মেয়েরা বেশি মাত্রায় ভোগান্তিতে পড়ছে। আবার সড়কে বড় বড় গর্তের কারনে দুর্ঘটার পাশাপাশি যানযটও সৃষ্টি হচ্ছে।

শহরের ২৩ নম্বর ওয়ার্ডের সাগরদী ব্রাঞ্জ রোডের বাসিন্দারা ক্ষোভ প্রকাশ করে জানিয়েছে- চলাচলের একমাত্র সড়কটিতে বিশালাকারের গর্ত তৈরি হয়ে পানি জমে খালে রুপ নিয়েছে। এই বিষয়টি সিটি কর্পোরেশন কর্তৃপক্ষকে একাধিকবার অবহিত করা হলেও সমাধানে কোন উদ্যোগ নেওয়া হয়নি। ফলে এখন কাঁদা-পানি মাড়িয়ে তাদের এখন চলছে হচ্ছে।

যদিও সংশ্লিষ্ট কাউন্সিলর এনামুল হক বাহার বরিশালটাইমসকে জানিয়েছেন, ইতিমধ্যে এই সড়কটি সংস্কারে প্রাক প্রস্তুতি শুরু হয়ে গেছে। খুব শীঘ্রই আনুষ্ঠানিভাবে সংস্কার কাজ শুরু হবে যাবে।

তবে বরিশাল সিটি কর্পোরেশনের তত্ত¡াবধায়ক প্রকৌশলী মুহাম্মদ আনিসুজ্জামান বরিশালটাইমসকে বলছেন- ভাঙাচোরা ও খানাখন্দের সড়কগুলো সংস্কারের জন্য মেয়র সেরনিয়বাত সাদিক আব্দুল্লাহ ইতিমধ্যে নির্দেশনা দিয়েছেন। কিন্তু বর্ষার কারণে আপাতত কাজ বন্ধ রয়েছে। বৃষ্টি পুরোপুরি বন্ধ হলে সড়কগুলো একযোগে সংস্কারে উদ্যোগ নেওয়া হবে।’

অনুরুপ বিষয়ে জানতে মেয়র সেরনিয়বাত সাদিক আব্দুল্লাহ’র মুঠোফোনে একাধিকবার ফোন করা হলেও কেউ রিসিভ করেননি।

1 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন