২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার

বরিশাল বিভাগের বিভিন্ন স্থানে বৃষ্টিপাতের আশঙ্কা

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ১১:০০ পূর্বাহ্ণ, ১৭ ফেব্রুয়ারি ২০১৯

আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে জানানো হয়েছে- ফেব্রুয়ারি মাসের দ্বিতীয়ার্ধে দেশের উত্তর ও উত্তর–পশ্চিমাঞ্চলে শিলা ও বজ্রসহ বৃষ্টি হতে পারে। আগামী ২৪ ঘণ্টার মধ্যে রাজশাহী, রংপুর, ঢাকা, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী, খুলনা ও বরিশাল বিভাগের দু–এক জায়গায় বৃষ্টি হতে পারে। বৃষ্টি হলেও দিন ও রাতের বেলা তাপমাত্রা বাড়তে পারে।

আবহাওয়া অধিদপ্তর সূত্রে জানা গেছে- গতকাল শনিবার রাত থেকেই দেশের উত্তরাঞ্চলসহ কয়েকটি এলাকায় বৃষ্টি হচ্ছে। আজ রোববার (১৭ ফেব্রুয়ারি) সকালে ঢাকায় কালো মেঘ করে বজ্রসহ বৃষ্টি হয়। পশ্চিমা লঘুচাপের প্রভাবে ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি হচ্ছে। এই বৃষ্টিতে ফাল্গুনে শীতের আমেজ ফিরে এসেছে।

আবহাওয়া অধিদপ্তর জানায়, সকালে ঢাকায় এক ঘণ্টায় ঢাকায় বৃষ্টি হয়েছে ৮ মিলিমিটার। সকাল ছয়টা থেকে নয়টা পর্যন্ত তিন ঘণ্টায় ঢাকায় ২০ মিলিমিটার বৃষ্টি হয়েছে।

এদিকে, বসন্তে হঠাৎ বৃষ্টিতে ঢাকার বিভিন্ন এলাকার সড়কে পানি জমে যায়। চরম দুর্ভোগে পড়েন নগরবাসী।

প্রতিদিন সকাল সাতটার দিকে মিরপুরের সাংবাদিক আবাসিক কলোনির বাসা থেকে গুলশানে অফিসে যেতে হয় ফয়সাল আহমেদকে। সিএনজিচালিত অটোরিকশায় চড়ে যাওয়ার পথে মেয়ে প্রীতিকে স্কুলে নামিয়ে দেন। কিন্তু আজ রোববার সকালে পড়েন বিপত্তিতে। রওনা হওয়ার সময় আকাশে মেঘের গর্জন। এরপর ঝমঝমিয়ে বৃষ্টি। আধা ঘণ্টা অপেক্ষা। দুর্ভোগ এখানেই শেষ হয়নি। সাংবাদিক আবাসিক কলোনির সামনে বৃষ্টি পানিতে টইটম্বুর। হাঁটু পর্যন্ত প্যান্ট উঁচিয়ে রাস্তা পার হন ফয়সাল। সেখান থেকে সিএনজিচালিত অটোরিকশায় করে অফিসযাত্রা। ব্যাংকার ফয়সালের মতো রাজধানীর অফিসগামী অসংখ্য মানুষকে এভাবেই আজ বৃষ্টির কবলে পড়ে ঘর থেকে বের হতে হয়েছে।

ঢাকা ছাড়াও টাঙ্গাইল, ময়মনসিংহ, কুমিল্লা, রাজশাহী, রংপুর, কুষ্টিয়া, সাতক্ষীরাসহ দেশের বিভিন্ন স্থানে বৃষ্টিসহ ঝোড়ো হাওয়া বয়ে গেছে। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি ১৭ মিলিমিটার বৃষ্টি হয়েছে রাজশাহীতে। এ ছাড়া কুষ্টিয়ার কুমারখালীতে ১০ মিলিমিটার বৃষ্টি হয়েছে। তবে রাজশাহীতে বৃষ্টির সঙ্গে শিলাবৃষ্টিও হয়েছে।

এই বৃষ্টির মধ্য দিয়ে শীতকাল পুরোপুরি বিদায় নিয়েছে বলে জানান আবহাওয়া বিশেষজ্ঞরা। আবহাওয়াবিদ রুহুল কুদ্দুস সাংবাদিকদের বলেন, পশ্চিমা লঘুচাপের কারণে সারা দেশে বৃষ্টি হয়েছে। এ সময় এই ধরনের বৃষ্টির মধ্য দিয়ে ঋতু পরিবর্তন হয়ে থাকে। তা ছাড়া শীতের বাতাস এখন বন্ধ হয়ে গেছে।”

4 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন