২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার

বরিশাল-ভোলা সেতু হবে পদ্মার দ্বিগুন

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০৫:৩৮ অপরাহ্ণ, ২০ নভেম্বর ২০১৯

নিজস্ব বার্তা পরিবেশক:: বরিশাল থেকে ভোলায় দেশের দীর্ঘতম সেতু নির্মাণ করা হবে। যা হবে পদ্মার সেতুর চেয়েও দীর্ঘ। তবে সেতু নির্মাণের বিষয়টি এখনো প্রাথমিক পর্যায়ে আছে বলে সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে জানা গেছে। এই সেতু নির্মিত হলে ভোলা, বরিশালসহ অন্য জেলাগুলোর যোগাযোগ সহজ হবে।

এই প্রসঙ্গে সড়ক ও জনপথ বিভাগের বরিশাল জোনের অতিরিক্ত প্রধান প্রকৌশলী তাপশ কুমার সাহা বরিশালটাইমসকে বলেন, ‘বরিশাল-ভোলা সেতু নির্মাণের সব কিছু এখন প্রাথমিক পর্যায়ে আছে। সেতু মন্ত্রণালয় এটি নির্মাণ করতে পারে। আর্থিক সহযোগিতার জন্য জাপান সরকারের উন্নয়ন সংস্থা (জাইকা), এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি), ইসলামি উন্নয়ন ব্যাংক (আইডিবি) ও চীনের সঙ্গে আলাপ হচ্ছে। তবে তাদের সাথে আমাদের এখনো চূড়ান্ত কোনো চুক্তি হয়নি। আমরা ধীরে ধীরে অগ্রসর হচ্ছি।’

সেতু মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব মোহাম্মদ বেলায়েত হোসেন বরিশালটাইমসকে বলেন, ‘দেশের দীর্ঘতম এ সেতুর দৈর্ঘ্য হবে ৮ দশমিক ৬৪ কিলোমিটার। ইতোমধ্যেই সেতুটি নির্মাণের জন্য সেতু বিভাগ প্রাথমিক উন্নয়ন প্রকল্প প্রস্তাবনা (পিডিপিপি) পরিকল্পনা কমিশনে পাঠানো হয়েছে। বিশাল দৈর্ঘ্যের এ সেতুটির নির্মাণ ব্যয়ও হবে বিশাল। পরিকল্পনা কমিশন এ প্রকল্প পাঠিয়েছে অর্থনৈতিক সম্পর্ক বিভাগে (ইআরডি)।’

অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) জনসংযোগ কর্মকর্তা গাজী তৌহিদুল ইসলাম জানান, প্রাথমিকভাবে এই প্রকল্পের প্রস্তাবিত ব্যয় নির্ধারণ করা হয়েছে ১২ হাজার ৯১৬ কোটি টাকা। ইআরডি এ অর্থ সংগ্রহে কয়েকটি দেশ ও সংস্থার সঙ্গে যোগাযোগ করছে। এর মধ্যে রয়েছে জাপান সরকারের উন্নয়ন সংস্থা (জাইকা), এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি), ইসলামি উন্নয়ন ব্যাংক (আইডিবি) ও চীন।

ইআরডির ওই কর্মকর্তা বলেন, ‘বরিশাল ও ভোলাকে সংযুক্ত করতে দেশের সবচেয়ে বড় সেতু নির্মাণ করা হবে। এটা হবে সরকারের অন্যতম মেগা প্রকল্প।’

প্রকৌশলী তাপশ কুমার সাহা জানান, এই প্রকল্পের আওতায় ৪৮৫ দশমিক ৯৭ হেক্টর জমি অধিগ্রহণ করা হবে। ১ দশমিক ৬ কিলোমিটার দীর্ঘ অ্যাপ্রোচ সেতু, দুই কিলোমিটার সংযোগ সড়ক ও চার কিলোমিটার নদীশাসনের কাজ করা হবে।

যমুনা নদীর ওপর বঙ্গবন্ধু বহুমুখী সেতুর দৈর্ঘ্য ৪ দশমিক ৮ কিলোমিটার। আর পদ্মা সেতু ৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ। পদ্মা সেতুর মোট ব্যয় দাঁড়াবে ৩০ হাজার ১৯৩ কোটি ৩৮ লাখ টাকা। সে হিসাবে ভোলা ও বরিশাল জেলা সংযোগ সেতু নির্মাণে মোট ব্যয় ৫০ হাজার কোটি টাকা ছাড়াবে বলে ধারণা সংশ্লিষ্টদের। এ জন্যই বৈদেশিক ঋণ সহায়তার ওপর ভিত্তি করে সেতুটি নির্মাণের ইচ্ছা সরকারের।

সেতু বিভাগের কর্মকর্তারা জানায়, ভোলা বাংলাদেশের সর্ববৃহৎ দ্বীপ। এর চারপাশে লক্ষীপুর, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী ও বঙ্গোপসাগর। এ জেলায় রয়েছে প্রাকৃতিক গ্যাস, যা বিদ্যুৎ উৎপাদনে ব্যবহৃত হচ্ছে। তবে জেলাটি দেশের মূল অংশ থেকে বিচ্ছিন্ন। বর্তমানে ফেরি ও অন্য নৌযানের মাধ্যমে ভোলার সঙ্গে পাশের জেলাগুলোর যোগাযোগ চালু আছে। সরাসরি সড়ক যোগাযোগ ব্যবস্থা না থাকায় ভোলা থেকে অন্য জেলাগুলোয় পণ্য আনা-নেওয়া ও যাতায়াত বেশ কঠিন।

12 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন