২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার

বরিশাল সিটি কর্পোরেশনের শিশুদের জীবনমান উন্নয়নে চুক্তি

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০১:০৭ পূর্বাহ্ণ, ০৭ নভেম্বর ২০১৮

সিটি কর্পোরেশন এলাকায় শিশুদের জীবনমান উন্নয়নে ইউনিসেফের সঙ্গে স্থানীয় সরকার বিভাগের যৌথ কর্মপরিকল্পনা চুক্তি স্বাক্ষর হয়েছে।

মঙ্গলবার সচিবালয়ে স্থানীয় সরকার বিভাগের সম্মেলন কক্ষে দেশের ৮টি সিটি কর্পোরেশনের শিশুদের জীবনমান উন্নয়নে কর্মসূচি বাস্তবায়নে যৌথভাবে কাজ করার লক্ষ্যে স্থানীয় সরকার বিভাগ ও ইউনিসেফের মধ্যে এই যৌথ কর্মপরিকল্পনা চুক্তি স্বাক্ষরিত হয়।

অনুষ্ঠানে জানানো হয়, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রায় শিশুদের জন্য নির্ধারিত লক্ষ্যসমূহ অর্জনে ঢাকা দক্ষিণ, ঢাকা উত্তর, গাজীপুর, চট্টগ্রাম, খুলনা, সিলেট, বরিশাল ও রংপুর সিটি কর্পোরেশন এলাকায় স্থানীয় সরকার বিভাগ ও ইউনিসেফ যৌথ কর্মসূচি বাস্তবায়ন করবে। এই কর্মসূচির মাধ্যমে শহুরে দরিদ্র জনগোষ্ঠীর প্রায় ৫ লাখ শিশু স্বাস্থ্য, পুষ্টি, শিক্ষা, শিশু সুরক্ষা, পানি, স্যানিটেশনসহ মৌলিক সামাজিক সেবা পাবে।

ভবিষ্যতে এসব সিটি কর্পোরেশনগুলোকে শিশুবান্ধব হিসেবে গড়ে তুলতে শিশুবান্ধব নগরী ফ্রেমওয়ার্কের (সিএফআইসি) আওতায় কার্যক্রম বাস্তবায়ন করা হবে।

স্থানীয় সরকার বিভাগ ২০১৮-২০১৯ সালে ৮টি সিটি কর্পোরেশনে পাইলট প্রোগ্রামের আওতায় প্রযুক্তিগত নির্দেশনা ও সহায়তা প্রদান করবে। ২০১৯ সালের মধ্যে ইউনিসেফ এসব সিটি কর্পোরেশনে কর্মপরিকল্পনাসমূহ বাস্তবায়নে চার কোটি টাকা অনুদান দেবে।

স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব ড.জাফর আহমেদ খান ও ইউনিসেফ বাংলাদেশের প্রতিনিধি এদোয়ার্ড বেইগবেডার নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে যৌথ কর্মপরিকল্পনা চুক্তিতে স্বাক্ষর করেন। এ সময় মন্ত্রণালয় ও উন্নয়ন সহযোগী সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।’

0 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন