১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার

বর্ষায় ব্যস্ত নৌকা কারিগররা, তবুও দুশ্চিন্তা!

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০২:২৯ অপরাহ্ণ, ১৫ জুলাই ২০২০

হাসান পিন্টু, লালমোহন:: বর্ষা মৌসুমে ভোলার লালমোহনের নৌকা কারিগরদের ব্যস্ততা বেড়েছে কয়েক গুন। তবুও এসব নৌকা তৈরির কারিগরদের মাঝে দেখা দিয়েছে দুশ্চিন্তা। করোনার প্রভাব পড়েছে এ নৌকা পট্টিতেও। এতে করে এদের অনেকটা দুর্ভোগে পড়তে হয়েছে। যার ফলে দীর্ঘদিন কর্মহীন হয়ে ঋণ আর দেনায় জড়িয়ে পড়েছে এসব নৌকা কারিগর ও মিস্ত্রিরা। বর্ষা মৌসুমে এদের ব্যস্ততা থাকলেও বাকি দিনগুলো বসে থাকতে হয়। এতে করে ছয় মাসের আয় দিয়ে বাকি ছয় মাস চলে এসব নৌকা কারিগর ও মিস্ত্রিদের সংসার।

কথা হয় উপজেলার পশ্চিম চরউমেদ ইউনিয়নের গজারিয়া বাজারের নুরু, রফিজল ইসলাম ও সফিউল্যাহ নামের কয়েকজন নৌকা কারিগরের সাথে। তারা বলেন, যুগ যুগ ধরে নৌকা তৈরি করছেন তারা। বর্ষার মৌসুমে নৌকার বেচা-বিক্রি ভালো হলেও অন্য সময় বসে বসে দিন পাড় করতে হয় তাদের। বর্ষার মৌসুমের আয় দিয়ে চলে অন্য মাসের খরচ। এক মৌসুমের আয় দিয়ে পুরো বছর চলা খুব কষ্টের। তাই কয়েক দিন পরই ঋণের ফাঁদে আটকে যাচ্ছেন। এসব ঋণ আর দার-দেনার জন্য পরবর্তীতে এদের সংসার পরিচালনা করাই দায় হয়ে পড়ছে। তাই এসব নৌকা কারিগরদের দাবী সরকারীভাবে যেনো এদেরকে সহযোগিতা করা হয়।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা হাবিবুল হাসান রুমি বরিশালটাইমসকে জানান, করোনাকালে সরকারী যেসব সহযোগিতা এসেছে তা অত্যান্ত অসহায় পরিবারের মাঝে বিতরণ করা হয়েছে। যেহেতু লালমোহন একটি নদীবেষ্টিত উপজেলা, সেখানে আমার মনে হচ্ছে এসব নৌকা কারিগররা অন্য মানুষদের চাইতে অনেক ভালো আছে। তবুও পরবর্তীতে সরকারী কোনো সুযোগ সুবিধা আসলে তাদেরকেও দেয়া হবে।

6 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন