২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার

বাউফলে ঝড়ে বিধ্বস্ত মাদ্রাসা ভবন: খোলা আকাশের নিচে পাঠদান

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০৫:২২ অপরাহ্ণ, ২৭ জুন ২০২২

বাউফলে ঝড়ে বিধ্বস্ত মাদ্রাসা ভবন: খোলা আকাশের নিচে পাঠদান

মো. জসীম উদ্দিন, বাউফল:: পটুয়াখালী বাউফলের কালিশুরী ইউনিয়নের সিংহেরাকাঠি কুরআন সুন্না দাখিল মাদ্রাসা ভবনটি ঝড়ে বিধ্বস্ত হওয়ার পর শিক্ষার্থীদের পাঠদান করা হচ্ছে খোলা আকাশের নিচে। গত ১৯ জুন ঝড়ে মাদ্রাসার টিনসেট ভবনটি বিধস্ত হয়েছে। এর ফলে বিকল্প কোনো সুযোগ না থাকায় ওই মাদ্রাসার অর্ধবার্ষিক পরীক্ষা নেওয়া সম্ভব হয়নি। ১৯৮০ সালে মাদ্রাসাটি প্রতিষ্ঠা করা হয়। ১৯৮৬ সালে এমপিওভুক্ত হয়। বর্তমানে মাদ্রাসাটিতে প্রথম শ্রেণি থেকে দশম (দাখিল) শ্রেণি পর্যন্ত মোট ৪শ৭৫ জন শিক্ষার্থী রয়েছে।

ওই মাদ্রাসার সুপার মোঃ আবু ইউসুফ বলেন,‘ মাদ্রাসাটিতে দুটি টিশেড ভবন ছিল। এর মধ্যে ১শ৫০ ফুট লম্বা ও ৩০ ফুট চওড়া উত্তর পাশের ভবনটিতে পাঠদান এবং পশ্চিম পাশের ভবনটি প্রশাসনিক ভবন হিসেবে ব্যবহৃত হতো। এর মধ্যে যে ভবনটিতে পাঠদান হতো সেই ভবনটি ১৯ জুন দুপুর আড়াইটার দিকে হঠাৎ ঝড়ো হাওয়ায় দুমড়েমুচড়ে যায়। এ কারণে পরের দিন থেকে আর পরীক্ষা নেওয়া সম্ভব হয়নি। বিষয়টি আমি মাদ্রাসা ব্যবস্থাপনা কমিটির সভাপতি ও উপজেলা নির্বাহী অফিসারকে লিখিতভাবে জানিয়েছেন।

ওই মাদ্রাসার দশম শ্রেণির শিক্ষার্থী মানসুরা আক্তার বলেন, ‘করোনার কারণে গত দুই বছর পড়াশুনা করতে পারিনি। পড়াশুনা শুরুর পর অর্ধবার্ষিক পরীক্ষা দিতে ছিলাম, তাও আবার ঝড়ের কারণে বন্ধ হয়ে গেল।’ মানসুরা দ্রুত সময়ের মধ্যে ভবন নির্মাণ করে পাঠদানের ব্যবস্থা করার দাবি জানান।

ওমর ফারুক নামে ওই মাদ্রাসার এক শিক্ষক বলেন, ‘ভাগ্য ভালো যে, শিক্ষার্থীরা বাড়ি পৌছানোর পর ঝড় শুরু হয়েছে। আর তা না হলে যেভাবে মাদ্রাসা ভবনটি দুমড়েমুচড়ে পড়েছে তাতে হতাহতের ঘটনা ঘটতো।’

আনিচুর রহমান নামের ওই মাদ্রাসার একজন অভিভাবক ক্ষোভ প্রকাশ করে বলেন, ‘অনেক বছরের পুরানো একটি মাদ্রাসা, পড়াশুনা ও ফলাফলেও ভালো। এ কারণে আমার মেয়েকে এই মাদ্রাসায় ভর্তি করেছি। অথচ মাদ্রাসাটিতে কোনো পাকা ভবন নাই।’ তিনি টিনশেড ভবন নয়, পাকা ভবন নির্মাণের দাবি জানান।

উপজেলা নির্বাহী অফিসার মোঃ আল-আমিন সাংবাদিকদের বলেন, ‘সুপার সাহেব তাঁকে লিখিতভাবে জানিয়েছেন। যত তাড়াতাড়ি সম্ভব শিক্ষার্থীরা যাতে পাঠদানে ফিরতে পারে খুব শিগগিরই প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।’

 

6 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন