২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার

বাকেরগঞ্জের সাবেক ওসিসহ সাত পুলিশের বরখাস্ত আদেশ স্থগিত

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০৮:৫০ অপরাহ্ণ, ২০ জুন ২০২১

বাকেরগঞ্জের সাবেক ওসিসহ সাত পুলিশের বরখাস্ত আদেশ স্থগিত

নিজস্ব প্রতিবেদক, বরিশাল >> চার শিশুর বিরুদ্ধে ধর্ষণ মামলার অভিযোগে বরিশালের বাকেরগঞ্জ থানার তৎকালীন ওসি আবুল কালামসহ সাত পুলিশ সদস্য এবং একজন সমাজসেবা অফিসারকে বরখাস্ত করে হাইকোর্টের দেয়া আদেশ স্থগিত করেছেন চেম্বার আদালত। আগামী চার সপ্তাহের জন্য এই স্থগিতাদেশ দেয়া হয়েছে। আজ রোববার (২০ জুন) এ বিষয়ে করা এক আবেদনের শুনানি করে চেম্বার বিচারপতি ওবায়দুল হাসান এই আদেশ দেন।

এর আগে গত বৃহস্পতিবার এ বিষয়ে সুপ্রিম কোর্টের সংশ্লিষ্ট শাখায় আপিল করেন ওসিসহ সাত পুলিশ সদস্য।

জানতে চাইলে চার শিশুর পক্ষের আইনজীবী ব্যারিস্টার আব্দুল হালিম সাংবাদিকদের বলেন, ওসিসহ সাত পুলিশ সদস্য আপিল শুনানি করে চার সপ্তাহের জন্য স্থগিতের আদেশ দেয়া হয়েছে।

গত ১৩ জুন বরিশালের বাকেরগঞ্জ থানায় চার শিশুর বিরুদ্ধে ধর্ষণের অভিযোগে মামলা নেয়া এবং শিশু উন্নয়নকেন্দ্রে পাঠানোর ঘটনায় বাকেরগঞ্জ থানার তৎকালীন ওসিসহ সাত পুলিশ সদস্য এবং একজন সমাজসেবা অফিসারকে বরখাস্তের নির্দেশ দেন হাইকোর্ট। পাশাপশি সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মো. এনায়েত উল্লাহর ফৌজদারি বিচারিক ক্ষমতা প্রত্যাহার করে তাকে দেওয়ানি মামলার দায়িত্ব দিতে নির্দেশ দেয়া হয়।

সেই আদেশের বিরুদ্ধে আপিল করেন পুলিশ সদস্যরা। ওসি ছাড়া দুই পুলিশ কর্মকর্তা হলেন, মামলাটির তদন্ত কর্মকর্তা এসআই রফিকুল ইসলাম ও এসআই আবুল কালাম। এছাড়া আরও চার পুলিশ সদস্য রয়েছেন।

মামলার বিবরণ থেকে জানা যায়, ২০২০ সালের ১১ অক্টোবর বরিশালের বাকেরগঞ্জ থানায় চার শিশুর বিরুদ্ধে দায়ের করা ধর্ষণের মামলা স্থগিত করেন হাইকোর্ট। পাশাপাশি এ বিষয়ে রুল জারি করেন আদালত।

এর তিন দিন আগে ৮ অক্টোবর রাতে ওই চার শিশুর জামিনের বিষয়টি নিষ্পত্তি করতে বরিশাল আদালতকে নির্দেশ দিয়ে রাতেই শিশুদের এসি মাইক্রোবাসে করে নিজ নিজ বাড়িতে পৌঁছে দিতে বলেন হাইকোর্ট। এই আদেশ অবহিত হওয়ার সঙ্গে সঙ্গে বরিশালের বিচারক চার শিশুকে জামিন দেন।

ছয় বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে আসামি করে গত বছরের ৬ অক্টোবর মামলাটি করা হয়। ওই দিনই চার শিশুকে গ্রেপ্তার করে পুলিশ। ৭ অক্টোবর তাদের যশোর পুলেরহাট শিশু উন্নয়ন কেন্দ্রে পাঠানোর আদেশ দেন বরিশালের সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট এনায়েত উল্লাহ।

এ নিয়ে একটি বেসরকারি টেলিভিশনে সংবাদ প্রচারিত হয়। পরে বিষয়টি বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মহিউদ্দিন শামীমের নজরে এলে তারা ৮ অক্টোবর রাতে ভার্চুয়ালি আদালত বসান।

0 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন