২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার

বাবুগঞ্জের রহমতপুর ইউনিয়নে ভাতাপ্রার্থীদের উন্মুক্ত বাছাই

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ১১:৪৯ অপরাহ্ণ, ২৫ ফেব্রুয়ারি ২০২০

আরিফ আহমেদ মুন্না
সরকারি ভাতা প্রদানের বিনিময়ে অর্থ আদায়সহ সব ধরনের ভাতাবাণিজ্য বন্ধে এবার মাইকিং করে বাবুগঞ্জ উপজেলার রহমতপুর ইউনিয়নে উন্মুক্ত পদ্ধতিতে ভাতাপ্রার্থীদের বাছাই করা হয়েছে। মঙ্গলবার রহমতপুর ইউনিয়ন পরিষদের সামনে উপস্থিত সহস্রাধিক ভাতাপ্রার্থীর মধ্য থেকে বয়স্ক, বিধবা ও প্রতিবন্ধী ভাতার জন্য সর্বাপেক্ষা উপযুক্ত ২৬৯ জন নতুন ভাতাভোগী উন্মুক্ত প্রক্রিয়ায় নির্বাচন করা হয়। উপজেলা সমাজসেবা কর্মকর্তার সহায়তায় বাবুগঞ্জে এ অনন্য উদ্যোগ নিয়েছেন বাবুগঞ্জ উপজেলা চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগ সভাপতি কাজী ইমদাদুল হক দুলাল। গত বৃহস্পতিবার উপজেলার দেহেরগতি ইউনিয়নে বাছাইয়ের মাধ্যমে বাবুগঞ্জ উপজেলায় প্রথমবারের মতো ওই উন্মুক্ত যাচাই-বাছাই কার্যক্রমের শুভ সূচনা করেন তিনি।

আগে বিভিন্ন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান-মেম্বার তাদের মনোনীত লোকদের তালিকা করে সমাজসেবা অধিদপ্তরে পাঠিয়ে তাদের নামেই ভাতা চালু করতে বাধ্য করতেন। ফলে অনেক চেয়ারম্যান-মেম্বারদের বিরুদ্ধেই বয়স্ক, বিধবা ও প্রতিবন্ধী ভাতাভোগী নির্বাচনে সরাসরি ৩ থেকে ৫ হাজার টাকা ঘুষ গ্রহণ করা ছাড়াও স্বজনপ্রীতির অভিযোগ ছিল দীর্ঘদিনের। এসব অনিয়ম দূর করতেই বাবুগঞ্জে মাইকিং করে প্রকাশ্য জনসম্মুখে ওই স্বচ্ছ প্রক্রিয়ায় উন্মুক্ত যাচাই-বাছাইয়ের উদ্যোগ নেয় বাবুগঞ্জ উপজেলা পরিষদ, উপজেলা প্রশাসন ও সমাজসেবা অধিদপ্তর।

এ প্রসঙ্গে উপজেলা চেয়ারম্যান কাজী ইমদাদুল হক দুলাল বলেন, ‘দুর্নীতিমুক্ত বাবুগঞ্জ গড়ার অঙ্গীকার নিয়ে আমি উপজেলা চেয়ারম্যান হয়েছি। অসহায়-দুঃস্থ মানুষের জন্য মাননীয় প্রধানমন্ত্রীর দেয়া বিনামূল্যের সরকারি বিভিন্ন ভাতা যাতে বিত্তশালীরা কিনে নিতে না পারে এবং যাতে প্রকৃত হকদার মানুষের হাতে পৌঁছানো যায় সেজন্যই উন্মুক্ত প্রক্রিয়ায় বাছাইয়ের সিদ্ধান্ত নেয়া হয়েছে। সমাজসেবা কর্মকর্তার সৎচিন্তা ও ঐকান্তিক প্রচেষ্টা এবং উপজেলা পরিষদের আন্তরিক সহযোগিতায় এই উদ্যোগ বাস্তবায়ন সম্ভব হয়েছে। চলমান উন্মুক্ত প্রক্রিয়ায় বাবুগঞ্জ উপজেলায় মোট ১ হাজার ৩৯০ জন নতুন বয়স্ক, বিধবা ও প্রতিবন্ধী বাছাই করে তাদের ভাতা প্রদান করা হবে।’

মঙ্গলবার উপজেলার রহমতপুর ইউনিয়নে ওই উন্মুক্ত বাছাই কার্যক্রম উদ্বোধনকালে তার সঙ্গে উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ইকবাল আহমেদ আজাদ, মহিলা ভাইস চেয়ারম্যান ফারজানা বিনতে ওহাব, উপজেলা নির্বাহী অফিসার (ভারপ্রাপ্ত) ও সিনিয়র সহকারী কমিশনার (ভূমি) নুসরাত জাহান খান, সমাজসেবা কর্মকর্তা মাহমুল হাসিব, জাতীয় পার্টির উপজেলা সভাপতি মাকিতুর রহমান কিসলু, উপজেলা আওয়ামী লীগের যুগ্ম-সম্পাদক দেলোয়ার হোসেন, রহমতপুর ইউপি চেয়ারম্যান সরোয়ার মাহমুদ, ইউপি সচিব তারিকুল ইসলাম, মুক্তিযোদ্ধা প্রজন্মলীগের সভাপতি ইউপি সদস্য জহিরুল ইসলাম ফিরোজ মোল্লা, সম্পাদক সাইফুল ইসলাম আতিক, ইউপি সদস্য জিয়াউল হক, জামাল হোসেন পুতুল প্রমুখসহ রহমতপুর ইউপির সকল সদস্যরা উপস্থিত ছিলেন।

এদিকে উপজেলা চেয়ারম্যান ও সমাজসেবা কর্মকর্তার এ মহতী উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন উপজেলার সর্বস্তরের মানুষ। বাছাইয়ে আগত ভাতাপ্রার্থীরাও স্বচ্ছ প্রক্রিয়ার এ উন্মুক্ত বাছাইয়ের আয়োজকদের প্রতি কৃতজ্ঞতা ও সন্তুষ্টি প্রকাশ করেছেন। #

1 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন