১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার

বিক্ষোভে উত্তাল ঢাকা বিশ্ববিদ্যালয়

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০৫:১৬ অপরাহ্ণ, ০৬ জানুয়ারি ২০২০

বার্তা পরিবেশক, অনলাইন:: ঢাকা বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় বর্ষের এক ছাত্রী ধর্ষণের ঘটনায় ব্যাপক বিক্ষোভ করেছে শিক্ষার্থীরা। ছাত্রলীগ, ছাত্রদল ও বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের নেতৃতাধীন ১২টি প্রগতিশীল ছাত্র সংগঠনের জোট সন্ত্রাস বিরোধী ছাত্র ঐক্য বেলা ১১টার দিকে ক্যাম্পাসে পৃথক পৃথক বিক্ষোভ কর্মসূচি পালন করেছে। এর আগে সোমবার মধ্যরাত থেকেই ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল করেছে একাধিক ছাত্র সংগঠন।

ছাত্রলীগের মানববন্ধন: সোমবার বেলা ১১টার দিকে রাজু ভাস্কর্য থেকে বিশাল মানববন্ধন করে ছাত্রলীগের নেতা-কর্মীরা। এতে কয়েক হাজার শিক্ষার্থী অংশ নেয়। এ সময় তাদের মুখে ছিল স্লোগান হাতে ছিল প্ল্যাকার্ড। প্লাকার্ডে তারা লিখেছে- ‘ধর্ষণ করতে বর্জন, ঢাবি করো গর্জন’, ‘স্বাধীন দেশে আর কত?’, ‘আমি বাংলাদেশ, আমি লজ্জিত’, ‘বাঙালি অভিধানে আর থাকবে না ধর্ষণ’ ইত্যাদি।

ছাত্রদলের সমাবেশ: বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলার পাদদেশে অবস্থান নিয়ে বেলা ১১টার সময় বিক্ষোভ দেখায় ছাত্রদলের নেতাকর্মীরা। তারা হত্যা, গুম, ধর্ষণের মত ঘটনাকে শেখ হাসিনা সরকারের শাসনের ধারাবাহিক বৈশিষ্ট বলে বলে দাবি করেন। তারা স্লোগানে স্লোগানে ধর্ষকের বিচার দাবি করেন। এ সময় দুই শতাধিক নেতা-কর্মী বিক্ষোভ সমাবেশে উপস্থিত ছিলেন।

সন্ত্রাস বিরোধী ঐক্য জোটের প্রতিবাদী মিছিল: সোমবার একই সময় গোটা ক্যাম্পাস ঘুরে ঘুরে বিক্ষোভ মিছিল করেছে ১২টি সংগঠনের জোট সন্ত্রাস বিরোধী ঐক্য জোটের নেতাকর্মীরা। এতে ডাকসুর সমাজসেবা সম্পাদক আখতার হোসেন, ছাত্র অধিকার পরিষদের রাশেদ খান, ফারুক হাসান অংশ নেন। তারা সারাদেশের সকল নির্যাতনের ঘটনার বিরুদ্ধে স্লোগান তোলেন।

কাউকে আটক করতে পারেনি পুলিশ: রোববার রাতে ধর্ষণের ঘটনার পর থেকে এখনো কাউকে আটক করতে পারেনি পুলিশ। এমনকি ধর্ষণের স্থানও নির্দষ্ট করতে পারেনি পুলিশ।

ঢাকা ক্যান্টনমেন্ট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (তদন্ত) মনিরুজ্জামান সাংবাদিকদের বলেছেন, ‘আমরা বিষয়টি নিয়ে সবাই গুরুত্ব দিয়ে কাজ করছি। যে স্থানে ঘটনাটি ঘটেছে তা নিশ্চিত হওয়া যায়নি। জায়গাটি চিহ্নিত করার চেষ্টা করছি। ওসি স্যার ঢাকা মেডিকেলে গেছেন। তিনি নিজে বিষয়টি নিয়ে কাজ করছেন। এ ঘটনায় জড়িত কাউকে এখনো শনাক্ত করা যায়নি। আশা করি দ্রুতই আমরা জড়িতদের চিহ্নিত করতে পারবো।’

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ঘটনার সিসিটিভি ফুটেজ সংগ্রহ করে ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়েছেন।

বর্তমান অবস্থা: ঘটনার শিকার শিক্ষার্থী এখন ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের ওয়ান-স্টপ ক্রাইসিস সেন্টারে (ওসিসি) চিকিৎসাধীন রয়েছেন। রোববার রাতে রোকেয়া হলের ওই শিক্ষার্থী রাজধানীর কুর্মিটোলায় বিশ্ববিদ্যালয়ের বাস থেকে নামার পর অজ্ঞাত যুবক তার মুখ চেপে ধরলে তিনি অজ্ঞান হয়ে পড়েন। পরে অচেতন অবস্থায়ই তাঁকে ধর্ষণ করা হয় বলে জানা গেছে। পরে রাত ১০টার দিকে জ্ঞান ফিরলে তিনি সিএনজিচালিত অটোরিকশা নিয়ে বান্ধবীর বাসায় যান এবং ঘটনা জানান। পরে তাঁকে ঢামেকে নিয়ে আসা হয়। রাতেই বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আখতারুজ্জামান ওই ছাত্রীকে দেখতে যান। প্রতিবাদে রাত সাড়ে তিনটার দিকে বিক্ষোভে ফেটে পড়ে ঢাকা বিশ্ববিদ্যালয়।

ওই ছাত্রীর সর্বশেষ অবস্থা সম্পর্কে ঢামেক হাসপাতাল পুলিশ ফাড়ির সহকারী উপ-পরিদর্শক (এএসআই) আব্দুল হাই বলেন, ‌‘ধর্ষণের শিকার ওই তরুণী বর্তমানে ঢামেকে আছেন। তিনি এখন শঙ্কামুক্ত।’

ঘটনার বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক এ কে এম গোলাম রব্বানী বলেছেন, ‘আমরা ব্যবস্থা নিচ্ছি এবং প্রক্রিয়া শুরু হয়েছে।’

এদিকে ঢাবি শিক্ষার্থী ধর্ষণের ঘটনায় শাহবাগ থানায় লিখিত অভিযোগ দিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

সোমবার বেলা ১২টার দিকে লিখিত অভিযোগের বিষয়টি সাংবাদিকদের নিশ্চিত করেছেন শাহবাগ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আবুল হাসান।

তিনি বলেন, ‘ঢাবি শিক্ষার্থী ধর্ষণের ঘটনায় ক্যান্টনমেন্ট থানায় মামলা হয়েছে। আজ ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ আমাদের থানায় একটি লিখিত অভিযোগ দিয়েছেন। যেহেতু ঘটনাটি ক্যান্টনমেন্ট থানায় সেহেতু লিখিত অভিযোগটি আমরা ক্যান্টনমেন্ট থানায় পাঠিয়ে দিবো।’

4 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন