২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার

বিদেশি পর্যবেক্ষক টিম থেকে বাংলাদেশিদের প্রত্যাহার

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০৩:৫২ অপরাহ্ণ, ০১ ফেব্রুয়ারি ২০২০

বার্তা পরিবেশক, অনলাইন:: সমালোচনার মুখে ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচনে কূটনৈতিক মিশনগুলো সেখানে কর্মরত বাংলাদেশি নাগরিকদের ‘নির্বাচন পর্যবেক্ষক’ পদ থেকে প্রত্যাহার করে নিয়েছে।

শনিবার ঢাকা সিটি নির্বাচনের দিন সকালে কূটনৈতিক মিশনে পর্যবেক্ষক হিসেবে বাংলাদেশি কর্মকর্তাদের প্রত্যাহার করা হয়। এখন মিশনগুলোর বিদেশি কর্মকর্তারা পর্যবেক্ষণ করছেন বলে জানায় সংশ্লিষ্ট সূত্র।

এর আগে কর্মরত বাংলাদেশিদের নিয়োগ দিয়ে বিদেশি পর্যবেক্ষক হিসেবে নিয়োগ দিয়ে দূতাবাসগুলো ‘গর্হিত কাজ করেছে’ বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একই ধরনের মন্তব্য করেন সরকারের কয়েকজন উচ্চপর্যায়ের কর্মকর্তা। পররাষ্ট্র মন্ত্রণালয় এক চিঠিতে জানায়, ফরেন ইলেকশন অবজার্ভার গাইডলাইন-২০১৮ অনুযায়ী কোনো বাংলাদেশি নাগরিককে এই পর্যবেক্ষক দলে অন্তর্ভুক্তের সুযোগ নেই।

এরপর মিশনগুলোর পক্ষ থেকে বিদেশি নাগরিকরাই এখন নির্বাচন পর্যবেক্ষণ করছেন বলে জানানো হয়।

পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে ঢাকার বিদেশি মিশনগুলোকে পাঠানো চিঠিতে উল্লেখ করা হয়, ‘সিটি করপোরেশন নির্বাচনে বিদেশি পর্যবেক্ষকদের স্বাগত জানায় বাংলাদেশ সরকার। তবে পররাষ্ট্র মন্ত্রণালয় জানতে পেরেছে, বিদেশি মিশনগুলো পর্যবেক্ষক দল গঠন করেছে।’

‘তবে ফরেন ইলেকশন অবজার্ভার গাইডলাইন-২০১৮ অনুযায়ী কোনো বাংলাদেশি নাগরিককে এই পর্যবেক্ষক দলে অন্তর্ভুক্তের সুযোগ নেই। সে কারণে কোনো বাংলাদেশি নাগরিককে বিদেশি পর্যবেক্ষক দলে অন্তর্ভুক্ত না করার জন্য অনুরোধ করছি।’

3 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন