২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার

বিশ্বের প্রথম কৃত্রিম সংবাদ পাঠক

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০৩:১২ অপরাহ্ণ, ১২ নভেম্বর ২০১৮

গোটা বিশ্বে নানা ক্ষেত্রে যখন কৃত্রিমতা শাসন করছে স্ব স্ব ক্ষেত্রে তখন আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) নিউজও কি হতে পারে না ভবিষ্যৎ সংবাদ উপস্থাপনের প্রক্রিয়া? সম্ভবত সেটাই হতে যাচ্ছে।

চীনের রাষ্ট্র পরিচালিত সংবাদ সংস্থা সিনহুয়া সম্প্রতি চালু করেছে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) নিউজ প্রেজেন্টার। ভার্চুয়াল এই নিউজ প্রেজেন্টারকে রোবোটিক নিউজ অ্যাঙ্করও বলা যেতে পারে। কেননা সংবাদ উপস্থাপক হিসেবে আসলে মানুষের মতো রোবটই পড়বে খবর। কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) প্রযুক্তির সঙ্গে সংবাদ উপস্থাপক হিসেবে মানুষের ছবি এবং কণ্ঠকে একত্রিত করে চালু করা হয়েছে এ পদ্ধতি।

হংকংভিত্তিক দৈনিক সাউথ চায়না মর্নিং পোস্ট’র মতে, সিনহুয়া দুটি এআই নিউজ প্রেজেন্টার চালু করেছে যা ইংরেজি ও চীনা ভাষায় সংবাদ পাঠ করবে।

সংবাদপাঠের শুরুতে ইংরেজিভাষী উপস্থাপকের কণ্ঠে শোনা যায়, ‘হ্যালো, ইউ আর ওয়াচিং ইংলিশ নিউজ প্রোগ্রাম। আই লুক ফরোয়ার্ড টু ব্রিঙিং ইউ দ্য ব্র্যান্ড নিউ নিউজ এক্সপেরিয়েন্স (আপনারা দেখছেন ইংরেজি সংবাদ অনুষ্ঠান। আমি আপনাদের সামনে নতুন ব্র্যান্ডের সংবাদ অভিজ্ঞতা হাজির করতে যাচ্ছি)।

প্রথম সম্প্রচারের শুরুতে উপস্থাপকের কণ্ঠ শুনে অনেকেই বলেছেন এটি একটি ‘রোবোটিক’ ভয়েস।

সাউথ চায়না মর্নিং পোস্ট’র বরাত দিয়ে সিনহুয়া বলে, এআই অ্যাংকাররা আনুষ্ঠানিকভাবে সিনহুয়া নিউজ এজেন্সি রিপোর্টিং দলের সদস্য হয়ে উঠেছে। তারা চীনা ও ইংরেজি ভাষায় সময়মতো, নির্ভুল ও নির্ভরযোগ্য সংবাদ সরবরাহে অন্যান্য সংবাদ উপস্থাপকদের সঙ্গে কাজ করবে।

ব্রিটেনের দৈনিক দ্য গার্ডিয়ান জানায়, সিনহুয়া ও চীনা সার্জ ইঞ্জিন সোগুকে কাজে লাগিয়ে এআই সংবাদ পাঠকরা ‘একটি ঠাণ্ডা রোবটের পরিবর্তে জীবন্ত চিত্র’ উপস্থাপন করতে কণ্ঠ, মুখাভঙ্গি এবং বাস্তব জীবন সম্প্রচারকারীদের ভঙ্গিমাগুলো অনুকরণ করতে শিখেছে।

এদিকে, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) নিউজ প্রেজেন্টারদের এই খবর সামাজিক যোগাযোগ মাধ্যমেও ছড়িয়ে পড়েছে। অনেকে এই ভার্চুয়াল সংবাদ পাঠকের মুখাভঙ্গিকে নিষ্প্রাণ এবং অন্যান্য বিষয়ে ঘাটতির বিষয় উল্লেখ করে মন্তব্য করছে।

6 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন