২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার

বুরকিনা ফাসোতে সশস্ত্র দুর্বৃত্তদের হামলায় নিহত ২০

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ১১:১৮ পূর্বাহ্ণ, ০৮ আগস্ট ২০২০

বার্তা পরিবেশক অনলাইন:: অজ্ঞাত বন্দুকধারীদের হামলায় পশ্চিম আফ্রিকার দেশ বুরকিনা ফাসোর পূর্বাঞ্চলে অন্তত ২০ জন নিহত হয়েছেন। তবে এখনো কেউ এই হামলার দায় স্বীকার করেনি। হামলার পর সেনাবাহিনী ওই অঞ্চলে অভিযান পরিচালনা করছে।

দেশটির সরকার এক বিবৃতিতে জানিয়েছে, পূর্বাঞ্চলের ফাদা এন’গৌরমা এলাকায় একটি গবাদি পশুর বাজারে অজ্ঞাত বন্দুকধারীরা হামলা চালালে এই ঘটনা ঘটে।

শুক্রবার এক বিবৃতিতে গভর্নর কর্নেল সাইদো সানো বলেছেন, ফাদা এন’গৌরমা অঞ্চলের নামোনগো গ্রামের গবাদি পশুর বাজারে আচমকা সাধারণ মানুষের ওপর হামলা চালায় অজ্ঞাত সশস্ত্র দুর্বৃত্তরা। প্রাথমিকভাবে ২০ জন নিহতের খবর নিশ্চিত করলেও বহু আহত হয়েছেন জানান তিনি।

গত মে মাসে কোম্পিয়েনগার পূর্বাঞ্চলের এক গ্রামের গবাদি পশুর বাজারে হামলা চালিয়ে ২৫ জনকে হত্যা করে বন্দুকধারীরা। ২০১৭ সাল থেকে আল কায়েদা ও আইএসআইএলের সঙ্গে সম্পৃক্ত সশস্ত্র গোষ্ঠীর সঙ্গে লড়াই করছে বুরকিনা ফাসো।

এই সশস্ত্র গোষ্ঠীদের বিরুদ্ধে বুরকিনা ফাসোর দুর্বল সামরিক বাহিনীকে সহায়তা করতে অঞ্চলটিতে রয়েছে পাঁচ হাজার ফরাসি সেনা। গত পাঁচ বছরে এ সশস্ত্র সংগঠনগুলোর হাতে মারা যায় নয়শর বেশি মানুষ। এছাড়া বাড়ি ছেড়ে পালিয়েছে ৮ লাখ ৬০ হাজারের মতো মানুষ।

সূত্র: সিনহুয়া, আল জাজিরা

1 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন