২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার

বুলবুল’র কবলে নিখোঁজ গলাচিপার ১২ জেলে

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০৭:৪০ অপরাহ্ণ, ১০ নভেম্বর ২০১৯

বার্তা পরিবেশক অনলাইন:: গলাচিপার ১২ জেলে বঙ্গোপসাগরে ৬০ কিলোমিটার গভীরে ইলিশ শিকারে গিয়ে ট্রলারের ইঞ্জিন নষ্ট হয়ে ঘূর্ণিঝড় বুলবুলের কবলে পড়ে গত ২ দিন ধরে নিখোঁজ রয়েছে। শনিবার রাত সাড়ে ৮টা পর্যন্ত মোবাইলে নিখোঁজ জেলেরা পরিবারের সাথে যোগাযোগ করলেও পরে আর কোনো যোগাযোগ হয়নি। নিখোঁজ জেলেদের পরিবারগুলো অজানা শঙ্কায় আর্তনাত করছেন।

সরেজমিনে গলাচিপা সদর ইউনিয়নের পক্ষিয়া গ্রামের গিয়ে নিখোঁজ জেলে পরিবাগুলোর সাথে কথা বলে এসব তথ্য পাওয়া গেছে।

নিখোঁজ জেলেরা হলেন- গলাচিপা পক্ষিয়া গ্রামের ট্রলারের মালিক ও মাঝি মো. রিপন খলিফা, ভাগ্নে তরিকুল, মনসুর, সেলিম, রিয়াজ, সাহা গাজী, চরখালী গ্রামের নিজাম মৃধা, রাজিব মৃধা, আলম হাওলাদার, মহিউদ্দিন ও মোকলেস মৃধা।

রিপন খলিফার বাবা মো. সোলায়মান খলিফা বলেন, শনিবার রাইত সাড়ে ৮টায় আমার বাবার (ছেলে) সাথে কতা (কথা) হয়। আমি জিগাইছি (জানাতে চাইছি) বাবা তুমি কই? মোর পুতে কয়-বাবা আমি কই কইতে পারি না। তয় ধারণা করি সুন্দরবন দিয়া দক্ষিণ পশ্চিম কোণায় আছি। আমার ট্রলারের পিস্টন নষ্ট অইয়া গেছে। ইঞ্জিন স্টার্ট নেয় না। হ্যান্ডেল দিয়াও চেষ্টা করছি-তাও কাজ হয় না। তহন পুতেরে কইছি বাবা মাথা ঠাণ্ডা কইরা গেরাফি (নোঙ্গর) হালাও আর জালা হালাইয়া (ফেলে) রাখ। আর কোনো কতা অয় নাই। মোবাইলের নেটওয়ার্ক না থাকায় কতা কইতে পারি নাই রিপন খলিফার বাকরুদ্ধ মা মনোয়ারা বেগম বলেন, পুতে আমার লগে অল্প একটু কতা কইছে। পুতে কয়- মা নামাজ পইড়া দোয়া করো। সাগরে অনেক তুফান।

রিপন খলিফার স্ত্রী ইতি বেগমের বিলাপ যেন থামছেই না। বিলাপ করে আবার জ্ঞান হারিয়ে ফেলেন।রিপনের স্ত্রী ইতি বেগম বলেন, শনিবার রাইতে ঘূর্ণিঝড় বুলবুল শুরু হওয়ার আগে মোবাইলে একটুখানি কতা অয়। তহন বলছে, কোথায় আছি নিজেও জানি না। আমারে তুফানে কুমনে আনছে কই আইছি জানি না। আমার লইগ্গা দোয়া কইরো।

এদিকে তরিকুলের বাবা জলিল মোল্লা তার আদরের বড় ছেলের খোঁজ না পেয়ে পাগলপ্রায়। যাকে দেখে তার কাছেই ছেলের সন্ধান জানতে চায়। রাস্তায় উঠে দৌড়াদৌড়ি করে আর এলামেলো কথা বলে বিলাপ করছেন।

নিখোঁজ জেলে রিপনের চাচাতো ভাই মোশারেফ প্যাদা বলেন, ইলিশ শিকারের জন্য রিপন বঙ্গোপসাগরের প্রায় ৬০ কিলোমিটার দক্ষিণে যায়। ঘূর্ণিঝড় বুলবুলের সিগনাল জেনে ট্রলার নিয়ে শুক্রবার গলাচিপার উদ্দেশ্যে রওয়ানা হয়। কিন্তু শনিবার দুপুরের পর হঠাৎ করে ট্রলারের ইঞ্জিন নষ্ট হওয়ার কথা মোবাইলে জানায়। এর পর শনিবার রাত আটটার পরে কোনো যোগাযোগ করতে পারিনি।

গলাচিপা উপজেলা ভারপ্রাপ্ত মৎস্য কর্মকর্তা মো. মোজাম্মেল হোসেন বলেন, এখনই (রবিবার বিকেল সাড়ে তিনটা) শুনলাম। আমি খোঁজ করে ব্যবস্থা নেব।

0 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন