১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার

বেতাগী পৌরসভা নির্বাচন ২৮ ডিসেম্বর

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০২:৩৯ অপরাহ্ণ, ২৩ নভেম্বর ২০২০

হৃদয় হোসেন মুন্না, বেতাগী:: বাংলাদেশ নির্বাচন কমিশনের ঘোষণা অনুযায়ী আগামী ২৮ ডিসেম্বর প্রথম ধাপে বরগুনার বেতাগী পৌরসভার নির্বাচন অনুষ্ঠিত হবে। বেতাগী উপজেলা নির্বাহী কর্মকর্তা মো.সুহৃদ সালেহিন তথ্যটি নিশ্চিত করেছেন।
রোববার (২২ নভেম্বর) বিকেলে নির্বাচন কমিশন সিনিয়র সচিব মো. আলমগীর প্রথম ধাপে ২৫ পৌরসভার নির্বাচনের তফসিল ঘোষণা করেন। জাতীয় গণমাধ্যমকে তিনি জানান, আগামী ২৮ ডিসেম্বর দেশের ২৫টি পৌরসভায় ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) এর মাধ্যমে নির্বাচন অনুষ্ঠিত হবে। এ তফসিল অনুযায়ী ঘোষিত পৌরসভায় রিটার্নিং কর্মকর্তার কাছে মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ১ ডিসেম্বর। রিটার্নিং কর্মকর্তা কর্তৃক মনোনয়নপত্র বাছাইয়ের তারিখ ৩ ডিসেম্বর। প্রার্থীতা প্রত্যাহারের শেষ তারিখ ১০ ডিসেম্বর ও ২৮ ডিসেম্বর ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে।

এ বিষয়ে বেতাগী উপজেলা নির্বাহী কর্মকর্তা মো.সুহৃদ সালেহিন জানান, নির্বাচনে রিটার্নিং অফিসারের দায়িত্ব পালন করবেন জেলা নির্বাচন কর্মকর্তা দিলীপ কুমার হাওলাদার ও সহকারী রিটার্নিং কর্মকর্তার দায়িত্ব পালন করবেন উপজেলা নির্বাচন কর্মকর্তা কাজী শহীদুল ইসলাম। এছাড়াও নিয়ম অনুযায়ী জেলা প্রশাসনই আপিল কর্তৃপক্ষ।

প্রসঙ্গত, ১৯৯৯ সালের ১৮ মার্চ ৭.৭২ বর্গ কিলোমিটার আয়তন বিশিষ্ট বেতাগী পৌরসভা প্রতিষ্ঠিত হয়। ২৩ মার্চ ১৯৯৯ তৎকালীন উপজেলা নির্বাহী অফিসার মোঃ রফিকুল ইসলাম বেতাগী পৌরসভার প্রশাসক নিযুক্ত হন ও জেলা পরিষদ ডাকবাংলোয় পৌরসভার অফিস স্থাপন করা হয়। ৯ টি ওয়ার্ড ও ৯টি মহল্লা নিয়ে গঠিত বেতাগী পৌরসভার মোট ভোটারের সংখ্যা ৯ হাজার ২শত ৭৭ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৪ হাজার ৫শত ৪২ জন এবং মহিলা ভোটার ৪ হাজার ৭শত ৩৫ জন।
২৮ জুন ১৯৯৯ বেতাগী পৌরসভার প্রথম নির্বাচন অনুষ্ঠিত হয়। এ নির্বাচনে আবুল কাশেম চেয়ারম্যান হিসেবে নির্বাচিত হন ও ১ নভেম্বর ২০০৪ পর্যন্ত চেয়ারম্যানের দায়িত্বে কর্মরত ছিলেন। ৫ অক্টোবর ২০০৪ পৌরসভায় দ্বিতীয় বারের মত নির্বাচন অনুষ্ঠিত হয় ও এতে মোঃ শাহজাহান কবির মেয়র নির্বাচিত হন। তিনি ৯ ফেব্রুয়ারি ২০১১ পর্যন্ত কর্মরত ছিলেন।

ঐ বছর ফেব্রুয়ারিতে তৃতীয় পৌর নির্বাচন অনুষ্ঠিত হয় ও এতে আলতাফ হোসেন বিশ্বাস মেয়র হিসেবে নির্বাচিত হন।২০১৫ সালের ৩০ ডিসেম্বর চতুর্থ পৌর নির্বাচন অনুষ্ঠিত হয় ও এতে এবিএম গোলাম কবির মেয়র হিসেবে নির্বাচিত হন। ২০১৯ সালের ২ জুলাই পৌরসভাটি দ্বিতীয় শ্রেণি থেকে প্রথম শ্রেণি পৌরসভার মর্যাদায় উন্নীত হয়।

6 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন