২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার

ব্যালট বাক্স ছিনতাই ঠেকাতেই ইভিএম: সিইসি

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০৩:৩৯ অপরাহ্ণ, ১৩ ডিসেম্বর ২০১৮

ছিনতাইকারীর হাত থেকে ব্যালট বাক্স বাঁচাতে ইভিএম পদ্ধতিতে ভোটগ্রহণ করা হবে বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নুরুল হুদা।

তিনি বলেন, মাস্তানদের হাতে ভোটারদের সিদ্ধান্ত ছেড়ে দেয়া যায় না।

তিনি দাবি করেন, ইভিএম সঠিকভাবে প্রয়োগ করা হলে এ দেশে নির্বাচন নিয়ে ৮০ শতাংশ অনিয়ম দুরীভূত হবে।

একাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টায় শুরু হওয়া আইনশৃঙ্খলা বাহিনীর সমন্বয়সভায় সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন করতে আইনশৃঙ্খলা বাহিনীর কার্যক্রম নিয়ে আলোচনা ও সিদ্ধান্ত নেয়া হবে এ বৈঠকে।

বৈঠকে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নুরুল হুদার সভাপতিত্বে চার নির্বাচন কমিশনার, ইসি সচিবসহ ঊর্ধ্বতন কর্মকর্তা, জনপ্রশাসন, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, পুলিশ, র্যাব, আনসার, গ্রামপুলিশ, কোস্টগার্ড, আনসার বাহিনী ও গোয়েন্দা সংস্থাগুলোর প্রতিনিধিরা উপস্থিত রয়েছেন।

সভার বক্তব্যে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নুরুল হুদা বলেন, এবারের নির্বাচনে আমরা ইভিএম ব্যবহার করতে চাই। বাক্স ছিনতাইকারীদের হাত থেকে ভোটারদের মুক্তি দিতে হবে। এ ক্ষেত্রে প্রথম ও প্রধান উপায় হচ্ছে- ইভিএম।

সিইসি বলেন, ইভিএমের মাধ্যমে নির্বাচনে ভোটের নিশ্চয়তা প্রদান সম্ভব বলে নির্বাচন কমিশনের বিশ্বাস।

তিনি বলেন, যে পদ্ধতিতে ভোট হয়, তার পরিবর্তে আরেকটি পদ্ধতি আনতে হবে। ইভিএম হচ্ছে সেই বিকল্প পদ্ধতি।

এ সময় তিনি আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে যে ছয়টি এলাকায় ইভিএম ব্যবহার করা হবে, সেসব এলাকার নাম উল্লেখ করেন।

তিনি ওই ছয়টি এলাকার সংশ্লিষ্ট আইনশৃঙ্খলা রক্ষায় নিয়োজিতদের আলাদা দৃষ্টি, নজরদারি ও নিরাপত্তা দেয়ার অনুরোধ জানান সিইসি।

ইভিএম প্রয়োগের বিষয়ে সিইসি বলেন, সমগ্র নির্বাচন ইভিএমের অধীনে আনার একটি অভীষ্ট লক্ষ্য নিয়ে আমরা অগ্রসর হচ্ছি। এটিকে প্রতিষ্ঠিত করতে হবে। কারণ বর্তমান পদ্ধতিতে যে অনিয়ম ও দুর্নীতি দুরীভূত করার এটিই একমাত্র নির্ভরযোগ্য পন্থা বলে আমি বিশ্বাস করি।

গত ২০১৪ সালের নির্বাচনের ঘটনাগুলো থেকে শিক্ষা নিয়ে নিরাপত্তাব্যবস্থা ও কর্মপরিকল্পনা গ্রহণ, বিনাকারণে গ্রেফতার-হয়রানি বন্ধ করার কথাও উল্লেখ করেন তিনি।

0 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন