২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার

ভারতের অরুণাচলকে নিজেদের বলে দাবি করলো চীন

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ১০:৫৩ অপরাহ্ণ, ১৬ নভেম্বর ২০১৯

ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় প্রদেশ অরুণাচলকে দক্ষিণ তিব্বত বলে দাবি করেছে চীন। এক বিবৃতিতে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র গেং শুয়াং বলেছেন, ‘চীন অরুণাচল প্রদেশকে কোনোদিনও ভারতের অংশ হিসেবে স্বীকৃতি দেবে না। এখানে ভারতীয় নেতাদের সমস্ত কার্যকলাপের চূড়ান্ত বিরোধিতা করা হবে। তাই অঞ্চলটিতে শান্তি রক্ষার লক্ষ্যে ভারতের উচিত, কোনো উসকানিমূলক পদক্ষেপ না নেওয়া।’

ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংয়ের সাম্প্রতিক অরুণাচল সফরের বিরুদ্ধে এবার তীব্র প্রতিবাদ জানিয়েছে চীন। বেইজিংয়ের দাবি, চীন কখনই অরুণাচল প্রদেশকে ভারতের ভূখণ্ড বলে মানবে না। কেননা তারা অঞ্চলটিকে নিজেদের দক্ষিণ তিব্বত বলেই জানে।

শুক্রবার (১৫ নভেম্বর) রাজনাথের এ সফরের তীব্র প্রতিবাদ জানিয়ে এই বিবৃতি দেওয়া হয়।

‘টাইমস অব ইন্ডিয়া’ জানায়, বেসামরিক নাগরিক ও সেনা সদস্যদের বন্ধুত্বপূর্ণ সহাবস্থানকে উৎসাহ দিতে বৃহস্পতিবার (১৪ নভেম্বর) ভারতীয় প্রতিরক্ষামন্ত্রী প্রদেশটির তাওয়াং এলাকা সফরে যান। যেখানে তিনি একটি সামরিক অনুষ্ঠানেও অংশগ্রহণ করেন।

এর আগেও বেশ কয়েকবার ভারত কর্তৃপক্ষের অরুণাচল সফর নিয়ে আপত্তি জানিয়েছিল প্রতিবেশী চীন। সর্বশেষ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর প্রদেশটি সফর নিয়েও বেইজিংয়ের পক্ষ থেকে তীব্র আপত্তি জানানো হয়।

বিতর্কিত অরুণাচল প্রদেশের সীমান্ত সমস্যা নিরসনে চীন এবং ভারত এখন পর্যন্ত মোট ২১ দফা বৈঠক করেছে। কেননা দেশ দুটির মধ্যে প্রায় তিনি হাজার ৪৮৮ কিলোমিটার দীর্ঘ সীমান্ত রয়েছে।

5 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন