২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার

ভারতে মুসলিম শিক্ষার্থীকে ‘সন্ত্রাসী’ বলায় অধ্যাপক বরখাস্ত

বরিশালটাইমস, ডেস্ক

প্রকাশিত: ১১:২১ পূর্বাহ্ণ, ২৯ নভেম্বর ২০২২

ভারতে মুসলিম শিক্ষার্থীকে ‘সন্ত্রাসী’ বলায় অধ্যাপক বরখাস্ত

নিজস্ব প্রতিবেদক, বরিশাল: ভারতের কর্ণাটক রাজ্যে এক মুসলিম শিক্ষার্থীকে ‘সন্ত্রাসী’ বলার ভিডিও সামাজিক যোগাযোগমাধ্য ভাইরাল হয়েছে। পরে অভিযুক্ত অধ্যাপক বরখাস্ত করা হয়। গত শুক্রবার ভারতের মানিপাল ইনস্টিটিউট অব টেকনোলজিতে এ ঘটনা ঘটে।

ভারতের গণমাধ্যম এনডিটিভির খবরে বলা হয়, ওই দিন অধ্যাপক শুরুতে ওই শিক্ষার্থীর নাম জিজ্ঞাসা করেন। নাম শোনার পর ওই অধ্যাপক বলেন, ‘তুমি কাসাবের মতো!’ মুম্বাইয়ে ২৬/১১ হামলায় ধরা পড়া পাকিস্তানি সন্ত্রাসী আজমল কাসাবের সঙ্গে ওই শিক্ষার্থীর তুলনা করেন অধ্যাপক।

অধ্যাপকের কাছ থেকে এ কথা শোনার পর ওই শিক্ষার্থী এর প্রতিবাদ করে বলেন, ‘আপনি এ ধরনের কথা কীভাবে বলেন?’ এর জবাবে ওই অধ্যাপক বলেন, তিনি কৌতুক করে এ কথা বলেছেন। এ কথার প্রতিবাদ করে ওই শিক্ষার্থী তখন বলেন, তাকে সন্ত্রাসীর সঙ্গে তুলনা করে তিনি তার ধর্মের অবমাননা করেছেন।

এরপর ওই অধ্যাপক তার কথার জন্য ক্ষমা চাইতে থাকেন। তিনি বলেন, ‘তুমি আমার ছেলের মতো।’ তখন ওই শিক্ষার্থী বলেন, ‘আপনি কি আপনার ছেলের সঙ্গে এভাবে কথা বলেন? তাকে কি আপনি সন্ত্রাসী নামে ডাকেন?’

ওই অধ্যাপক তখন বলেন, ‘না’। তখন ওই শিক্ষার্থী বলতে থাকেন, ‘তাহলে কীভাবে আপনি এত শিক্ষার্থীর সামনে আমাকে এভাবে বলতে পারেন। আপনি একজন পেশাদার ব্যক্তি। আপনি শিক্ষা দিচ্ছেন।’ ওই অধ্যাপককে তখন ক্ষমা চাইতে শোনা যায়।

ওই ঘটনার ভিডিও ছড়িয়ে পড়লে অধ্যাপককে বরখাস্ত করা হয়েছে। এ ছাড়া ঘটনার তদন্ত করতে নির্দেশ দেওয়া হয়েছে।

2 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন