২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার

ভারতে ২৪ জনকে ‘গো মাতা কি জয়’ বলতে বাধ্য করা হলো

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ১২:০৪ পূর্বাহ্ণ, ০৯ জুলাই ২০১৯

ভারতে একটি পশু মেলায় গত রোববার গবাদি পশু নিয়ে যাওয়ার সময় ছয় মুসলিম ধর্মাবলম্বীসহ ২৪ জনের একটি দলকে ‘গো মাতা কি জয়’ বলানোর অভিযোগ উঠেছে। এনডিটিভির প্রতিবেদনে জানানো হয়েছে, এই ঘটনার পেছনে হাত রয়েছে মধ্য প্রদেশের খন্ডওয়া জেলায় গো-রক্ষকের একটি দলের।

মারধরের পর মোবাইলে ওই ঘটনার ভিডিও ধারণ করে পরে তা সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করা হয়। ভিডিওতে দেখা যাচ্ছে, দলের ১৫ জনের হাত দড়ি দিয়ে বাঁধা অবস্থায় রাস্তা দিয়ে হাঁটু মুড়ে বসিয়ে ওই অবস্থাতেই চলতে বাধ্য করা হয়। তখনও তাদের মুখে তখন শোনা যাচ্ছে ‘গো মাতা কি জয়’ ধ্বনি।

ভিডিওটিতে আরও দেখা যাচ্ছে, সাদা শার্টের একজন মানুষ মোবাইলে সবার মুখের খুব কাছে গিয়ে ভিডিও করছেন। সবাই ‘গো মাতা কি জয়’ বলছেন কিনা তা নিশ্চিত হতেই এমনটা করেন তিনি। এ ছাড়া বাকি দুজন নজর রাখছেন হাত-বাঁধা মানুষগুলো যাতে যালাতে না পারে।

সূত্রের বরাত দিয়ে এনডিটিভি জানিয়েছে, নির্যাতনের শিকার ব্যক্তিদের ওপর পাল্টা অভিযোগ তুলেছে আক্রমণকারীরা। ওই ২৪ জন ব্যক্তিকে পশু পাচারকারী বলছে তারা। আর তাই মাঝপথে সবাইকে আটক করে এমন শাস্তি দিয়েছেন।

জেলা পুলিশ পরিদর্শক শিবদয়াল সিংয়ের মতে, পশু সরবরাহকারীরা মালবাহী গাড়ি এবং গবাদি পশুর মালিকানার দাবি জানালেও তারা সেই মালিকানা প্রমাণ করতে পারেননি। তাই এখনো কোনো ধরনের পদক্ষেপ নেয়নি প্রশাসন। ঘটনার তদন্ত শুরু হয়েছে বলে জানিয়েছেন তিনি।

2 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন