২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার

ভারত-পাকিস্তানের চেয়ে এগিয়ে বাংলাদেশ

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০৭:৪০ অপরাহ্ণ, ০৯ অক্টোবর ২০২০

বার্তা পরিবেশক, অনলাইন:: মহামারী প্রাণঘাতী করোনাভাইরাসের মধ্যে বৈষম্য দূর করতে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ার বৈশ্বিক তালিকায় চার দেশের চেয়ে অনেক পিছিয়ে আছে বাংলাদেশ। তবে এগিয়ে রয়েছে পাকিস্তান, ভারত ও ভুটানের চেয়ে।

বৃহস্পতিবার (৯ অক্টোবর) ব্রিটিশ দাতব্য সংস্থা অক্সফাম এবং ডেভেলপমেন্ট ফাইনান্স ইন্টারন্যাশনাল যৌথভাবে কমিটমেন্ট টু রিডিউসিং ইনইকোয়ালিটি ইনডেক্স (সিআরআই) ২০২০ তালিকাটি প্রকাশ করে।

বিশ্বের ১৫৮টি দেশের মধ্যে বাংলাদেশ ১১৩তম স্থানে অবস্থানে রয়েছে। প্রকাশিত এই তালিকায় মালদ্বীপ, শ্রীলঙ্কা, আফগানিস্তান ও নেপালের চেয়ে পিছিয়ে রয়েছে বাংলাদেশ। মালদ্বীপের অবস্থান ৭২তম, শ্রীলঙ্কা ৯৪ আফগানিস্তান ১০২, নেপাল ১১২ অবস্থানে রয়েছে।

তবে বাংলাদেশের চেয়ে পিছিয়ে আছে প্রতিবেশি দেশ ভারত, পাকিস্তান এবং ভুটান। পাকিস্তান ১২৮, ভারত ১২৯ ও ভুটানের অবস্থান ১৪৬তমে অবস্থান করছে।

করোনাকালে বাংলাদেশের অর্থনৈতিক অগ্রগতি অন্য দেশের তুলনায় ভালো থাকলেও কমিটমেন্ট টু রিডিউসিং ইনইকোয়ালিটি ইনডেক্সে (সিআরআই) অনেক নাজুক অবস্থান।

প্রতিবেদনে বলা হয়েছে, সামাজিক সূচকগুলোতে উন্নতির জন্য বাংলাদেশ কিছু পদক্ষেপ নিলেও বৈষম্য নিরসনের বিরুদ্ধে নীতিমালা প্রণয়নে কোনো পদক্ষেপ নেয়নি।

তবে প্রতিবেদনে মহামারী করোনা মোকাবেলায় চিকিৎসকদের উৎসাহিত করতে যে ১১ মিলিয়ন ডলারের বোনাস পেমেন্টে ব্যয় করা হয়েছে, তার প্রশংসা করা হয়েছে।

এদিকে সিআরআই প্রকাশিত তালিকার শীর্ষে রয়েছে নরওয়ে। তারপরে ডেনমার্ক ও জার্মানি। আর সবার শেষে অবস্থান দক্ষিণ সুদানের।

উল্লেখ্য, ২০১৮ সালের তালিকায় ১৫৭ দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ছিল ১৪৮তম।

7 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন