১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার

ভারী বর্ষণে বরগুনায় মৎস্য ও কৃষির ব্যাপক ক্ষতি

Saidul Islam

প্রকাশিত: ০৫:৪৬ অপরাহ্ণ, ২৯ জুলাই ২০২১

 

ভারী বর্ষণে বরগুনায় মৎস্য ও কৃষির ব্যাপক ক্ষতি

নিজস্ব প্রতিবেদক, বরগুনা >> বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপের প্রভাবে ভারী বৃষ্টিতে বরগুনায় মৎস্য ও কৃষির ব্যাপক ক্ষতি হয়েছে। বেড়িবাঁধের বাহিরে কাঁচা বসত ঘর, আবাসন জোয়াারের পানির চাপ আর বৃষ্টিতে প্লাবিত হয়েছে। বেড়িবাঁধের বাহিরে পরিবার রয়েছে খাদ্য সংকটে। বসতঘর-রান্নাঘর তলিয়ে যাওয়ায় রান্না বন্ধ রয়েছে অধিকাংশ পরিবারে।

সাগরে মাছ শিকারের নিষেধাজ্ঞা উঠে যাওযায় সাগরে গিয়ে উত্তাল সাগর আর ঝড়ের কবলে পড়ে শত শত মাছ ধরার ট্রলার সুন্দরবন সংলগ্ন, কচিখালী,কটকায় আশ্রয় নিয়েছে।

উপ-পরিচালক কৃষি সম্প্রসারণ অধিদপ্তর মো. আ. রশিদ জানান, বৃষ্টিতে কৃষির অপূরণীয় ক্ষতি হয়েছে। আমন বীজতলা, সবজি এবং পানের বরজের ক্ষতি বেশি হয়েছে। আর্থিক ক্ষতির পরিমাণ নির্ধারণে আরও ২/৩ সময় লাগবে বলে তিনি বলেন।

তালতলীর সওদাগার পাড়ার কৃষক শাহাদাত মাতুব্বর বলেন, তারগ্রামে একশ’একরের বেশি জমির সবজি সম্পূর্ণ ভাবে ক্ষতি হয়েছে। এরমধ্য, মরিচ,শসা, করলা এবং মিষ্টি কুমাড় বেশী ক্ষতি হয়েছে।

জেলা মৎস্য কর্মকর্তা, বিশ্বজিৎ দেব বলেন, ভারী বর্ষণে ১৫৩টি মাছের ঘের এবং ৫৮১টি পুকুর প্লাবিত হয়ে আনুমানিক সাড়ে ৪ কোটি টাকার আর্থিক ক্ষতি হয়েছে। সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে পাথরঘাটা ও আমতলী উপজেলায়।

6 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন