২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার

ভিডিও গেম নিয়ে ইমামদের ফতোয়া-বিতর্ক

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০৪:০৮ অপরাহ্ণ, ১৮ নভেম্বর ২০১৮

সম্প্রতি ইরাকের দ্য কুর্দিশ ইউনিয়ন অব ইসলামিক স্কলারস ভিডিও গেম নিয়ে ফতোয়া দিয়েছে। এদিকে, অন্য একটি পক্ষ এই ফতোয়া মানতে নারাজ। তারা দ্য কুর্দিশ ইউনিয়ন অব ইসলামিক স্কলারস-র দেয়া ফতোয়ার বিরুদ্ধে অবস্থান নিয়েছে।এ নিয়ে ইরাকজুড়ে চলছে বিতর্ক।

প্লেয়ার আননোন ব্যাটল গ্রাউন্ডস নামের একটি ভিডিও গেম ইরাকে বেশ জনপ্রিয়। ওই গেমের ওপর নিষেধাজ্ঞা নিয়েই ফতোয়াটি এসেছে।

জানা গেছে, ইরাকি কুর্দিস্তানে ফতোয়া দেয়ার ক্ষমতা রয়েছে দ্য কুর্দিশ ইউনিয়ন অব ইসলামিক স্কলারস-র। ফতোয়া দেয়ার ক্ষেত্রে মূলত তাদেরকেই কর্তৃপক্ষ হিসেবে বিবেচনা করা হয়। কিন্তু দ্য কুর্দিশ ইউনিয়ন অব ইসলামিক স্কলারসের ফতোয়ার বিরুদ্ধে অবস্থান নিয়েছে অন্য ইমামরা।

বিশ্বের অন্যান্য স্থানের মতো ইরাকেও প্লেয়ার আননোন ব্যাটল গ্রাউন্ডস ভিডিও গেমটি বেশ জনপ্রিয়। বিশেষ করে ইরাকি কুর্দিস্তানে গেমটির অসংখ্য ভক্ত রয়েছে। তাদেরই একজন বলছেন, এটা আসলেই চমৎকার। আমার আশা মানুষ এই গেম খেলা অব্যাহত রাখবে।

কিন্তু এই গেমের প্রতি আসক্তি অনেকেই পছন্দ করছেন না। একদল ইমাম বলছেন, গেমটি নিষিদ্ধ করা প্রয়োজন। তাদের যুক্তি, এভাবে সময় অপচয় ইসলাম সম্মত নয়।

এ সম্পর্কে ইরফান রাশেদ নামে কুর্দিস্তান ইউনিয়ন অব স্কলারস-র একজন ইমাম বলেন, মোবাইল ফোনে খেলার কারণে একজন মানুষের দৃষ্টিশক্তি ক্ষতিগ্রস্ত হয়। তার ভাষায়, এটি শরীরের জন্যও ক্ষতিকর। নবী বলেছেন, শরীরের একটি অধিকার আছে এবং এর যত্ন করতে হবে।

কিন্তু উদারপন্থী অন্য কুর্দিশ ইমামরা এ ব্যাখ্যার পক্ষপাতী নন। এ সম্পর্কে মালা সামান সাঙ্গাভি নামে একজন কুর্দি ইমাম বলছেন, এতদিন এ গেমটিই বাকী ছিল। এখন এটির ওপরও হাত পড়েছে। দেশের তরুণরা বিভ্রান্ত হয়ে পড়ছে।এ ছাড়া অনেক কিছুকেই হারাম বলা হচ্ছে।

6 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন