২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার

ভোলায় তেলজাতীয় ফসলের উৎপাদন বৃদ্ধি প্রকল্পের আওতায় মাঠ দিবস অনুষ্ঠিত

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ১২:২৭ অপরাহ্ণ, ৩০ মার্চ ২০২৩

ভোলায় তেলজাতীয় ফসলের উৎপাদন বৃদ্ধি প্রকল্পের আওতায় মাঠ দিবস অনুষ্ঠিত

সংবাদদাতা, ভোলা:: ভোলায় ২০২২-২০২৩ অর্থবছরে তেলজাতীয় ফসলের উৎপাদন বৃদ্ধি প্রকল্পের আওতায় বাস্তবায়িত প্রদশনীর মাঠ দিবস ও কারিগরি আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (৩০মার্চ) সকালে ভোলা সদর উপজেলার ভেলুমিয়া ইউনিয়নের মীর বাজার এলাকায় উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন- ভোলা জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ মো. হাসান ওয়ারিসুল কবীর।

এসময় উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ এএফএম শাহাবুদ্দিনের সভাপতিত্বে আরও উপস্থিত ছিলেন- বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট’র উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্তকর্তা গাজী নাজমুল হাসান, উপ-সহকারী কৃষি কর্মকর্তা হারুন অর রশীদসহ স্থানীয় কৃষক-কৃষাণীরা।

জেলা কৃষি কর্মকর্তা হাসান ওয়ারিসুল কবির বলেন, গত বছর জেলায় ৫০০ হেক্টর জমিতে সূর্যমুখী চাষ হয়েছিল এবছর এক হাজার হেক্টর জমিতে সূর্যমুখী চাষ হয়েছে। তবে কৃষক নিজ উদ্যোগে বেশি চাষ করলেও সরকারি প্রণোদনা ও প্রদর্শনীর মাধ্যমেও সূর্যমুখী চাষে উদ্ভুদ্ধ করা হয়েছে। এবছর এখনো পর্যন্ত সূর্যমুখীর বড় ধরনের কোনো রোগ-বালাইের আশঙ্কা নেই এমনকি প্রাকৃতিক প্রতিকূলতা না থাকলে ফলন ভালো হবে, ইনশাআল্লাহ।

তিনি জানান, সূর্যমুখী চাষে মাঠকর্মীরা চাষিদের আগ্রহী করে তুলেছেন।  কারণ পুষ্টিগুণ সমৃদ্ধ সূর্যমুখীর তেল স্বাস্থ্যসম্মত ও মানসম্পন্ন। অলিভ ওয়েলের পরেই সূর্যমুখী তেলের অবস্থান। অন্য ফসলের চেয়ে সূর্যমুখী চাষে খরচ কম, লাভও বেশি। যেহেতু গত বছরের তুলনায় এবছর ভোলায় সূর্যমুখী দ্বিগুণ চাষ হয়েছে আগামীতে জেলায় সূর্যমুখী ফুলের চাষ এবছরের চেয়ে দ্বিগুণ হবে বলে জানান এই কর্মকর্তা।’

5 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন