২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার

ভোলায় বঞ্চিত জনগোষ্ঠীর তথ্য সংগ্রহের দাবিতে মানববন্ধন

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০১:২৬ অপরাহ্ণ, ১৭ সেপ্টেম্বর ২০২০

বার্তা পরিবেশক, ভোলা:: ভোলায় আসন্ন আদমশুমারী (২০২১)-এ দলিত ও বঞ্চিত জনগোষ্ঠীর আলাদা তথ্য সংগ্রহ ও অন্তর্ভুক্তির দাবিতে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। আজ বৃহস্পতিবার সকালে ভোলা প্রেসক্লাবের সামনে বাংলাদেশ দলিত ও বঞ্চিত জনগোষ্ঠী অধিকার আন্দোলনের (বিডিইআরএম) আয়োজনে মানববন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত হয়।

বক্তারা বলেন সঠিক তথ্য-উপাত্ত্ব ছাড়া এই জনগোষ্ঠী জন্য উন্নয়ন পরিকল্পনা গ্রহন করা সম্ভব নয়। সেই বিবেচনায় আদমশুমারী-২০২১ একটি বিশেষ সুযোগ সৃষ্টি করেছে।এই আদমশুমারীতে দলিত জনগোষ্ঠীকে আলাদাভাবে অন্তর্ভুক্ত করা খুবই জরুরি।

এসময় তারা আদমশুমারী ২০২১-এ দলিত ও বঞ্চিত জনগোষ্ঠীর আলাদা তথ্য সংগ্রহ ও অন্তর্ভূক্ত করা। দলিত জনগোষ্ঠীর জন্য এসডিজি’র আলোকে একটি জাতীয়ভিত্তিক উন্নয়ন পরিকল্পনা গ্রহণ করা। বাংলাদেশের দলিত ও বঞ্চিত জনগোষ্ঠীর সম্প্রদায়ভিত্তিক তথ্য সরকারিভাবে সংগ্রহ ও সংরক্ষণ করা এবং প্রস্তাবিত বৈষম্য বিলোপ আইন প্রনয়ণসহ একাধিক দাবি জানানো হয়।

মানববন্ধনে ভোলা জেলা এবং বিভিন্ন উপজেলার বিডিইআরএম’র সদস্যরা অংশগ্রহণ করেন। মানববন্ধনে বক্তব্য রাখেন- বিডিইআরএম ভোলা জেলার সভাপতি চন্দ্রমোহন ছিডু, সাধারণ সম্পাদক স্বপন কুমার দে, সদর উপজেলা সভাপতি রনজিত বেপারী এবং সাধারণ সম্পাদক গোপাল রবিদাস প্রমুখ।’

3 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন