২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার

মঠবাড়িয়ায় নেই আ’লীগ কার্যালয়, সাংগঠনিক কার্যক্রমে ভাটা!

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০৩:২১ অপরাহ্ণ, ১৯ সেপ্টেম্বর ২০২০

মজিবর রহমান, মঠবাড়িয়া:: পিরোজপুরের মঠবাড়িয়া উপজেলা আওয়ামী লীগের গত এক বছর ধরে দলীয় কার্যালয় নেই। ক্ষমতাসীন দলের দলীয় কার্যালয় না থাকায় এ নিয়ে রাজনৈতিক অঙ্গনে চলছে নানা আলোচনা-সমালোচনা। দীর্ঘদিন ধরে উপজেলা আ’লীগের কার্যালয় না থাকায় দলের সাংগঠনিক কার্যক্রম চরমাকারে ব্যাহত হচ্ছে। ইতোমধ্যে তৃণমূলের নেতা-কর্মীদের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়েছে। দলীয় সূত্রে জানা গেছে, মঠবাড়িয়ার সাবেক সাংসদ ও জেলা আ’লীগের সহ-সভাপতি ডা. আনোয়ার হোসেনের কাপড়িয়াপট্টি সড়কের পাশে তার মালিকানাধীন ঘরে দলীয় কার্যক্রম পরিচালনার জন্য উপজেলা আ’লীগের সাথে লিখিত একটি চুক্তি স্বাক্ষরিত হয়। ওই চুক্তিনামা অনুযায়ী দীর্ঘদিন ধরে সেখানে উপজেলা আ’লীগ ও তার সহযোগী সংগঠনের কার্যক্রম পরিচালিত হয়ে আসছে।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে দলীয় মনোনয়ন লাভে ব্যর্থ হয়ে মনকষ্টে তিনি আমেরিকা চলে যান। এরপর দেশে এসে বহুতল ভবন নির্মাণের অজুহাত দেখিয়ে আ’লীগ কার্যালয়ের মধ্যে কয়েক হাজার ইট রেখে তালাবদ্ধ করে দেন। তখন সাবেক সাংসদের উপজেলা আ’লীগের কার্যালয় তালা দেওয়া নিয়ে দলীয় নেতা-কর্মীসহ জনমনে ব্যাপক প্রশ্ন দেখা দেয়। এরপর থেকে উপজেলা আ’লীগ সভাপতি রফিউদ্দিন আহম্মেদ ফেরদৌসের বাসভবন কলি-নিলয় অঘোষিত ও অস্থায়ী কার্যালয় হিসেবে ব্যবহার করলেও আভ্যন্তরীণ কোন্দলের কারণে অধিকাংশ নেতারা দলের কোন সভায় যোগদান করছেন না। এমনকি জাতির জনকের ৪৫ তম শাহাদাৎবার্ষিকী দলের একাংশ মুক্তিযোদ্ধা কমপ্লেক্সে পালন করেন।

গুলিসাখালী ইউনিয়ন আ’লীগের সাধারণ সম্পাদক আবুল কালাম (এবি) বরিশালটাইমসকে জানান, দল রাষ্ট্রীয় ক্ষমতায় অথচ এখানে দীর্ঘদিন ধরে দলের কোন অফিস নেই। আ’লীগ বিরোধী দলে থাকাকালীন দল সু-সংগঠিত ছিলো। দলের সভাপতির বাসায় তার মাই ম্যান নিয়ে চলে বৈঠক। দলের সাংগঠনিক কার্যক্রম চরমাকারে ব্যাহত হচ্ছে।

উপজেলা আ’লীগের সাবেক সহ-সভাপতি ও উপজেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট মজিবর রহমান বরিশালটাইমসকে জানান, উপজেলা আ’লীগ সভাপতি রফিউদ্দিন আহমেদ ফেরদৌস একজন পেশাদার ঠিকাদার। তিনি অধিকাংশ সময় ঢাকায় অবস্থান করে ব্যবসা-বাণিজ্য দেখাশুনা করেন। সংগঠনকে গতিশীল ও তৃণমূল পর্যায়ে শক্তিশালী করার তার কোন প্রচেষ্টা নেই। দলীয় অফিস না নিয়ে বাসায় দলের সাইনবোর্ড সাটিয়ে যেমন খুশি তেমন সাজোর মতন দল চালাচ্ছেন। বাংলাদেশে ক্ষমতাসীন দলের অফিস নেই এটা মঠবাড়িয়া উপজেলায় এই প্রথম দেখলাম। সাবেক সাংসদ ও জেলা আ’লীগ সভাপতি এ কে এম আউয়ালের মাধ্যমে ৯৭ সালে উপজেলা আ’লীগের সহ-সভাপতির পদ নেন। মূলত তার কারণেই দলের মধ্যে আভ্যন্তরীণ কোন্দল। এ ছাড়া দুটি হত্যা মামলার আসামী হলেও তার বিরুদ্ধে কোন সাংগঠনিক ব্যবস্থা নেওয়া হয়নি।

পিরোজপুর জেলা আ’লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট এম এ হাকিম হাওলাদার বরিশালটাইমসকে জানান, উপজেলা আ’লীগের অফিস না থাকাটা খুবই দুঃখজনক। সংঠনকে শক্তিশালী করতে দলীয় কার্যালয় নেওয়া অত্যন্ত জরুরি। মঠবাড়িয়ার রাজনৈতিক কোন্দলের বিষয়টি কেন্দ্রীয় কমিটি অবগত আছেন।’

10 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন