২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার

মনপুরায় শহররক্ষা বেড়িবাঁধের ওপর দিয়ে বইছে মেঘনার পানি

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০৬:৪২ অপরাহ্ণ, ১৯ আগস্ট ২০২০

সীমান্ত হেলাল, মনপুরা:: ভোলার মনপুরা উপজেলায় বন্যা পরিস্থিতির অবনতি হয়েছে। সমুদ্রে সৃষ্ট লঘুচাপের প্রভাবে মেঘনার জোয়ারের পানি বেড়ে বন্যায় রূপ নিয়েছে। স্বাভাবিক জোয়ারের চেয়ে মেঘনার পানি বেড়ে ১০ থেকে ১২ ফুট ওপর দিয়ে বইছে।

বুধবার (১৯ আগস্ট) দুপুরের জোয়ারে উপজেলা শহররক্ষা বেড়িবাঁধের ওপর দিয়ে পানি প্রবাহিত হয়েছে। এতে আতঙ্কগ্রস্থ হয়ে পড়েছেন এলাকাবাসী।

জানা গেছে, টানা চার দিনের বৃষ্টি ও জোয়ারের পানিতে প্লাবিত হয়েছে নিম্মাঞ্চল। ডুবে গেছে বেড়িবাঁধের বাইরে থাকা মসজিদ, দোকানপাট ও বসতবাড়ি। পানিবন্দি হয়ে রয়েছেন হাজার হাজার মানুষ। অধিকাংশ বাড়ির বসতঘ-রান্নাঘর পানিতে তলিয়ে রয়েছে। এতে রান্না করতে না পারায় অর্ধাহারে-অনাহরে দিনাতিপাত করছেন তারা। এছাড়া পানি বেড়ে যাওয়ার কারণে আমন রোপণের ভরা মৌসুমেও জমি চাষাবাদ করতে পারছেন না কৃষকরা। সময়মতো আমন রোপণ করতে না পারলে বড় ধরনের ক্ষতির সম্মুখীন হবেন তারা।

এদিকে জোয়ারের পানি বৃদ্ধির পর শহররক্ষা বেড়িবাঁধটি নিয়ে উপজেলাবাসীর মধ্যে আতঙ্ক-উৎকন্ঠা বিরাজ করছে। কারণ বেড়িবাঁধটি নির্মাণের ১৫ বছর পেরিয়ে গেলেও এখন পর্যন্ত একবারও মেরামত করা হয়নি। এই বেড়িবাঁধের ওপর দিয়ে বয়ে গেছে আইলা, নার্গিস, মহাসেন ও আম্পানের মতো শক্তিশালী প্রায় ১০টি বন্যা ও ঘূর্ণিঝড়। বেড়িবাঁধটি ভেঙে গেলে তলিয়ে যাবে উপজেলা পরিষদের বিভিন্ন দাপ্তরিক ভবন, ব্যাংক, মনপুরা থানা, বানিজ্যিক প্রাণকেন্দ্র হাজীরহাট বাজারসহ সরকারি-বেসরকারী গুরুত্বপূর্ণ সব স্থাপনা।

শহররক্ষা বেড়িবাঁধের সংস্কার সম্পর্কে উপজেলা পানিউন্নয়ন বোর্ডের উপ-প্রকৌশলী মো. আবদুর রহমান বরিশালটাইমসকে জানান, প্রতি বছরই শহররক্ষা বেড়িবাঁধটি সংস্কারের জন্য কর্তৃপক্ষের বরাবর আবেদন করে আসছেন তারা। কিন্তু অজানা কারনে উপজেলার এই গুরুত্বপূর্ণ বেড়িবাঁধটি সংস্কার হচ্ছে না।

7 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন