১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার

মন্ত্রিত্বের পতাকা নিয়ে বরিশালে আসছেন জাহিদ ফারুক শামিম

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ১২:৩৬ পূর্বাহ্ণ, ২২ জানুয়ারি ২০১৯

শাকিব বিপ্লব :: চমকীয় কায়দায় মন্ত্রিত্ব লাভের পর কর্নেল (অবসরপ্রাপ্ত) জাহিদ ফারুক শামীম এই প্রথম নিজ এলাকা বরিশাল সফরে আসছেন। আগামীকাল বুুধবার (২৩ জানুুয়ারি) দুপুরে বিমানযোগে তার বরিশালে পৌছানোর কথা রয়েছে। কিন্তু আওয়ামী লীগের এই নেতা মন্ত্রিত্ব লাভের বিপরীতে স্থানীয় নেতৃবৃন্দ তাকে সংবর্ধনা দেওয়ার প্রস্তাব রাখলেও তিনি তা ফিরিয়ে দেন। অনেকটা সাদাসিধেভাবে তিনি আসবেন এবং সার্কিট হাউজে অবস্থান করে সংগঠনকে আরও গতিশীল করতে দলীয় নেতৃবৃন্দের সাথে করণীয় দিক সম্পর্কে আলোচনায় মিলিত হবেন বলে জানা গেছে।

একই সাথে স্থানীয় প্রশাসনের সাথেও মতবিনিময় করবেন। এদিকে প্রথমবার সাংসদ নির্বাচিত হয়ে মন্ত্রিত্ব লাভের পর এই নেতার বরিশাল আগমন নিয়ে দলের মাঠ পর্যায়ের নেতা-কর্মী থেকে বরিশাল শহরবাসীর মধ্যে এক ধরনের উৎসুক মনোভাবের আভাস পাওয়া গেছে।

গতকাল সোমবার (২১ জানুয়ারি) রাতে টেলিফোনে নয়া মন্ত্রীসভার সদস্য জাহিদ ফারুক শামীম এই প্রতিনিধির কাছে তার বরিশাল আগমনের সিডিউল নিশ্চিত করেন। মন্ত্রীত্ব লাভের পর এটাই হবে তার ঢাকার বাইরে দ্বিতীয় সফর, তাও নিজ এলাকায়। এর আগে চলতি সপ্তাহে মন্ত্রণালয়ের প্রথম কাজের সূচনায় ৯ জানুয়ারি শরীয়তপুরের নড়িয়ায় নদী ভাঙন রোধকল্পে পানি উন্নয়ন বোর্ডের একটি প্রকল্পের কাজ পরিদর্শনে যান। তিনি জানান, স্থানীয় সাংসদ ও ছাত্রলীগের কেন্দ্রীয় সাবেক সভাপতি এনামুল হক শামিমের আমন্ত্রণে তার সঙ্গী হয়ে সেখানে ঘুরে আসেন। তার প্রথমেই বরিশাল আসার কথা ছিল।

কিন্তু জেলা আওয়ামী লীগের কর্ণধর ও কেন্দ্রীয় নেতা সাংসদ আবুল হাসানাত আবদুল্লাহকে সাথে নিয়ে বরিশাল আগমনের পরিকল্পনা থাকায় এই কালবিলম্ব বলে তিনি জানান। আবুল হাসানাত আবদুল্লাহ শারীরিক অসুস্থতার কারণে ভারতে চিকিৎসা নিতে যাওয়ার অপেক্ষায় থাকায় নিজ জেলার নতুন এই মন্ত্রীর সাথে বরিশালে আসা হচ্ছে না। তাই বলে তিনি একা আসছেন না।

বর্তমানে ঢাকায় অবস্থানরত বরিশাল সিটি কর্পোরেশনের মেয়র সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ ও মহানগর আওয়ামী লীগ নেতা মাহমুদুল হক খান মামুন এই পানি সম্পদ প্রতিমন্ত্রীর সাথে একই বিমানে আসছেন। বেসরকারি বিমান সংস্থা নভোএয়ারের বুধবার বিকাল ৩টার ফ্লাইটে বরিশাল বিমান বন্দরে এসে পৌছাবেন বলে ধারণা করা হচ্ছে। তাকে বরণে কোনো আনুষ্ঠানিকতা না থাকলেও দলীয় নেতা-কর্মী ও অনুসারীরা বিমান বন্দরে উপস্থিত থাকবেন জানা গেছে।

কেন তিনি সংবর্ধনার প্রস্তাব ফিরিয়ে দিয়েছেন, তার কারণ হিসেবে উল্লেখ করা হয়েছে জনদুর্ভোগ এড়াতেই কর্নেল জাহিদ ফারুক শামীমের একান্তই নিজের এই সিদ্ধান্ত। ব্যতিক্রমতা আরও আছে। এবার তিনি নিজের বাসভবনে নয়, বরিশাল সার্কিট হাউজে অবস্থান করবেন। সেখানেই পালাক্রমে দলীয় নেতৃবৃন্দ ও স্থানীয় প্রশাসন এবং আইনশৃঙ্খলা বাহিনীসহ পানি উন্নয়ন বোর্ডের উচ্চ পদস্থ কর্মকর্তাদের সাথে মতবিনিময় করবেন।

এক্ষেত্রে সাংগঠনিক বিষয়াদি নিয়ে বিশেষ করে দলের গতিশীলতা বাড়াতে এবং দলীয় ঐক্য ধরে রাখার তাগিদে স্থানীয় নেতৃবৃন্দের পরামর্শ নিতে বেশিমাত্রায় গুরুত্ব দেওয়ার কথা শোনা গেছে।

তার অস্থায়ী একান্ত সহকারী মোস্তাফিজুর রহমান রানা জানান, দুই দিনের সফরে আসা এই মন্ত্রী দুটি বিদ্যালয়ের ক্রীড়া অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকার পূর্ব সিদ্ধান্ত রয়েছে।

বিদ্যালয় দুটি হচ্ছে সদর উপজেলার টুঙ্গিবাড়িয়া ইউনিয়নের মৌলভীরহাট ও পতাং এলাকার। পাশাপাশি ২৪ জানুয়ারি মন্ত্রণালয়ের কাজের অংশ হিসেবে শহরতলীর চরকাউয়া ও চরবাড়িয়া ইউনিয়ন সংশ্লিষ্ট কীর্তনখোলা নদী ভাঙন রোধকল্পে বেড়িবাধ নির্মাণের নির্ধারিত স্থান পরিদর্শন করবেন। ওই দিন বিকেলেই ঢাকায় ফিরে যাওয়ার কথা রয়েছে।

বরিশাল সদর আসন থেকে সাংসদ নির্বাচিত এবং মন্ত্রীত্ব লাভের পর এই নেতাকে নিয়ে দল ও দলের বাইরে নানা উৎসাহ ব্যাঞ্জক কথা শোনা যায়। আবার কেউ স্থানীয় দলীয় রাজনীতির গতিপথ কোনদিকে ধাবিত হতে পারে তা নিয়েও রয়েছে নানামুখী আলোচনা। এককথায় বর্তমান বরিশাল রাজনীতিতে কর্নেল (অবসরপ্রাপ্ত) জাহিদ ফারুক শামীম সঙ্গত কারণে আলোচিত ব্যক্তিত্বে পরিণত হয়েছেন। নয়া এই মন্ত্রী জানিয়েছেন, তিনি দলীয় প্রার্থী হিসেবে সাংসদ এবং মন্ত্রী হলেও এখন তিনি সবার নেতা।

অপর এক প্রশ্নে দলীয় বিভাজন সৃষ্টির ক্ষেত্রে নানা গুঞ্জনের কথা উড়িয়ে দিয়ে বলেন, আওয়ামী লীগের পতাকা এক, নেতারাও থাকবেন তারই ছায়াতলে ঐক্যবদ্ধ। সুতরাং দলীয় বিভাজনের প্রশ্নই ওঠেনা। তবে দলীয় কেউ দুর্নীতি অথবা নাম ব্যবহার করে স্বার্থ হাসিলের সুযোগ নিলে সে বিষয়ে কঠোর পদক্ষেপ নেওয়ার আভাস দেন। এককথায় নির্বাচনী প্রতিশ্রæতির প্রতিফলন ঘটাতে বরিশালকে নতুন রূপ দিতে তার নিজস্ব কিছু পরিকল্পনার কথাও জানান।

এক্ষেত্রে সিটি কর্পোরেশনের সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহর সাথে ঐক্যবদ্ধ হয়ে তা বাস্তবায়নে তিনি নীতিগত সিদ্ধান্তে অনড় রয়েছেন। এখন দেখার বিষয় মন্ত্রীত্ব লাভে চমক সৃষ্টির পর বরিশাল সফরকালীন সময় কোনো চমক দেখিয়ে নিজেকে নতুন করে আলোচনায় নিয়ে যান কিনা?

5 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন