২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার

মাদ্রাসা নিয়ে মন্তব্যের জেরে তোপ দাগলেন মমতা

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০১:১০ পূর্বাহ্ণ, ০৬ জুলাই ২০১৯

ভারতের কেন্দ্রীয় সরকার পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের ভাবমূর্তি ক্ষুন্ন করছে বলে অভিযোগ করেছেন রাজ্যটির মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। তার আরও অভিযোগ বিজেপি নেতৃত্বাধীন কেন্দ্রীয় সরকার ধর্মের ভিত্তিতে মানুষের মধ্যে বিভেদ তৈরি করছে।

লোকসভায় ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী কিশান রেড্ডি মাদ্রাসা নিয়ে মন্তব্যের জবাবে শুক্রবার বিধানসভায় প্রসঙ্গটি উত্থাপন করে কেন্দ্রকে তোপ দাগেন মমতা।

মুখ্যমন্ত্রী বলেন, ‘গত ২৮ জুন ভারত সরকারের তরফে রাজ্যের কাছে জানতে চাওয়া হয়েছিল সীমান্তবর্তী মাদ্রাসাগুলোতে শিক্ষার্থীদেরকে মৌলবাদ বা জিহাদি কার্যকলাপ শেখানো হচ্ছে কি না। জবাবে আমরা জানিয়েছিলাম- এমন কোনো প্রশ্নই নেই। কিন্তু কেন্দ্র আমাদের এই রিপোর্টকে সংসদে উত্থাপনই করেনি, বরং তাদের নিজেদের মতো করে একটি রিপোর্ট পেশ করে। তারা (কেন্দ্র) কিভাবে আমাদের অভিমতকে উপেক্ষা করে তাদের মতামতকে তুলে ধরে? আমি বলতে বাধ্য হচ্ছি যে কেন্দ্রের ক্ষমতাসীন দল বিজেপি রাজ্য সরকারের ভাবমূর্তিকে ক্ষুন্ন করছে। এটা পুরো একটা সম্প্রদায়কে কালিমালিপ্ত করা।’
মমতা আরও জানান ‘ধর্মের ভিত্তিতে কেউই একজনকে সন্ত্রাসবাদী আখ্যা দিতে পারে না। একজন সন্ত্রাসীর কোনও ধর্ম হয় না। একজন চোর-চোরই হয়। যদি এরকম কোন ঘটনা ঘটে তবে কেন্দ্র তার বিরুদ্ধে পদক্ষেপ নেবে। কিন্তু ধর্মের ভিত্তিতে মানুষের মধ্যে বিভেদ তৈরি করাটা একদমই ঠিক নয়। তারা সবকিছুতেই রাজনীতিকরণ করতে চাইছে। তারা প্রত্যেকটা বিভাগে তদন্তকারী এজেন্সি থেকে চিঠি পাঠাচ্ছে। প্রত্যেককে তারা এখন ভয় দেখাচ্ছে।’

কেন্দ্র ও রাজ্য সরকারের মধ্যে গোপনীয়তা রক্ষা করা হয়। কিন্তু আমাদেরকে ভুলভাবে ব্যাখ্যা করা হয়েছে। তাই আমরা আমাদের রিপোর্টগুলোকে বিধানসভার অধিবেশনে তুলে ধরেছি যাতে মানুষ জানতে পারে যে আমরা আমাদের জবাবে কি বলেছিলাম বলেও বিধানসভায় জানান মুখ্যমন্ত্রী।

উল্লেখ্য, গত ২ জুলাই সংসদে ভারতের স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী কিশান রেড্ডি সীমান্তবর্তী মাদ্রাসাগুলোতে জিহাদি কার্যকলাপ হচ্ছে বলে আশঙ্কা করেছিলেন।

3 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন