২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার

মুক্তিযুদ্ধের দুর্লভ ছবি

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০৬:৫৮ অপরাহ্ণ, ১৫ ডিসেম্বর ২০২০

মহান মুক্তিযুদ্ধে বরিশাল বিভাগ ছিল ৯নং সেক্টরে। এ সেক্টরের কমান্ডার ছিলেন মেজর এমএ জলিল। ১৯৭১ এর এই ডিসেম্বরে মুক্তিযোদ্ধাদের আক্রমণে পাকিস্থানী হানাদার বাহিনী পাগলের মতো হয়ে উঠে। বরিশালেও চারদিক থেকে মুক্তিযোদ্ধারা আস্তে আস্তে শহরের চারদিকে জমা হয়। বিভিন্ন বাহিনী এক বিশাল যুদ্ধের প্রস্তুতিতে বরিশালের আশে পাশে ঘাঁটি গাড়ে। হানাদার বাহিনীর চলাচল সীমিত হয়ে আসে। আতংকে ভুগতে থাকে পাকিস্তানী হানাদার বাহিনী এবং তাদের দোসর দালালরা, রাজাকার, আল বদর, আল শামস বাহিনীরা। বরিশালের জনগণও যুদ্ধের জন্যে মানসিক প্রস্তুতি নিতে থাকে। প্রায় প্রতিটি বাড়ীঘরেই মাটি খনন করে পরিখা তৈরী করা হয়। প্রতিদিন সকাল সন্ধ্যায় স্বাধীন বাংলা বেতার, আকাশ বানী কোলকাতার খবর শোনার জন্যে মানুষ উন্মুখ হয়ে থাকতো।
মুক্তিযুদ্ধকালীন ৯ নং সেক্টরের বেসামরিক প্রধান নূরুল ইসলাম মনজুর এম,এন,এ ও এবং লেফট্যানেন্ট আহসানউল¬াহ এর নেতৃত্বে মুক্তিযুদ্ধের রণাঙ্গণে হানাদার পাকিস্থানী সৈন্যদের বিরুদ্ধে মটার হামলা চালাচ্ছেন।


একাত্তরের ২২ অক্টোবর সাতক্ষীরার কালিগঞ্জ দখলে নেন মুক্তিযোদ্ধারা। কালীগঞ্জ নামকস্থানে মানচিত্র দেখছেন-রণাঙ্গনের পত্রিকা বিপ¬বী বাংলাদেশ’র প্রকাশক ও সম্পাদক মুক্তিযোদ্ধা নূরুল আলম ফরিদ। যিনি এক হাতে অস্ত্র আরেক হাতে কলম নিয়ে যুদ্ধ করেছিলেন। মুক্তিযোদ্ধা নূরুল আলম ফরিদ মানচিত্র দেখে স্থান নিশ্চিত করে তাঁর পাশে ওয়ারলেসে মুক্তিযুদ্ধের বার্তা পৌছে দিতে ব্যস্ত রণাঙ্গনের পত্রিকা বিপ¬বী বাংলাদেশ এর প্রতিনিধি ফরিদুল ইসলাম। বর্তমানে ফরিদুল ইসলাম জার্মানীতে বসবাস করছেন।

1 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন