২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার

মুজিববর্ষে আশ্রয়ন প্রকল্পের ৪০ টি সুখের নীড় হস্তান্তর

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০৭:১২ অপরাহ্ণ, ২১ জানুয়ারি ২০২১

মজিবর রহমান, মঠবাড়িয়া:: আশ্রয়নের অধিকার, শেখ হাসিনার উপহার এ প্রতিপাদ্য বিষয়ে গৃহহীন, ভূমিহীন ও দুস্থদের জন্য নির্মাণ করা হয়েছে স্বপ্নের নীড়। মুজিববর্ষে কেউ গৃহহীন থাকবে না মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার এ অঙ্গীকার বাস্তবায়নের জন্য নিরলসভাবে কাজ করে যাচ্ছেন মঠবাড়িয়া উপজেলা প্রশাসন।

উপজেলা প্রশাসন সূত্রে জানা গেছে- প্রথম পর্যায়ে ভূমিহীন, গৃহহীন, দুস্থ ও প্রতিবন্ধীদের অগ্রাধিকার ভিত্তিতে এ উপজেলার ৭টি ইউনিয়নে ২ শতাংশ জমির ওপর ১ লক্ষ ৭১ হাজার টাকা ব্যয়ে নির্মিত হয়েছে দুই কক্ষ বিশিষ্ট সেমিপাকা ঘর। প্রতিটি ঘরে রান্নাঘর, টয়লেটসহ নান সুযোগ সুবিধা। দুঃস্থ, ভূমিহীন ও গৃহহীনদের স্বপ্নের এ ৪০টি নীড় হলো ধানীসাফা-৯, টিকিকাটা-১১, বেতমোর -৩, তুষখালী-৪, গুলিসাখালী-৪, বড়মাছুয়া-২, সাপলেজা-৭।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) উর্মী ভৌমিক, উপজেলা সহকারি কমিশনার (ভূমি) আকাশ কুমার কুন্ডু ও উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও)মিলন তালুকদার আশ্রয়ন প্রকল্পের সকল নিয়মনীতি অনুসরণ করে ৪০ টি উপকারভোগীদের মাঝে তাদের নীড় হস্তান্তর প্রক্রিয়া সম্পন্ন করার জন্য নিরলস পরিশ্রম করে যাচ্ছেন। ইতোমধ্যে প্রধানমন্ত্রী কার্যালয়ের পরিচালক সাবিহা ইয়াসমিন ও জেলা প্রশাসন কার্যালয়ে অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মনিরা পারভীন প্রত্যন্ত এলাকায় গিয়ে ঘরগুলো পরিদর্শন করেছে। ২৩ জানুয়ারি মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক শ্রেণির ৪০ টি সুখের নীড় ভিডিও কনফারেন্সের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করবেন।

উদ্বোধনের অপেক্ষায় প্রহর গুণছেন দুস্থ ও হতদরিদ্রের দীর্ঘদিনের লালিত স্বপ্নপূরণ হওয়া চল্লিশটি পরিবার। এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয় বৃহস্পতিবার (২১ জানুয়ারি) সকালে মুজিবশতবর্ষ উপলক্ষে গৃহহীন ও ভূমি মাননীয় প্রধানমন্ত্রী কর্তৃক শুভ উদ্বোধন উপলক্ষে স্থানীয় ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিকদের সাথে মতবিনিময় সভার আয়োজন করেন।

মতবিনিময় সভায় উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) আকাশ কুমার কুন্ডু জানান, উপজেলা প্রশাসন সমগ্র উপজেলায় আশ্রয়ণ প্রকল্পের আওতায় ৩৪৮ জন ভূমিহীদের একটি তালিকা প্রস্তুত করেন। ওই তালিকা অনুযায়ী ৪০ জন ক শ্রেণির উপকারভোগী সনদসহ ঘর পাচ্ছেন। এরপর দ্বিতীয় পর্যায়ে ক শ্রেণির আরও ১৪১ জন আশ্রয়ণ প্রকল্পের ভূমিহীনদের ঘর দেওয়া হবে। ওই প্রকল্পের আওতায় সকল ভূমিহীন ঘর পাবেন।’

0 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন