২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার

মেয়েদের নতুন হাতিয়ার ‘লিপস্টিক গান’

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০১:৫১ অপরাহ্ণ, ২৭ জানুয়ারি ২০২০

বার্তা পরিবেশক, অনলাইন:: বিশ্বজুড়ে প্রায় প্রতিদিনই ঘটছে নারী নির্যাতন, রাস্তাঘাটে মহিলাদের ওপর হেনস্থা বা ধর্ষণের মতো ঘটনা। আর এই নারীর নিরাপত্তার কথা বিবেচনা করেই ভারতীয় বিজ্ঞানী শ্যাম চৌরাসিয়া তৈরি করছেন ‘লিপস্টিক গান’। এই অভিনব লিপস্টিক গান মহিলাদের আত্মরক্ষার জন্য বেশ গুরুত্বপূর্ণ হাতিয়ার তা আশা করা হচ্ছে।

ভারতীয় সংবাদমাধ্যম জি নিউজের খবরে বলা হয়েছে- মহিলাদের নিরাপত্তার স্বার্থে অনেকগুলি কৌশলের কথা বলা হলেও ভারতীয় বিজ্ঞানী শ্যাম চৌরাসিয়ার ‘লিপস্টিক গান’ মেয়েদের নিরাপদ করবে।

কীভাবে কাজ করে এই ‘লিপস্টিক গান’?

বিজ্ঞানী শ্যাম চৌরাসিয়া জানিয়েছেন, এই সুরক্ষা অস্ত্রটি কোন মহিলার কাছে থাকলে এবং বিপদে পড়লে সহজে এটি ব্যবহার করে বিস্ফোরণের মতো শব্দ ঘটাতে পারবে। ওই বিকট শব্দ শুনে আক্রমণকারী ঘাবড়ে পালিয়ে যেতে পারে অথবা আশেপাশের লোক ছুটে আসতে পারে। আর তাছাড়া ‘লিপস্টিক গান’-টির মাধ্যমে চাইলেই পুলিশকে ‘এমার্জেন্সি নম্বর’-এ বিপদ সংকেত পাঠানো যাবে।

শ্যাম চৌরাসিয়া নিজের এই অভিনব আবিস্কার নিয়ে যথেষ্ট উচ্ছসিত।

 

তিনি জানান, তিনি সাধারণ লিপস্টিক কভারে একটি অতিরিক্ত সকেট লাগিয়ে ‘লিপস্টিক গান’তৈরি করেছেন। এটি ছোটোখাটো হওয়ায় যখন যেখানে খুশি নিয়ে যাওয়া সহজ। তাছাড়া এটি দেখতে একদম সাধারণ লিপস্টিকের মতো হওয়ায় এটি কাছে থাকলে কেউ কোনো সন্দেহ করবে না।

সবচেয়ে মজার বিষয় হল, এটি দেখতে সাধারণ লিপস্টিকের মতোই যা সাধারণত মহিলারা তাদের হাত ব্যাগেই নিতে পারবেন। অস্ত্র ও লিপস্টিক একসঙ্গেই ব্যবহার করা যাবে। তাছাড়া এই ‘লিপস্টিক গান’ চার্জ দিয়ে ব্যবহার করা যাবে এবং ব্লু-টুথের মাধ্যমে এটি মোবাইল ফোনের সঙ্গেও যুক্ত করা যাবে।

এই ‘লিপস্টিক গান’ দামেও সস্তা। এর দাম ৫০০ থেকে ৬০০ টাকার কাছাকাছি।

0 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন