২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার

মোবাইলে লেনদেনে নতুন চার্জের সুযোগ নেই : বিটিআরসি

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০১:৫৮ পূর্বাহ্ণ, ১৯ জুন ২০১৯

মোবাইলে আর্থিক লেনদেনে গ্রাহকদের ওপর নতুন করে চার্জ আরোপের কোনো সুযোগ নেই বলে জানিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)।

মঙ্গলবার এক বিজ্ঞপ্তিতে বিটিআরসি জানিয়েছে, মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস সুষ্ঠুভাবে পরিচালনার লক্ষ্যে বিটিআরসি থেকে মোবাইল অপারেটরদের বিভিন্ন সময় নানা নির্দেশনা দেয়া হয়েছে, যা সমন্বিতভাবে একযোগে প্রকাশের প্রয়োজনীয়তা অনেক দিন থেকেই প্রয়োজন ছিল। এর অংশ হিসেবে গত ১৩ জুন ২০১৯ Directives on Mobile financial Services in Bangladesh 2019 জারি করা হয়, যা গত আগস্ট ২০১৮ থেকে ওই দিন পর্যন্ত কমিশন থেকে জারিকৃত সব নির্দেশনার একটি সংকলন।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, গত ১৪ আগস্ট মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসের জন্য Session Based USSD Pricing প্রসঙ্গে বিটিআরসি (কমিশন) থেকে Successful Revenue Generating Transaction ও Successful Non-Revenue Generating Transaction এর প্রতিটি সেশনের জন্য মূল্য নির্ধারণ করে একটি নির্দেশনা জারি করা হয়েছিল, যা মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস অপারেটররা গত ১০ মাস থেকে নেটওয়ার্ক অপারেটরদের প্রদান করছে। মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস অপারেটর এবং মোবাইল নেটওয়ার্ক অপারেটরদের প্রতিনিধিদের সমঝোতার ভিত্তিতেই ওই মূল্য নির্ধারণ করা হয়।

বিটিআরসি জানিয়েছে, Successful Revenue Generating Transaction হলো সে সব ট্রানজেকশন, যেখানে মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস অপারেটরদের রেভিনিউ জেনারেট হয় (যেমন- ক্যাশ আউট, ক্যাশ ইন প্রভৃতি) ও Successful Non-Revenue Generating Transaction হলো সে সব ট্রানজেকশন যেখানে মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস অপারেটরদের রেভিনিউ জেনারেট হয় না (যেমন- ব্যালান্স চেক, পিন নম্বর পরিবর্তন প্রভৃতি)। উভয়ক্ষেত্রে আরোপিত প্রতি সেশনের মূল্য মোবাইল অপারেটরদের নেটওয়ার্ক ব্যবহার করার জন্য মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস অপারেটরদের ওপর প্রযোজ্য হচ্ছে।

বিটিআরসি’র সিনিয়র সহকারী পরিচালক মো. জাকির হোসেন খান স্বাক্ষরিত ওই বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, নতুন নির্দেশনা অনুযায়ী গ্রাহক কোনো ভাবেই ক্ষতিগ্রস্ত হবেন না।

1 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন