১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার

মৎস্যজীবীদের চালে ভাগ বসালেন চেয়ারম্যান!

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০৯:২৮ অপরাহ্ণ, ৩০ মার্চ ২০২৩

মৎস্যজীবীদের চালে ভাগ বসালেন চেয়ারম্যান!

নিজস্ব প্রতিবেদক, বরিশাল:: বরগুনার জেলেদের মানবিক সহায়তা কর্মসূচির (ভিজিএফ) চাল বিতরণে অনিয়মের অভিযোগ পাওয়া গেছে। জেলে প্রতি ৪০ কেজি করে চাল দেওয়ার কথা থাকলেও ৩০কেজি করে বিতরণ করার অভিযোগ করেছেন জেলেরা। তবে ইউপি চেয়ারম্যান মতিউর রহমান চাল কম দেওয়ার কথা অস্বীকার করেছেন। তথ্যসূত্র: কালের কণ্ঠ।

জেলা মৎস্য কার্যালয় সূত্রে জানা গেছে, জাটকা ইলিশ শিকার বন্ধে সরকার বরগুনাসহ দেশের সকল উপকূলীয় এলাকার নদ-নদীতে ছোট ফাঁসের জাল দিয়ে মাছ ধরার ওপর ১ নভেম্বর থেকে ৩০ জুন পর্যন্ত টানা আট মাস জাটকা শিকার, পরিবহন, বিক্রি ওপর সরকার নিষেধাজ্ঞা দিয়েছে। জাটকা শিকার বন্ধকালীন সময় সরকারি খাদ্য সহায়তা হিসেবে প্রতি মাসে জেলেপ্রতি ৪০ কেজি করে ভিজিএফের চাল বিতরণ করা হয়। সে অনুসারে মার্চ মাসে বদরখালী ইউনিয়নের এক হাজার ৫০ জন জেলের মধ্যে ৪২ টন খাদ্য চাল বিতরণ করা হয়। জেলেরা অভিযোগ করেছেন জেলে প্রতি ৪০ কেজির স্থলে ৩০ কেজি চাল দেওয়া হয়েছে। তারা আরো বলেন, বরাদ্দ কম থাকায় সকল জেলেদের মধ্যে চাল দেওয়ার জন্য ১০ কেজি করে কম দেওয়া হয়েছে। আর চেয়ারম্যান দাবি করছেন তারা প্রত্যেক জেলেকে ৪০ কেজি করে চাল দিয়েছেন।

বরগুনা সদর উপজেলার বদরখালী ইউনিয়নে গিয়ে দেখা গেছে, ইউনিয়ন পরিষদে জেলেদের মধ্যে ভিজিএফ চাল বিতরণ করা হচ্ছে। সেখানে জেলেদের মধ্যে জনপ্রতি ৩০ কেজি করে চালের বস্তা দেওয়া হয়।

তেতুলবাড়িয়া গ্রামের জেলে আবদুল জব্বারের স্ত্রী রহিমা বেগম বদরখালী ইউনিয়ন পরিষদের স্বামীর নামে বরাদ্দ চাল নিতে এসেছিলেন। তিনি জানান তাকে ৩০ কেজি চাল দেওয়া হয়েছে। একই কথা গুলিশাখালী গ্রামের জেলে জাহাঙ্গীর বলেন, ৪০ কেজি চাল দেওয়ার কথা থাকলেও আমাকে ৩০ কেজি চাল দেওয়া হয়েছে।

চাল বিতরণের দায়িত্বে থাকা উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা বিভাস কুমার দাস সাংবাদিকদের বলেন, আমি অফিসের কাজে বাইরে ছিলাম। ইউএনও স্যারের কাছ থেকে খবর পেয়ে ইউনিয়ন পরিষদের সচিবকে চাল দেওয়া বন্ধ করতে বলি।

এ বিষয় বদরখালী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মতিউর রহমান সাংবাদিকদের বলছেন, এখানে নিয়ম অনুসারে চাল বিতরণ করা হয়েছে। চাল কম দেওয়ার অভিযোগ ভিত্তিহীন।

বরগুনা সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. কাওছার হোসেন সাংবাদিকদের বলেন, বদরখালী ইউনিয়ন পরিষদে জেলেদের চাল বিতরণের সময় একজন জেলেকে চাল কম দেওয়ার বিষয়ে উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তাকে সেখানে পাঠানো হয়েছিল। তারপরও যদি জেলেদের চাল কম দেওয়ার অভিযোগ পাওয়া যায় তাহলে বিষয়টি তদন্ত করে ব্যবস্থা নেওয়া হবে।’

5 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন